ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ২৫ অক্টোবর ২০২১ ১০ কার্তিক ১৪২৮
ই-পেপার সোমবার ২৫ অক্টোবর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

যুক্তরাষ্ট্র আবারও নেতৃত্বের ভূমিকায় ফিরেছে : বাইডেন
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১, ৩:৩৩ এএম | অনলাইন সংস্করণ  Count : 50

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের মূলপর্ব শুরু হয়েছে। মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৯টায় এই অধিবেশন শুরু হয়। উদ্বোধনী বক্তব্যে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস ধনী-গরিব ব্যবধান কমিয়ে বিশ্বের জাতি-রাষ্ট্রগুলোকে সেতুবন্ধের আহ্বান জানিয়েছেন। এদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে বিশ্বসভায়
    
প্রথমবারের মতো বক্তব্য দিতে এসে জো বাইডেন বলেছেন, আবার নেতৃত্বের ভূমিকায় ফিরেছে যুক্তরাষ্ট্র। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় গোটাবিশ্বকে এক হয়ে লড়ার তাগিদ দিয়েছেন তিনি। উন্নয়নশীল দেশগুলোর জন্য জলবায়ু খাতে ১০০ বিলিয়ন মার্কিন ডলার বরাদ্দেরও ঘোষণা দিয়েছেন তিনি।

মঙ্গলবার জাতিসংঘের সাধারণ অধিবেশনের বিতর্ক শুরুর আগে গুতেরেস বলেন, ‘বিশ্বকে জেগে উঠতে হবে। আমরা ধ্বংসের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে রয়েছি। আমরা ভুলপথে ধাবিত হচ্ছি।’ আফগানিস্তান, ইথিওপিয়া ও ইয়েমেনের অস্থিরতা এবং বৈষম্যের কথা তুলে ধরেন তিনি। বলেন, ‘আমি আজ সবাইকে সতর্ক করে দিতে চাই। বিশ্বকে অবশ্যই জেগে উঠতে হবে।’ আন্তর্জাতিক সহযোগিতাকে বাধাগ্রস্তকারী ভূ-রাজনীতির নিন্দা জানান তিনি। এক্ষেত্রে বিশেষ করে দুই বৃহত্তম অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্র ও চীনের দিকে আঙুল তোলেন তিনি।

ছয়টি বিষয়ে গুরুত্বারোপ করেছেন গুতেরেস। সেগুলো হলো : শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে বিভেদ নিরসন, জলবায়ু নিয়ে বিভেদ নিরসন, ধনী-গরিব ব্যবধান কমানো, জেন্ডারগত বিভেদ কমানো এবং প্রযুক্তিগত বিভেদ কমানো। গুতেরেসের উদ্বোধনী বক্তব্যের পর বিশ্বনেতাদের স্বাগত জানান সাধারণ অধিবেশনের প্রেসিডেন্ট ও মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহ শহীদ। এরপর বিতর্কের প্রথম বক্তা হিসেবে হাজির হন ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বলসেনারো। তারপরই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে বিশ্বসভায় প্রথমবারের মতো বক্তব্য দিতে আসেন জো বাইডেন। তার আগের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জলবায়ু চুক্তি মানতে চাইতেন না। ইরানের সঙ্গে পরমাণু চুক্তি থেকেও সরে এসেছিলেন তিনি। তবে বাইডেন বিশ্বসভায় বলেছেন, আবারও যুক্তরাষ্ট্র নেতৃত্বের ভূমিকায় ফিরেছে। জলবায়ু পরিবর্তন, বৈশি^ক স্বাস্থ্য ও মহামারি পরিস্থিতিসহ আন্তর্জাতিক ইস্যুতে আবারও নেতৃত্ব দেবে যুক্তরাষ্ট্র। তিনি বলেন, ‘আমরা আবার আন্তর্জাতিক ফোরামে ফিরছি। বিশেষ করে জাতিসংঘের মাধ্যমে বৈশি^ক চ্যালেঞ্জ মোকাবিলায় গুরুত্ব দেব আমরা।’

বিশ্বনেতাদের উদ্দেশ করে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, সবাইকে একসঙ্গে থাকতে হবে, না হলে বৈশি^ক চ্যালেঞ্জ একাই মোকাবিলা করতে হবে। তিনি বলেন, ‘পৃথিবীর সবচেয়ে গুরুত্বপূর্ণ দশকে এটা স্পষ্ট ও জরুরি সিদ্ধান্ত। এই দশক বৈশি^ক সম্প্রদায় হিসেবে আমাদের ভবিষ্যৎ নির্ধারণ করবে।’

ন্যাটো, ইউরোপীয় ইউনিয়ন, আসিয়ান ও কোয়াডের মাধ্যমে যুক্তরাষ্ট্র মিত্র দেশগুলোর সঙ্গে সম্পর্ক আরও দৃঢ় করেছে বলে জানান বাইডেন। তার দাবি, এই জোটের মাধ্যমে ‘আজ ও আগামীর’ হুমকি মোকাবিলা করা সম্ভব হবে।

জো বাইডেন বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে আমরা একত্রিত হয়েছি। কোভ্যাক্স তৈরি করে জীবন বাঁচানোর চেষ্টা করছি। আমার প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরেছি। আগামী বছর জাতিসংঘের মানবাধিকার পরিষদের অংশ নেওয়ার পরিকল্পনা আছে আমাদের। বাইডেন আরও বলেন, ‘যুক্তরাষ্ট্র চায় বিশ্বকে সামনে এগিয়ে নিতে। আমরা শুধু আমাদের ক্ষমতা প্রদর্শন করতে চাই না; বরং আমাদের কাজই উদাহরণ তৈরি করবে।

জলবায়ু পরিবর্তন নিয়ে বলতে গিয়ে বাইডেন বলেন, ‘এই বছরটি সীমান্তহীন জলবায়ু সঙ্কটে ব্যাপক মৃত্যু ও বিধ্বস্ততার জন্ম দিয়েছে। পৃথিবীর যেকোনো প্রান্তে আমরা যে চরম আবহাওয়ার ঘটনা দেখেছি- এবং আপনারা সবাই এটা জানেন এবং অনুভব করেন, জাতিসংঘ মহাসচিব যাকে যথাযথভাবেই ‘মানবতার জন্য রেড অ্যালার্ট’ আখ্যা দিয়েছেন। উষ্ণতার বৃদ্ধিকে ১.৫ ডিগ্রির মধ্যে রাখতে সবাইকে এক হয়ে কাজ করার তাগিদ দিয়েছেন তিনি। সঙ্গে ঘোষণা করেছেন ১০০ বিলিয়ন ডলারের সহায়তা। দেশে ও দেশের বাইরে সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র অতন্দ্র প্রহরীর ভূমিকা পালন করবে বলেও ঘোষণা দেন বাইডেন।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]