ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ১৮ অক্টোবর ২০২১ ৩ কার্তিক ১৪২৮
ই-পেপার সোমবার ১৮ অক্টোবর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

নভেম্বরের শুরুতে এসএসসি, ডিসেম্বরে এইচএসসি
সময়ের আলো অনলাইন
প্রকাশ: রোববার, ১৯ সেপ্টেম্বর, ২০২১, ৯:৪০ পিএম আপডেট: ১৯.০৯.২০২১ ৯:৫৪ পিএম | অনলাইন সংস্করণ  Count : 10297

করোনা সংক্রমণের কারণে এ বছরের স্থগিত এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হতে পারে আগামী নভেম্বর মাসের শুরুতে। আর এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরুর সম্ভাবনা রয়েছে ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে। এসব পরীক্ষার জন্য প্রাথমিক সূচি তৈরি করেছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি। পরীক্ষা শুরুর দুই সপ্তাহ আগে চূড়ান্ত সূচি প্রকাশ করা হবে।

রোববার সামাজিক যোগাযোগমাধ্যমে এসএসসি-এইচএসসি পরীক্ষার তারিখ নির্ধারণ হয়েছে বলে বিভ্রান্তি ছড়ানো হয়। এ ছাড়া অন্যান্য পরীক্ষা (জেএসসি-জেডিসি) নিয়েও বিভ্রান্তিরক তথ্য ছড়িয়ে পড়ে।


এ বিষয়ে জানতে চাইলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ গণমাধ্যমকে বলেন, ‘বোর্ড থেকে এখনও চূড়ান্ত তারিখ নির্ধারণ করা হয়নি। পরীক্ষার তারিখ এত অগ্রিম দেওয়া হবে না। চূড়ান্ত তারিখ নির্ধারণ হবে পরীক্ষা শুরুর দুই সপ্তাহ আগে। পরীক্ষার দু-একদিন আগেও তারিখ পরিবর্তন হতে পারে।’

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সর্বশেষ সভায় বিভিন্ন বোর্ড চেয়ারম্যান এ বছরের এসসএসসি ও এইচএসসি পরীক্ষার প্রস্তুতি নিয়ে আলোচনা করেন। রুটিন তৈরির বিষয়ে মতামত তুলে ধরেন। তাদের মতামতের ভিত্তিতেই ১০ নভেম্বর থেকে এসএসসি পরীক্ষা শুরুর সিদ্ধান্ত হয়। এর মধ্যে ১০ থেকে ২৫ নভেম্বর পর্যন্ত বিষয়ভিত্তিক পরীক্ষা নেওয়ার খসড়া রুটিনও তৈরি হয়। একইভাবে এইচএসসি পরীক্ষা ১৫ ডিসেম্বর শুরু হয়ে ৩০ ডিসেম্বরের মধ্যে শেষ করার লক্ষ্য রেখে তৈরি করা খসড়া রুটিন। এটি শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে শিগগিরই। মন্ত্রণালয়ের সিদ্ধান্তে চূড়ান্ত হবে পরীক্ষার সেই রুটিন, যা প্রকাশ করা হতে পারে পরীক্ষা শুরুর ১৫ দিন আগে।


এর আগে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছিলেন, নভেম্বরের মাঝামাঝি এসএসসি ও ডিসেম্বরের শুরুতে এইচএসসি পরীক্ষা নেওয়া হবে। করোনাভাইরাস মহামারীর আগে প্রতিবছর ফেব্রুয়ারির শুরুতে এসএসসি এবং এপ্রিলের শুরুতে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। কিন্তু করোনার কারণে সেই ধারা লণ্ডভণ্ড হয়ে গেছে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]