ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১ ৭ আশ্বিন ১৪২৮
ই-পেপার  বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

গ্র্যান্ড স্লাম ইতিবৃত্ত
নুর ইসলাম টিপু
প্রকাশ: সোমবার, ১৩ সেপ্টেম্বর, ২০২১, ১০:০৭ পিএম | অনলাইন সংস্করণ  Count : 131

আন্তর্জাতিক ফুটবল কিংবা ক্রিকেটে সেরা হওয়ার উপলক্ষ আসে চারবছর পর। টেনিসে ব্যাপারটা একটু ভিন্ন। প্রতিবছরই চারবার সেরা হওয়ার সুযোগ থাকে এখানে। ক্রীড়ার এ সংস্করণে প্রত্যেক বছরে চারটি মেজর টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়। উইম্বলডন, ইউএস ওপেন, ফ্রেন্স ওপেন এবং অস্ট্রেলিয়ান ওপেন। এগুলো গ্র্যান্ড স্লাম নামে খ্যাত। টেনিসে শ্রেষ্ঠত্বের মূল্যায়ন হয় এই গ্র্যান্ড স্লাম সাফল্যের নিরিখেই। প্রতিটি গ্র্যান্ড স্লাম আপন বৈশিষ্ট্য নিয়ে হাজির হয়। ঘাস , মাটি , হার্ড কোর্ট কিংবা আলোর খেলা নিয়ে ভিন্ন এক ব্যঞ্জনা তৈরি করে গ্র্যান্ডস্লামগুলো। বিশ্ব মাতানো টেনিসের মর্যাদাপূর্ণ আসরগুলোর দিকে তাকানো যাক।

অস্ট্রেলিয়া  ওপেন
অস্ট্রেলিয়ার মেলবোর্নে প্রতি বছর জানুয়ারিতে বসে বছরের প্রথম গ্র্যান্ড স্লামটি। এ টুর্নামেন্টের যাত্রা শুরু ১৯০৫ সালে, মেলবোর্নের ওয়ারহাউজ ম্যানস ক্রিকেট গ্রাউন্ডে। নামে অস্ট্রেলিয়ান ওপেন হলেও ১৯০৬ (ক্রাইস্ট চার্চ) এবং ১৯১২ সালে এই টুর্নামেন্ট আয়োজিত হয়েছিল নিউজিল্যান্ডে। শুরুর দিকে সবুজ ঘাসের কোর্টে খেলা হলেও ১৯৮৮ সালের পর থেকে হার্ড কোর্টে অনুষ্ঠিত হচ্ছে।

দুই কোর্টেই ট্রফি জেতা একমাত্র খেলোয়াড় সুইডিশ তারকা ম্যাটস উইল্যান্ডার। পুরুষ এককে সর্বাধিক ৮টি ফাইনাল খেলে সবকটিতেই শিরোপা জিতেছেন সার্বিয়ান তারকা নোভাক জোকোভিচ। অন্যদিকে নারী এককে সর্বাধিক ১১টি শিরোপা জিতেছেন অস্ট্রেলিয়ান তারকা মার্গারেট কোর্ট।  দর্শক উপস্থিতি এই গ্র্যান্ড স্ল্যামের অনন্য বৈশিষ্ট্য। ২০১০ সালে অস্ট্রেলিয়ান ওপেনের একটি দিবা-রাত্রির ম্যাচ দেখতে রেকর্ড ৭৭ হাজারের বেশি দর্শক গ্যালারিতে উপস্থিত ছিলেন।

ফ্রেন্স ওপেন
বছরের দ্বিতীয় গ্র্যান্ড স্লাম এটি। প্যারিসের স্তাদে রল্যাঁ গ্যাঁরো’তে প্রতিবছর মে মাসের শেষ থেকে জুনের শুরুতে দুই সপ্তাহব্যাপী আসরটি হয়ে থাকে। এটিই একমাত্র গ্র্যান্ড স্লাম, যেটি ক্লে (কাদা- মাটি)  কোর্টে  হয়ে থাকে। ১৮৯১ সালে ফ্রেঞ্চ ওপেনের যাত্রা হলেও শুরুর দিকে কেবল ফ্রেঞ্চ ক্লাবের সদস্যরাই এই টুর্নামেন্টে অংশ নিতে পারতেন। ১৯২৪ সালের পর এটি সবার জন্য উন্মুক্ত হয়ে যায়।

