ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১ ২ আশ্বিন ১৪২৮
ই-পেপার শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

জাতিসংঘ প্রতিবেদন
বাংলাদেশে ২০৫০ সালের মধ্যে ২ কোটি মানুষের বাস্তুচ্যুত হওয়ার আশঙ্কা
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: বুধবার, ১৫ সেপ্টেম্বর, ২০২১, ২:৩২ এএম | অনলাইন সংস্করণ  Count : 42

সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির ফলে ২০৫০ সালের মধ্যে বাংলাদেশের প্রায় ১৭ শতাংশ এলাকা পানিতে তলিয়ে যাবে। এর ফলে বাস্তুচ্যুত হয়ে পড়বে দেশের ২ কোটি মানুষ। মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) মানবাধিকার কাউন্সিলের ৪৮তম অধিবেশনে একটি প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে এই তথ্য তুলে ধরা হয়েছে। প্রতিবেদন অনুযায়ী, ২০১৯ সালে চীন, বাংলাদেশ, ভারত এবং ফিলিপাইনে অন্যান্য দেশের তুলনায় দুর্যোগের কারণে বাস্তুচ্যুতির ঘটনা বেশি ঘটেছে।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট বলেছেন, মালদ্বীপের ৮০ শতাংশেরও বেশি স্থলভাগের অবস্থান সমুদ্রপৃষ্ঠ থেকে মাত্র এক মিটারেরও কম উচ্চতায়, ইতোমধ্যেই সেখানে মারাত্মক ক্ষতির সম্মুখীন হচ্ছে যা সমুদ্রের উচ্চতার মাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে আরও খারাপ হবে। তার উদ্ধৃত প্রতিবেদন অনুযায়ী, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, মিয়ানমার, থাইল্যান্ড এবং ভিয়েতনামসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার বেশিরভাগ অঞ্চলে ২০৫০ সালের মধ্যে দৈনিক উচ্চ জোয়ারে ৪ কোটি ৮০ লাখের বেশি মানুষ বসবাস করে এমন এলাকায় বন্যা হতে পারে।

পরিবেশগত দুর্যোগের কারণে বাস্তুচ্যুতি এশিয়ার একটি গুরুতর ঘটনা। প্রতিবেদন অনুযায়ী, ২০১৯ সালে চীন, বাংলাদেশ, ভারত এবং ফিলিপাইনে অন্যান্য দেশের তুলনায় দুর্যোগের কারণে বাস্তুচ্যুতির ঘটনা বেশি ঘটেছে, যা বিশ্বের মোট ৭০ শতাংশ।


আরও সংবাদ   বিষয়:  জলবায়ু পরিবর্তন   জলবায়ু ঝুঁকি   বাংলাদেশ  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]