ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ২৫ অক্টোবর ২০২১ ১০ কার্তিক ১৪২৮
ই-পেপার সোমবার ২৫ অক্টোবর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

বিধি না মানলে বড় অঙ্কের জরিমানা সৌদিতে
সব কর্মীর জন্য ‘কোভিড পাস’ বাধ্যতামূলক করল ইতালি
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: শনিবার, ১৮ সেপ্টেম্বর, ২০২১, ১:৫২ পিএম | অনলাইন সংস্করণ  Count : 111

সরকারি-বেসরকারি সব খাতের কর্মীদের কোভিড-১৯ ‘গ্রিন পাস’ দেখানো বাধ্যতামূলক করেছে ইতালি। এর ফলে দেশটিতে আগামী ১৫ অক্টোবর থেকে সবাইকে কর্মক্ষেত্রে হয় টিকা নেওয়ার প্রমাণপত্র নয়তো শনাক্তকরণ পরীক্ষায় নেগেটিভ ফল বা করোনাভাইরাস থেকে সেরে ওঠার সনদ দেখাতে হবে। ইউরোপে এ ধরনের পদক্ষেপ এটাই প্রথম। মহামারি মোকাবিলায় বিশে^র বিভিন্ন দেশ এখন পর্যন্ত যেসব কঠোর পদক্ষেপ নিয়েছে, তার মধ্যেও এটি পড়বে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

ইতালির কর্মকর্তারা বলছেন, টিকাদানের পরিমাণ বাড়াতেই এ পদক্ষেপ নেওয়া হয়েছে। দেশটিতে এখন ট্রেন স্টেশন, সিনেমা হল, রেস্তোরাঁ, জিম ও সুইমিং পুলে প্রবেশের ক্ষেত্রে কোভিড-১৯ ‘গ্রিন পাস’ লাগে।

স্কুলশিক্ষকদের ক্ষেত্রেও এ নিয়ম প্রযোজ্য। পাস না থাকায় অনেক শিক্ষককে কর্মস্থল থেকে ফিরিয়ে দেওয়া হয়েছে বলে খবরও পাওয়া গেছে। নতুন নিয়মে ১৫ অক্টোবর থেকে সব প্রতিষ্ঠানের কর্মীদের ‘গ্রিন পাস’ দেখাতে হবে; যারা দেখাতে পারবেন না, তাদেরকে বরখাস্ত করা হবে। ৫ দিন পর থেকে তাদের বেতন-ভাতাও বন্ধ হয়ে যেতে পারে।

কোনো প্রতিষ্ঠানে ‘গ্রিন পাস’ ছাড়া কোনো কর্মীকে কাজে পাওয়া গেলে দেড় হাজার ইউরো পর্যন্ত জরিমানা করা হতে পারে। নতুন এসব সিদ্ধান্তের কথা জানিয়ে ইতালির স্বাস্থ্যমন্ত্রী রবার্টো স্পেরানজা বলেছেন, নতুন পদক্ষেপ নিরাপত্তা বাড়াবে এবং টিকাদান কর্মসূচিকে আরও জোরদার করবে।

দেশটিতে এরই মধ্যে প্রায় ৬৫ শতাংশ প্রাপ্তবয়স্ক টিকার সব ডোজ পেলেও ডেল্টা ধরনের কারণে সংক্রমণ বাড়ায় কর্মকর্তারা বেশ উদ্বিগ্ন। মহামারি শুরুর পর এখন পর্যন্ত ইতালিতে ৪৬ লাখ কোভিড রোগী শনাক্ত হয়েছে, মৃত্যু হয়েছে এক লাখ ৩০ হাজারেরও বেশি মানুষের।

এদিকে, করোনাভাইরাস মহামারি মোকাবিলায় স্বাস্থ্য বিষয়ক ও শারীরিক দূরত্ব বিধি না মানলে ১০ হাজার রিয়াল পর্যন্ত জরিমানা করা হবে বলে জানিয়েছে সৌদি আরব সরকার। বৃহস্পতিবার সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক টুইট বার্তায় জানানো হয়, সামাজিক দূরত্ব এবং জনবহুল জায়গায় প্রবেশের আগে শরীরের তাপমাত্রা মাপার মতোো বিধিনিষেধ না মানলে সেটি করোনাভাইরাস মহামারি ঠেকাতে সৌদি সরকারের নির্দেশিত বিধিনিষেধ লঙ্ঘনের মধ্যে পড়বে।

জানা গেছে, যারা প্রথমবার এই নিয়ম ভাঙবে, এক হাজার রিয়াল জরিমানা করা হতে পারে তাদের। পরে একই অপরাধে জরিমানা দ্বিগুণ করা যাবে। এমনকি সর্বোচ্চ ১০ হাজার রিয়াল জরিমানা করা যাবে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]