ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ২৫ অক্টোবর ২০২১ ১০ কার্তিক ১৪২৮
ই-পেপার সোমবার ২৫ অক্টোবর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

আবার বিশ্ব নেতৃত্বে আসতে চায় যুক্তরাষ্ট্র
সময়ের আলো অনলাইন
প্রকাশ: মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর, ২০২১, ৯:০০ পিএম | অনলাইন সংস্করণ  Count : 52

বিশ্বনেতাদের উদ্দেশ্য করে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, সবাইকে একসঙ্গে থাকতে হবে নাহলে বৈশ্বিক চ্যালেঞ্জ একাই মোকাবিলা করতে হবে। জাতিসংঘের সাধারণ অধিবেশনের শুরুতে তিনি বলেন, ‘পৃথিবীর সবচেয়ে গুরুত্বপূর্ণ দশকে এটা স্পষ্ট ও জরুরি সিদ্ধান্ত। এই দশক বৈশ্বিক সম্প্রদায় হিসেবে আমাদের ভবিষ্যত নির্ধারণ করবে।

প্রেসিডেন্ট বাইডেন বলেন, জলবায়ু পরিবর্তন, বৈশ্বিক স্বাস্থ্য ও মহামারি পরিস্থিতি সহ আন্তর্জাতিক ইস্যুতে আবারও নেতৃত্ব দেবে যুক্তরাষ্ট্র। তিনি বলেন, ‘আমরা আবার আন্তর্জাতিক ফোরামে ফিরছি। বিশেষ করে জাতিসংঘের মাধ্যমে বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় গুরুত্ব দেবো আমরা। 

ন্যাটো, ইউরোপীয় ইউনিয়ন, আশিয়ান ও কোয়াডের মাধ্যমে যুক্তরাষ্ট্র মিত্র দেশগুলোর সঙ্গে সম্পর্ক আরও দৃঢ় করেছে বলে জানান বাইডেন। এই জোটের মাধ্যমে ‘আজ ও আগামীর’ হুমকি মোকাবিলা করা সম্ভব হবে। 

জো বাইডেন বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে আমরা একত্রিত হয়েছি। কোভ্যাক্স তৈরি করে জীবন বাঁচানোর চেষ্টা করছি। আমার প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরেছি। আগামী বছর জাতিসংঘের মানবাধিকার পরিষদেও অংশ নেওয়ার পরিকল্পনা আমাদের।

বাইডেন আরও বলেন, ‘যুক্তরাষ্ট্র চায় বিশ্বকে সামনে এগিয়ে নিতে চাই। আমরা শুধু আমাদের ক্ষমতা প্রদর্শন করে কাজ করতে চাই না। বরং আমাদের কাজই উদাহরণ তৈরি করবে।  

/এমএইচ/




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]