ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ২৫ অক্টোবর ২০২১ ১০ কার্তিক ১৪২৮
ই-পেপার সোমবার ২৫ অক্টোবর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

ইউরোপীয় মানবাধিকার আদালতের রায়
আলেক্সান্দার লিতভিয়েনকো হত্যাকাণ্ডে দায়ী রাশিয়া
সময়ের আলো অনলাইন
প্রকাশ: মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর, ২০২১, ৪:১৭ পিএম আপডেট: ২১.০৯.২০২১ ৫:৫০ পিএম | অনলাইন সংস্করণ  Count : 79

আলেক্সান্দার লিতভিয়েনকো হত্যাকাণ্ডের জন্য রাশিয়া দায়ী বলে রায় দিয়েছে দ্য ইউরোপিয়ান কোর্ট অব হিউম্যান রাইটস। রায়ে তারা জানায়, ‘যুক্তরাজ্যে আলেক্সান্দার লিতভিয়েনকো হত্যাকাণ্ডের জন্য দায়ী রাশিয়া।’

২০০৬ সালে লন্ডনে রেডিওএকটিভ আইসোটোপ পোলোনিয়াম ২১০ এর বিষক্রিয়ায় মর্মান্তিক মৃত্যু হয় লিতভিয়েনকোর। রাশিয়া সবসময়ই এই মৃত্যুর সঙ্গে নিজেদের জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছে।  

৪৩ বছর বয়সী লিতভিয়েনকো রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক। রাশিয়া থেকে ব্রিটেনে পালিয়ে যাওয়ার একদিন পরই তাকে হত্যা করা হয়। লন্ডনের মিলেনিয়াম হোটেলে তার গ্রিন টির সঙ্গে খুবই দুর্লভ রেডিওঅ্যাকটিভ আইসোটোপ মেশানো হয়। 

ব্রিটিশ তদন্ত শেষে ২০১৬ সালে বলা হয় পুতিন হয়তো রুশ গোয়েন্দা সংস্থাকে লিতভিনেনকো হত্যার অনুমতি দিয়ে থোকতে পারে। তদন্তে আরও বেরিয়ে আসে যে, কেজিবি সদস্য অ্যান্দ্রেই লুগোভোয়  ও দিমিত্রি কোভতুন এই হত্যা করেছিলেন। এর নির্দেশনা দিয়েছিল রুশ কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (এফএসবি)।

ইউরোপীয় আদালত জানায়, ‘এই মামলার শুরু থেকেই বোঝা যাচ্ছিলে যে, লিতভিনেকোকে হত্যার ক্ষেত্রে লুগোভোই ও কোভতুন, আসলে রুশ সরকারের নির্দেশই পালন করছিলেন। 

/এমএইচ/




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]