ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ১৮ অক্টোবর ২০২১ ৩ কার্তিক ১৪২৮
ই-পেপার সোমবার ১৮ অক্টোবর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

সাতকরা দিয়ে গরুর মাংস
রাবেয়া সুলতানা আঁখি
প্রকাশ: মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর, ২০২১, ৯:১৭ এএম আপডেট: ২১.০৯.২০২১ ৯:২৪ এএম | অনলাইন সংস্করণ  Count : 112

সিলেটের খুব জনপ্রিয় খাবার সাতকরা দিয়ে গরুর মাংস রান্না। আপনার জন্য রইল মজাদার এই খাবারের সহজ রেসিপি।

উপকরণ
গরুর মাংস ২ কেজি, পেঁয়াজ কুচি ২ কাপ, রসুন বাটা ৪ চামচ, আধা বাটা ৪ চামচ, লবণ স্বাদমতো, হলুদ গুঁড়ো ১ চামচ, মরিচ গুঁড়ো ১ চামচ, ধনিয়া গুঁড়ো ১ চামচ, জিরা গুঁড়ো ১ চামচ, পাপরিকা পাউডার ১ চামচ, গরম মসলা গুঁড়ো ১ চামচ ও কারি পাউডার ১ চামচ।

রান্নার পদ্ধতি
প্রথমেই মাংস ভালো করে পরিষ্কার করে নিন। এবার ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। এখন একটা ফ্রাই পেনে আধাকাপ সরিষার তেল দিন। তেল গরম হলে ৪ পিস গরম মসলা, ৪ পিস এলাচ, ২ পিস তেজপাতা, ৪টা গোল মরিচ ও ৪টা লবঙ্গ দিন। হালকা ভেজে এখন পেঁয়াজ কুচি দিন। বাদামি করে ভেজে নিন। 

এখন রসুন বাটা, আদা বাটা, ধনিয়া গুঁড়ো, জিরার গুঁড়ো, হলুদ, মরিচ, পাপরিকা পাউডার ও স্বাদমতো লবণ এবং কারি পাউডার দিয়ে ভালো করে কষিয়ে নিন। যখন দেখবেন মসলার মধ্যে তেল উঠে গেছে তখন মাংস দিয়ে দিন। ভালো করে নেড়েচেড়ে ১০ মিনিট ঢেকে রাখুন। ১০ মিনিট পর ঢাকনা উঠিয়ে ভালোমতো নেড়ে নিন। 

যখন দেখবেন মাংস থেকে তেল বের হচ্ছে তখন ১টা বড় সাতকরার অর্ধেকটা ৬ পিস করে দিয়ে দিন। এখন আধা ঘণ্টার জন্য আধা লিটার পানি দিয়ে ঢেকে দিন। 

মাঝে ঢাকনা উঠিয়ে নেড়ে দিন। আধা ঘণ্টা পর যখন দেখবেন মাংস সেদ্ধ হয়ে যাবে তখন আধা চামচ গরম মসলার গুঁড়ো দিয়ে ঢাকনা দিয়ে কম তাপে ১৫ মিনিট ঢেকে দিন। 

এখন ৬টা কাঁচা মরিচ দিয়ে আবার ৫ মিনিট ঢেকে রাখুন। এর পর মাংসের চুলা বন্ধ করুন। একটা ডিশে একটু ধনেপাতা কুচি দিয়ে সুন্দর করে পরিবেশন করুন সাতকরা দিয়ে গরুর মাংস। সাদা ভাত, পোলাও বা পরোটার সঙ্গে এই রেসিপি খেতে অতুলনীয় লাগবে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]