ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১ ২ আশ্বিন ১৪২৮
ই-পেপার শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

রেসিপি : গরমের ফালুদা
তাবাচ্ছুম শাহরিয়ার প্রাপ্তি
প্রকাশ: মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর, ২০২১, ২:১২ পিএম | অনলাইন সংস্করণ  Count : 67

সেপ্টেম্বরের এই সময়টাতে গরম আর ঘামে জীবন অতিষ্ঠ প্রায়। প্রয়োজন এখন শরীর সুস্থ রাখা। এ জন্য স্বাস্থ্যকর খাবার খাওয়া জরুরি। আজ আপনাদের জন্য রইল ফালুদার রেসিপি। এই খাবারে থাকা সাগুদানা, দুধ ও চিনি গরমের ক্লান্তি দূর করে আপনাকে চাঙ্গা করে তুলবে। খুব কম সময়ে ঘরেই তৈরি করতে পারবেন ফালুদা।

উপকরণ : আাধা কাপ সাগুদানা, ২ কাপ দুধ, দেড় কাপ চিনি, ২ চা চামচ আগার আগার পাউডার, ২ চা চামচ গুঁড়ো দুধ, আধা টেবিল চামচ ভ্যানিলা এসেন্স, পছন্দমতো যেকোনো ধরনের ফল, পরিমাণমতো ফুড কালার।

প্রস্তুত প্রণালি : একটি বড় পাত্রে পানি গরম করুন। যখন পানি ফুটতে শুরু করবে তখন সাগুদানা দিয়ে সেদ্ধ করুন। মাঝেমধ্যে অবশ্যই নেড়ে দিতে হবে। ১০ থেকে ১৫ মিনিট পর সাগুদানাগুলো স্বচ্ছ হয়ে আসলে নামিয়ে পানি ঝরিয়ে সঙ্গে সঙ্গে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এবার ফ্রিজের ঠান্ডা পানি মিশিয়ে এক পাশে রেখে দিন। দুধের মালাই বানাতে একটি পাত্রে ২ কাপ তরল দুধ, ২ টেবিল চামচ গুঁড়ো দুধ ও দেড় কাপ চিনি মিশিয়ে জাল দিয়ে অর্ধেক করে নিন। মালাইয়ের মধ্যে ভ্যানিলা এসেন্স মিশিয়ে নিন। মালাইটি ঠান্ডা হতে ফ্রিজে রেখে দিন। জেলো বানাতে একটি বাটিতে ২ চা চামচ আগার আগারের সঙ্গে ২ টেবিল চামচ পানি দিয়ে মিশিয়ে এক পাশে রেখে দিন। অন্য একটি পাত্রে ২ কাপ পানি ও দুই তৃতীয়াংশ কাপ চিনি দিয়ে জ্বাল করার পর ফুটতে শুরু করলে আগে থেকে মিশিয়ে রাখা আগার আগার দিয়ে সঙ্গে সঙ্গে নেড়ে মিশিয়ে দিন। বাটিতে ঢেলে পছন্দসই ফুড কালার মিশিয়ে নিন। ২ ঘণ্টা রেখে দিন সেট হওয়ার জন্য। সব কিছু ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। পরিবেশনের সময় একটি গ্লাসে একে একে বরফ, সাগুদানা, মালাই, সুগার সিরাপ, জেলো, বিভিন্ন ধরনের ফলের কিউব দিয়ে দিন।

সবার শেষে যেকোনো ধরনের আইসক্রিম ওপরে দিয়ে নিন। স্বাদ বাড়াতে রুহ আফজা, ওয়েফারের টুকরা বা পেস্তা-কাজুবাদাম কুচিও মিশিয়ে নিতে পারেন।

/জেডও/




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]