ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১ ৭ আশ্বিন ১৪২৮
ই-পেপার  বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

বন্ধু নির্বাচনে সতর্কতা
গাজী আনিস
প্রকাশ: রোববার, ১২ সেপ্টেম্বর, ২০২১, ৩:৫১ পিএম | অনলাইন সংস্করণ  Count : 144

জীবনে বন্ধুদের গুরুত্ব অনেক। এমনও অনেক সময় আসে যখন আত্মীয়দের থেকে বন্ধুরা প্রধান হয়ে দাঁড়ায়। কঠিন সময়ে যেমন বন্ধুরা পাশে থাকে তেমনই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতেও সাহায্য করে বন্ধুরা। তবে সব সময় যে বন্ধুরা একইভাবে সাহায্য করবে, পাশে থাকবে এমন নয়। আজকাল অনেকেই বন্ধু হয়ে ক্ষতি করতে চায়। সব সময় অন্যের মিষ্টি কথায় গলে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া ঠিক নয়। আর তাই বন্ধু চেনার দায়িত্ব আপনারই। বন্ধু নির্বাচনে অধিক সতর্কতা অবলম্বন করতে হবে।

যেসব বন্ধুকে এড়িয়ে চলা উচিত-
প্রতিশ্রুতি রাখেন না যিনি
সম্পর্কের অন্যতম ভিত্তি হলো বিশ্বাস। সাধারণত আমরা যাকে বিশ্বাস করি তাকে মনের কথা বলি। ভালো লাগা, পারিবারিক ও ব্যক্তিগত অনেক সমস্যা আমরা বন্ধুদের সঙ্গেই ভাগ করে নিই। আমরা বন্ধুদের সঙ্গে এমন কিছু কথা ভাগাভাগি করি যা অন্য কানে গেলে হয়তো বিপদ। যিনি গোপন কথা বন্ধুকে বলেন তিনি ধরে নেন বন্ধু তার এই কথা অন্য কাউকে বলবেন না। কিন্তু যখন এই বিশ্বাসে আঘাত আসে তখন কিন্তু সম্পর্ক ভেঙে যেতে বাধ্য। আর যিনি একবার প্রতিশ্রুতি ভাঙেন তাকে বিশ্বাস না করাই উত্তম।

চতুর বন্ধু
কিছু মানুষ আছেন যারা অন্যের অনুভূতি নিয়ে খেলতে খুবই পছন্দ করেন। নিজেকে দুর্বল রূপে উপস্থাপন করে অপরের থেকে সুযোগ-সুবিধা নিতে চান, এমন অনেকেই আছেন। ফল স্বরূপ বানিয়ে কথা বলা এবং হঠকারিতার মতো বেশ কিছু কাজ করেন। এ ছাড়াও অন্যায় করে এমন একটা ভাব নেন যেন কিছুই হয়নি। সব সময় বাস্তবটা এড়িয়ে যান। এমন বিষাক্ত বন্ধুদের থেকে দূরে থাকাই ভালো।

নেতিবাচক বন্ধু
কাউকে সাহায্য করতে না পারলে কিংবা পাশে না থাকতে পারলেও নেতিবাচক কথাবার্তা না বলাই ভালো। ক্রমাগত কাউকে যদি নেতিবাচক কথা বলা হয় তাহলে তিনি উৎসাহ হারিয়ে ফেলেন। এমনকি মানসিক দিক দিয়েও ক্ষতি হয়। যিনি সর্বদা নেতিবাচক কথা বলে আপনাকে উৎসাহ দেওয়া থেকে বিরত থাকেন তাকে বন্ধু তালিকা থেকে বাদ রাখুন।

শুধুই প্রতিযোগিতা
কিছু ক্ষেত্রে প্রতিযোগিতা ভালো, তবে সব বিষয়ে প্রতিযোগিতা করা উচিত নয়। অনেক মানুষ আছেন যারা প্রতি মুহূর্তে নিজেকে অন্যের সঙ্গে তুলনা করেন। নিজেকে সেরা প্রমাণিত করতে চান। আর এই প্রতিযোগিতায় তারা কিন্তু বন্ধুকে ছোট করতেও দ্বিধাবোধ করেন না। সেই সঙ্গে বন্ধুর ক্ষতি করতেও বিন্দুমাত্র ভাবেন না। এসব মানসিকতার মানুষ থেকে দূরে থাকুন।

জোর করে বন্ধুত্ব নয়
সব সময় সবার সঙ্গে যে মনের মিল হবে এমনটা কিন্তু নয়। অনেকে জোর করে বন্ধুত্ব তৈরির চেষ্টা করেন। বন্ধুত্বের ক্ষেত্রে এক পক্ষের ত্যাগের পরিমাণ বেশি হলে অবশ্যই ভাবতে হবে। বন্ধু সারা জীবন আপনাকে ব্যবহার করবে কিন্তু আপনার প্রয়োজনে কখনও সাড়া দেবে না এমন বন্ধুত্বে না থাকা উত্তম। তাই নিজেকে কষ্ট দিয়ে কোনো সম্পর্ক টিকিয়ে রাখার চেষ্টা করবেন না।

/জেডও/




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]