ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ২৫ অক্টোবর ২০২১ ১০ কার্তিক ১৪২৮
ই-পেপার সোমবার ২৫ অক্টোবর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

বঙ্গবন্ধুর পররাষ্ট্রনীতির প্রশংসা করলেন অস্ট্রেলিয়ার হাই কমিশনার
কূটনৈতিক প্রতিবেদক
প্রকাশ: বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২১, ৩:১২ পিএম | অনলাইন সংস্করণ  Count : 90

কারো সাথে বৈরিতা নয়, সবার সাথে বন্ধত্ব - বঙ্গবন্ধুর এই মুলমন্ত্রের উপর ভিত্তি করে বাংলাদেশের পররাষ্ট্র নীতিতে যে সিদ্ধান্ত নেয়া হয় তা প্রশংসনীয় বলে উল্লেখ করেছেন ঢাকায় নিযুক্ত অস্ট্রেলিয়ার হাইকমিশনার জেরেমি ব্রুয়ার।

ঢাকার কূটনৈতিক প্রতিবেদকদের সংগঠন ডিকাব টক আয়োজিত অনুষ্ঠানে অস্ট্রেলিয়ার হাইকমিশনার এই মন্তব্য করেন। ভার্চুয়াল পদ্ধতিতে বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) ডিকাব টক অনুষ্ঠিত হয়।

যুক্তরাষ্ট্রের উদ্যোগে নেয়া ইন্দো প্যাসিফিক কৌশলে বাংলাদেশ শুধুমাত্র অর্থনৈতিক ইস্যুতে অংশ নিবে, কোনো ধরনের সামরিক উপাদানে যুক্ত হবে না, যা ঢাকার পক্ষ থেকে একাধিকবার জানান হয়েছে। অস্ট্রেলিয়ার হাইকমিশনার জেরেমি ব্রুয়ারকে অনুষ্ঠানে এই তথ্য জানিয়ে এই বিষয়ে তার মন্তব্য চাওয়া হয়।

জবাবে অস্ট্রেলিয়ার হাইকমিশনার জেরেমি ব্রুয়ার বলেন, বাংলাদেশ এই বিষয়ে স্বাধীনভাবে সিদ্ধান্ত নিতে পারে এবং ইন্দো প্যাসিফিক ইস্যুতে বাংলাদেশ যে সিদ্ধান্ত নিয়েছে তার প্রতি আমাদের সমর্থন আছে। মূলত ইন্দো প্যাসিফিক কৌশলের মূল উদ্দেশ্য হচ্ছে, প্রতিটি দেশের সার্বভৌমত্ব নিশ্চিতের মাধ্যমে এই অঞ্চলের নিরাপত্তা নিশ্চিত করা।
হাইকমিশনার জেরেমি ব্রুয়ার বলেন, বঙ্গবন্ধু বাংলাদেশের যে পররাষ্ট্র নীতি ঠিক করেছেন এবং যার উপর ভিত্তি করে বাংলাদেশ চলছে তা প্রশংসনীয়।

রোহিঙ্গা ইস্যুতে হাইকমিশনার জেরেমি ব্রুয়ার বলেন, এই সংকটের টেকসই সমাধানের প্রত্যাশা করে অস্ট্রেলিয়া। যে কারণে এই ইস্যুতে শুরু থেকেই অস্ট্রেলিয়া সহযোগিতা করে আসছে।

বাংলাদেশ ও অষ্ট্রেলিয়ার মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ ইস্যুতে গতকাল বুধবার (১৫ সেপ্টেম্বর) টিফা চুক্তি স্বাক্ষর হয়েছে। বিষয়টি উল্লেখ করে হাইকমিশনার জেরেমি ব্রুয়ার বলেন, দুই দেশের জন্য এটি একটি মাইলফলক, যা প্রথমবারের মত স্বাক্ষর করা হল। এতে করে সামনের দিনে দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ আরো গতি পাবে।

/এমএইচ/




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]