ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ২১ অক্টোবর ২০২১ ৬ কার্তিক ১৪২৮
ই-পেপার বৃহস্পতিবার ২১ অক্টোবর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

উদ্যোক্তারা ঋণ পায় না, পায় খেলাপিরা : শিল্প প্রতিমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: শুক্রবার, ১৭ সেপ্টেম্বর, ২০২১, ৯:১৮ এএম আপডেট: ১৭.০৯.২০২১ ৪:৪৯ পিএম | অনলাইন সংস্করণ  Count : 68

প্রকৃত উদ্যোক্তাদের বাদ দিয়ে ঋণখেলাপিদের প্রধানমন্ত্রী ঘোষিত ২০ হাজার কোটি টাকার প্রণোদনার ঋণ দেওয়ায় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ওপর ক্ষোভ জানিয়েছেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। তিনি বলেন, প্রকৃত উদ্যোক্তারা ব্যাংকের ঋণ পান না, অথচ যারা ব্রিফকেস নিয়ে ঘুরে, তারা সবার আগে ঋণ পায়। বৃহস্পতিবার এসএমই খাতে ২০০ কোটি টাকা ঋণ বিতরণে এসএমই ফাউন্ডেশনের সঙ্গে ১৫টি ব্যাংক ও তিনটি আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি সই অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

কামাল আহমেদ মজুমদার বলেন, দীর্ঘদিন রাজনীতি করার সুবাদে আজকে যারা বড় ধনী হয়েছেন, তারা কোথা থেকে এসেছেন, কী ছিলেন সবকিছুই আমরা জানি। কদিন আগে গল্প করছিলাম, একটি প্রতিষ্ঠানকে এক হাজার কোটি টাকা প্রণোদনা দেওয়া হয়েছে। সেই প্রণোদনার টাকা নিয়ে প্রতিষ্ঠানের মালিক কানাডা অবস্থান করছেন। তিনি কিন্তু আর দেশেও আসবেন না। তিনি আরও বলেন, আমাদের আরেক সহকর্মী ছিলেন, তিনি যেভাবে হোক সংসদ সদস্য হয়েছিলেন। বিভিন্ন জায়গা থেকে তিনি ১০ হাজার কোটি টাকার ওপরে নিয়েছেন। তিনি মৃত্যুবরণ করেছেন, তার পরিবারের পক্ষে ১০ টাকা দেওয়াও সম্ভব নয়। এ টাকাগুলো আসবে না। শিল্প প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু বলেছিলেন সমাজের বৈষম্য কমিয়ে আনতে হবে। যারা দ্রুতগতিতে বড়লোক হচ্ছে, তাদের গতিকে মন্থর করে দিতে হবে। আর যারা পিপীলিকার গতিতে চলছে, তাদের গতিকে বাড়িয়ে দিতে হবে।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কমকর্তাদের উদ্দেশে তিনি বলেন, এ দেশ আমার, আপনার। আপনারা যদি ক্ষুদ্র, মাঝারি শিল্পপ্রতিষ্ঠানকে ঋণ দেন, তাহলে দেশে বেকার সমস্যার সমাধান হবে। নতুন উদ্যোক্তা সৃষ্টি হবে। অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেন, ‘উদ্যোক্তাদের আরও বেশি টাকা দেওয়া প্রয়োজন। আমি অর্থমন্ত্রীর সঙ্গে দেখা করে তাকে বলব, কীভাবে উদ্যোক্তাদের জন্য এ ধরনের সাহায্য বাড়ানো যায়।’

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘মাত্র চার শতাংশ সুদে উদ্যোক্তাদের এ ঋণ দেওয়া হচ্ছে। এক লাখ থেকে পাঁচ লাখ পর্যন্ত কোনো জামানত ছাড়া দেওয়া হচ্ছে। ক্ষুদ্র উদ্যোক্তাদের তো জামানত দেওয়ার মতো কিছুই নেই। এ ঋণ ব্যবহার করে উদ্যোক্তারা তাদের করোনাকালে ক্ষয়ক্ষতি কিছুটা কমাতে পারবেন বলে আশা করি।’

আগারগাঁওয়ে এসএমই ফাউন্ডেশন ভবনে আয়োজিত এ অনুষ্ঠানে ইস্টার্ন ব্যাংক লিমিটেডের (ইবিএল) ব্যবস্থাপনা পরিচালক ও বাণিজ্যিক ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহীদের সংগঠন এবিবির চেয়ারম্যান আলী রেজা ইফতেখারসহ ১৫টি ব্যাংক ও তিনটি আর্থিক প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

/এমএইচ/




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]