ই-পেপার শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শুক্রবার ২৯ মার্চ ২০২৪

চলতি বছর ডেঙ্গু শনাক্ত ১৫ হাজার ছাড়াল
প্রকাশ: শুক্রবার, ১৭ সেপ্টেম্বর, ২০২১, ২:৩২ এএম  (ভিজিট : ১৪৫)
মহামারি করোনা পরিস্থিতিতে নতুন এক আতঙ্কের নাম ডেঙ্গু। আর ডেঙ্গুতে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছেন ঢাকা শহরের বাসিন্দারা। তবে সারা দেশেই ডেঙ্গু রোগের সংক্রমণ রয়েছে। দেশে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে আরও ২৩৪ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর আগের দিন শনাক্ত হয়েছিল ৩০৭ জন। অর্থাৎ ২৪ ঘণ্টার ব্যবধানে ৭৩ জন কম রোগী শনাক্ত হলো। এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ১৮২ জন এবং ঢাকার বাইরে ৫২ জন। আর ডেঙ্গু আক্রান্তদের মধ্যে সর্বোচ্চ ২৪ শতাংশের বয়স শূন্য থেকে ১০ বছরের নিচে। এ ছাড়া দেশে চলতি বছরে মোট ডেঙ্গুতে শনাক্তের সংখ্যা ১৫ হাজার ছাড়াল। এর মধ্যে সেপ্টেম্বরের ১৬ দিনে আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৭০৯ জন। যার দৈনিক শনাক্তের গড় ২৯৪।

বৃহস্পতিবার বিকালে সারা দেশের পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গু বিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, বর্তমানে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে সর্বমোট ১ হাজার ২৪৭ জন ডেঙ্গু রোগী ভর্তি আছেন। এর মধ্যে ঢাকার ৪১টি সরকারি-বেসরকারি হাসপাতালে ১ হাজার ৪৭ জন ও অন্যান্য বিভাগে বর্তমানে ২০০ জন রোগী ভর্তি রয়েছেন।

এ ছাড়া গত ২৪ ঘণ্টায় রাজধানীর সরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে ভর্তি আছেন ৪৪০ জন। এর মধ্যে সর্বোচ্চ ১৮৫ জন স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতালে ভর্তি আছেন। এরপরেই রয়েছে ঢাকা শিশু হাসপাতাল। এ হাসপাতালে ভর্তি ৫৯ জন। এ ছাড়া সম্মিলিত সামরিক হাসপাতালে ৫৩ জন এবং ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি আছেন ৪৩ জন।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য মতে, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু শনাক্ত রোগীর মধ্যে শূন্য থেকে এক বছরের মধ্যে রয়েছে ৩ শতাংশ, ১০ বছরের মধ্যে ২৪ শতাংশ, ১১ থেকে ২০ বছরের মধ্যে ২২ দশমিক ২ শতাংশ, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ২২ দশমিক ২ শতাংশ, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১৪ দশমিক ৪ শতাংশ, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৪ দশমিক ৮ শতাংশ, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৬ দশমিক ৬ শতাংশ এবং ৬০ বছরের ওপরে ৩ শতাংশ রয়েছে।

এ বছর ১ জানুয়ারি থেকে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা সর্বমোট ১৫ হাজার ৬৫ জন। একই সময়ে তাদের মধ্য থেকে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৩ হাজার ৭৬৭ জন রোগী।

দেশে এ বছর এখন পর্যন্ত মোট ৫৭ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছেন। এর মধ্যে জুলাইয়ে ১২ জন, আগস্টে ৩৪ জন এবং সেপ্টেম্বরে ১১ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া চলতি বছর জানুয়ারিতে ৩২ জন, ফেব্রুয়ারিতে ৯ জন, মার্চে ১৩ জন, এপ্রিলে তিনজন, মে মাসে ৪৩ জন, জুনে ২৭২ জন, জুলাইয়ে ২ হাজার ২৮৬ জন এবং আগস্ট মাসে ৭ হাজার ৬৯৮ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close