ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ১৮ অক্টোবর ২০২১ ৩ কার্তিক ১৪২৮
ই-পেপার সোমবার ১৮ অক্টোবর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

ফ্লোরের টাইলস ঝকঝকে করতে যা করবেন
জীবন যখন যেমন ডেস্ক
প্রকাশ: বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২১, ৮:২৩ এএম | অনলাইন সংস্করণ  Count : 234

প্রতিদিন ঘরের টাইলস মোছার পরে ঘরে নেই ঝকঝকে ভাব। দামি দামি টাইলস ঘরে থাকার পরেও যদি ঘরের সৌন্দর্য না বাড়ে তাহলে চিন্তার শেষ থাকে না। অনেক চেষ্টা করেও টাইলসে ঝকঝকে ভাব আসছে নাÑ হতে পারে টাইলস পরিষ্কার করার জন্য মানহীন কোনো উপাদান বেছে নিয়েছেন। তবে সাধারণ ঘর পরিষ্কার করা উপাদান ব্যবহার করে টাইলসের উজ্জ্বলতা ধরে রাখা সম্ভব নয়। সহজলভ্য কিছু উপাদান ব্যবহার করেও এক নিমিষেই টাইলসকে ঝকঝকে করে তোলা সম্ভব। আসুন জেনে নিই, ঘরের টাইলস ঝকঝকে করার সহজ কিছু উপায়-

বেকিং সোডা দিয়ে টাইলসের ময়লা দ্রুত পরিষ্কার করা যায়। একটি কাপড়ে বেকিং সোডা নিয়ে সেটি দিয়ে টাইলসে ঘষুন। এটি টাইলসের ময়লা পরিষ্কার করার সঙ্গে সঙ্গে টাইলসকে ঝকঝকে করবে।

অনেকেই সাবানের পানি দিয়ে ফ্লোর মোছেন। তাতে পানির ছোপ শুকিয়ে গেলে দেখতে বড্ড বাজে লাগে। এক্ষেত্রে উষ্ণ পানির সঙ্গে পরিমাণমতো হোয়াইট ভিনিগার, অ্যামোনিয়া এবং বোরাক্স পাউডার মিশিয়ে নিন। এই পানিতে টাইলস মোছার পর পরিষ্কার পানিতে ফের একবার মুছে নিন। দেখবেন হারিয়ে যাওয়া ঔজ্জ্বল্য ফিরে আসতে বাধ্য!
সমপরিমাণ পানি ও হাইড্রোজেন পারঅক্সাইড মিশিয়ে একটি দ্রবণ তৈরি করুন। দ্রবণটি স্প্রে বোতলে নিয়ে টাইলসে ছিটান। ২০ মিনিট পর পরিষ্কার করে ফেলুন। টাইলসের উজ্জ্বলতা বাড়বে।

টাইলসের ফাঁকে মাঝেমধ্যে ধুলো-ময়লা জমে কালো দাগ পড়ে যায়। এক্ষেত্রে লিকুইড সোপ পানিতে ফেলে সেটা নিয়ে ব্রাশ দিয়ে ঘষুন। দেখবেন, ময়লা আর নেই। আসবাবপত্রের আশপাশে ও কোণায় ময়লা থাকলে সেক্ষেত্রেও ব্রাশ ব্যবহার করতে পারেন।

নতুন জুতা অনেক সময় টাইলসের ওপর স্ক্র্যাচ ফেলে। এই স্ক্র্যাচের দাগ দূর করতে সাহায্য করবে পেনসিল ইরেজার। ইরেজার দিয়ে দাগগুলোর ওপর ঘষুন। কিছুক্ষণ পর দেখবেন দাগ উঠে গেছে।

উডেন ফ্লোর অনেকের পছন্দ। তাই অনেকের ড্রয়িংরুমের মেঝেতে শোভা পায় উডেন টাইলস। আর এই বিশেষ ধরনের টাইলসে মাঝেমধ্যে দেখা যায় আঁচড়ের মতো দাগ। এই দাগের জায়গায় মেঝের রঙের ক্রেয়ন নিয়ে ঘষে নিন। এবার ব্লো ড্রায়ার দিয়ে ওই অংশটায় ব্লো করে নিন। এরপর নরম কাপড় দিয়ে দাগের জায়গা মুছে ফেললে দেখবেন দাগ উধাও!

/এমএইচ/




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : shomoyeralo[email protected]