ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ২৫ অক্টোবর ২০২১ ১০ কার্তিক ১৪২৮
ই-পেপার সোমবার ২৫ অক্টোবর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

অক্টোবরের শেষ সপ্তাহে ভারতের টিকা আসতে পারে
কূটনৈতিক প্রতিবেদক
প্রকাশ: সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১, ৬:৫৪ পিএম | অনলাইন সংস্করণ  Count : 72

ভারতের সিরাম ইন্সটিটিউটে উৎপাদিত অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন আগামী অক্টোবরের শেষ সপ্তাহ পেতে পারে বাংলাদেশ। সোমবার (২০ সেপ্টেম্বর) নয়াদিল্লির একটি কূটনৈতিক সূত্রে এই তথ্য জানা গেছে।

ভারতের স্বাস্থ্যমন্ত্রী মানসুখ মান্দাভিয়া নয়াদিল্লিতে বলেন, আগামী অক্টোবরে আমাদের ৩০ কোটিরও বেশি ডোজ টিকা উৎপাদনের সম্ভাবনা রয়েছে। তার আগেও অনেক ডোজ টিকা উৎপাদন হবে। তাই আশা করছি অক্টোবরে আমাদের প্রয়োজনীয় টিকার চাহিদা পূরণ করে অতিরিক্ত টিকা উৎপাদন হবে, যা আমাদের টিকা মৈত্রী আবার চালু হবে। টিকা মৈত্রীর মাধ্যমে আমরা বিশ্বকে টিকা দিয়ে সহযোগিতার পাশাপাশি বৈশ্বিক উদ্যোগ কোভেক্সের মাধ্যমে টিকা সহযোগিতা করব।

নয়াদিল্লির কূটনৈতিক সূত্র জানায়, সব ঠিক থাকলে অক্টোবরের শেষেরদিকে ভারত দেশের বাইরে টিকা সহযোগিতা শুরু করবে। প্রতিবেশি হিসেবে বাংলাদেশের সঙ্গে করা চুক্তি অনুযায়ী, ভারত সবার আগে বাংলাদেশকেই টিকা সহযোগিতা করবে।

ত্রিপক্ষীয় চুক্তির আওতায় ভারতের সেরাম ইন্সটিটিউট থেকে উৎপাদিত ৩ কোটি ডোজ ভ্যাকিসিন বাংলাদেশের পাওয়ার কথা রয়েছে। যা প্রতি মাসে ৫০ লাখ ডোজ ভ্যাকসিন সরবরাহের কথা। কিন্তু ভারতের অভ্যন্তরীণ করোনা পরিস্থিতি নেতিবাচক পর্যায়ে এবং কাঙ্খিত মাত্রায় ভ্যাকসিন উৎপাদন না হওয়াতে ফেবব্রুয়ারির পর এখন পর্যন্ত চুক্তি অনুযায়ী কোনো ভ্যাকসিন পাওয়া যায়নি। ৩ কোটি ডোজ ভ্যাকসিনের মধ্যে মাত্র ৭০ লাখ ডোজ পাওয়া গেছে।

/আরএ/





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]