স্লো প্লেয়িং সারফেস এবং পুরুষ এককে পঞ্চম সেটে টাইব্রেক নেই এ টুর্নামেন্টে। সেজন্য ক্লে কোর্টের এই প্রতিযোগিতাকে শারীরিক দিক থেকে পৃথিবীর সবচেয়ে কঠিন প্রতিযোগিতা হিসেবে বিবেচনা করা হয়। ঘাস এবং হার্ড কোর্টের তুলনায় ক্লে কোর্টে বল বেশি বাউন্স করে। ক্লে কোর্ট বলের গতি কমিয়ে দেয়। পাশাপাশি বড় সার্ভ ও সার্ভ থেকে ভলি খেলার সুবিধাগুলো থাকে না। সেকারণে সার্ভকেন্দ্রিক খেলোয়াড়দের এই সারফেসে অসুবিধায় পড়তে হয়। ফ্রেন্স ওপেনের অবিসংবাদিত রাজা রাফায়েল নাদাল। স্প্যানিশ কিংবদন্তি এ প্রতিযোগিতায় ছেলেদের এককে সর্বাধিক ১৩টি ফাইনাল খেলে সবগুলোতেই জিতেছেন শিরোপা।

উইম্বলডন
টেনিসের সবচেয়ে মর্যাদাপূর্ণ এবং প্রাচীনতম আসর উইম্বলডন। অনেকের মতে, এটিই টেনিসের বিশ^কাপ। এ আসরটি প্রতিবছর জুনের শেষ দিকে শুরু হয়ে জুলাইয়ের প্রথম সপ্তাহ পর্যন্ত প্রতিযোগীদের লড়াই চলে। লন্ডনের উইম্বলডনে ১৮৭৭ সাল থেকে নিয়মিত আয়োজিত হয়ে আসছে এ টুর্নামেন্টটি। শুরুতে শুধুমাত্র পুরুষ একক দিয়ে চালু হলেও ৭ বছর পর থেকে নারীদের এককও চালু হয় এ টুর্নামেন্টে।

চারটি গ্র্যান্ড স্লামের মধ্যে একমাত্র উইম্বলডনেই প্রাকৃতিক ঘাসের কোর্টে খেলা হয়। পোশাকের দিক থেকেও উইম্বলডন ঐতিহ্যানুসারী। প্রাচীনতম এই টুর্নামেন্টে আম্পায়ার, লাইন্সম্যান সকলেই পরিধান করেন বিশেষ ধরনের গাঢ় সবুজ ও ফিকে লাল রঙের পোশাক। আর খেলোয়াড়রা পরেন সাদা পোশাক। দর্শকদের জন্য স্ট্রবেরি এবং ক্রিম খাওয়ার আয়োজন থাকে। কোনো ধরনের বিজ্ঞাপনচিত্র থাকে না কোর্টে। ছেলেদের এককে সর্বাধিক ৮টি গ্র্যান্ড স্লাম জিতেছেন ঘাসের কোর্টের রাজা সুইস কিংবদন্তি রজার ফেদেরার।

ইউএস ওপেন
বছরের শেষ গ্র্যান্ড স্লামটির সূচনা হয় ১৮৮১ সালে। এটি সাধারণত আগস্ট-সেপ্টেম্বরে দুই সপ্তাহব্যাপী অনুষ্ঠিত হয়। এটিই একমাত্র টুর্নামেন্ট যা, তিনটি সারফেসেই (মাটি, ঘাস, হার্ড) খেলা হয়েছে। তবে বর্তমানে এটি হার্ড কোর্টেই আয়োজিত হয়ে থাকে। ফ্ল্যাশিং মিডোতে আয়োজিত এ টুর্নামেন্টে বিশেষ আলোর ঝলকানি , এটিকে করে তুলেছে বিশিষ্ট। 
ইউএস ওপেনে  জিমি কনর্স একমাত্র খেলোয়াড় হিসাবে  ছেলেদের এককে তিনটি সারফেসেই জিতেছেন শিরোপা। কর্নস ছাড়াও ছেলেদের এককে ৫টি শিরোপা জিতেছেন পিট সাম্প্রাস ও রজার ফেদেরার। ৮টি ট্রফি জিতে মেয়েদের এককে সবার ওপরে বি. ম্যালরি।

/এসএম


আরও সংবাদ   বিষয়:  গ্র্যান্ড স্লাম   উইম্বলডন   ইউএস ওপেন   ফ্রেন্স ওপেন   অস্ট্রেলিয়ান ওপেন  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]