ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ২৫ অক্টোবর ২০২১ ১০ কার্তিক ১৪২৮
ই-পেপার সোমবার ২৫ অক্টোবর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

বাড়ল তালেবানের মন্ত্রিসভার আকার, নেই নারী প্রতিনিধিত্ব
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১, ৫:৪২ এএম আপডেট: ২২.০৯.২০২১ ৭:৫৫ এএম | অনলাইন সংস্করণ  Count : 58

আফগানিস্তানে অন্তর্বর্তী সরকারের মন্ত্রিসভা সম্প্রসারণ করেছে তালেবান। মঙ্গলবার সম্প্রসারিত মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করতে গিয়ে তালেবান সরকারের তথ্য ও সংস্কৃতি উপমন্ত্রী ও গোষ্ঠীটির মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ এক সংবাদ সম্মেলনে বলেছেন, এতে সংখ্যালঘু সম্প্রদায়ের প্রতিনিধিদেরও যুক্ত করা হয়েছে।

তিনি জানান, হাজারা জনগোষ্ঠীর সদস্যও মন্ত্রিসভায় স্থান পেয়েছেন। তবে এবারও কোনো নারীকে মন্ত্রিসভায় যুক্ত করতে ব্যর্থ হয়েছে তারা। যদিও মুজাহিদ জানিয়েছেন, ভবিষ্যতে হয়তো নারীরাও যুক্ত হবে। এদিকে মানবিক সংকটের মুখে ক্ষুধার সঙ্গে লড়াই করছেন আফগানরা। এমন পরিস্থিতিতে কাবুলে গেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম গেব্রিয়াসিস। পরিস্থিতি মোকাবিলায় তালেবান আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে সহায়তার আহ্বান জানিয়েছে।

সম্প্রসারিত মন্ত্রিসভা : সম্প্রসারিত মন্ত্রিসভায় ভারপ্রাপ্ত বাণিজ্যমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন হাজি নুরুদ্দিন আজিজি। উপ-বাণিজ্যমন্ত্রী হয়েছেন হাজি মোহাম্মদ বশির ও হাজি মোহাম্মদ আজিম সুলতানজাদা। ভারপ্রাপ্ত জনস্বাস্থ্যমন্ত্রী হয়েছেন কালান্দার ইবাদ, আব্দুল বারী ওমর ও মোহাম্মদ হাসান গিয়াসি দায়িত্ব পেয়েছেন উপ-জনস্বাস্থ্যমন্ত্রীর। মোল্লাহ মোহাম্মদ ইব্রাহিম উপ-স্বরাষ্ট্রমন্ত্রী ও মোল্লাহ আবদুল কাইয়ুম জাকির উপ-প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পেয়েছেন। নাজের মোহাম্মদ মুতমাইন হয়েছেন জাতীয় অলিম্পিক কমিটির ভারপ্রাপ্ত প্রধান। পানি ও বিদ্যুৎ উপমন্ত্রী হয়েছেন মুজিবুর রহমান ওমর, গোলাম ঘাউস হয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক উপমন্ত্রী। কেন্দ্রীয় পরিসংখ্যান কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত প্রধানের দায়িত্ব পেয়েছেন মোহাম্মদ ফকির। সীমান্ত ও নৃগোষ্ঠী বিষয়ক উপমন্ত্রী হয়েছেন হাজি গুল মোহাম্মদ ও গুল জারিন কোচাই। এ ছাড়া আরসালা খারোতি, শরণার্থী ও প্রত্যাবাসন বিষয়ক উপমন্ত্রী, লতফুল্লাহ খাইরখা উচ্চ শিক্ষা বিষয়ক উপমন্ত্রী, নাজিবুল্লাহ পারমাণবিক শক্তি বিভাগের পরিচালক হিসেবে দায়িত্ব পেয়েছেন।

নেই নারী প্রতিনিধিত্ব : আন্তর্জাতিক সম্প্রদায় সতর্ক করে দিয়ে বলে আসছে, তালেবানকে বিচার করা হবে তাদের কাজ দিয়ে। আর তালেবান নেতৃত্বাধীন সরকারের স্বীকৃতির বিষয়টি নির্ভর করবে নারী ও সংখ্যালঘুদের সঙ্গে তাদের আচরণের ওপর। তবে এবারও তালেবান তাদের সম্প্রসারিত মন্ত্রিসভায় কোনো নারী সদস্য রাখেনি।

স্বীকৃতির আহ্বান তালেবানের : তালেবান সরকারকে স্বীকৃতি দেওয়ার আহ্বান জানিয়ে মুজাহিদ বলেছেন, ‘আমাদের সরকারকে স্বীকৃতি দেওয়ার দায়িত্ব জাতিসংঘ এবং অন্য দেশগুলোর। ইউরোপিয়ান, এশিয়ান এবং ইসলামিক দেশগুলোর উচিত আমাদের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক বজায় রাখা।’

শপথ অনুষ্ঠান বাতিল : জাবিউল্লাহ মুজাহিদ জানিয়েছেন, সরকারের উদ্বোধনী অনুষ্ঠান (শপথ অনুষ্ঠান) বাতিল করা হয়েছে। তারা এখন জনগণের সেবা নিশ্চিতে ব্যস্ত।

ক্ষুধার সঙ্গে আফগানদের লড়াই : কাবুলে খাবারের দাম এত বেশি যে, সন্তানদের তিন বেলা খাওয়া জোটাতে হিমশিম খাচ্ছেন দরিদ্র পরিবারের বাবা-মা। এখন প্রায় প্রতিদিনই কাবুলের রাস্তায় শত শত নির্মাণ শ্রমিককে দেখা যায়, যারা কাজের সন্ধানে দাঁড়িয়ে থাকেন দিনভর; কিন্তু কোনো লাভ নেই, কারণ শহরের বড় বড় নির্মাণ প্রকল্প বন্ধ হয়ে গেছে।

কাবুলে গেব্রিয়াসিস, সহায়তার আহ্বান তালেবানের : আফগানিস্তানে ত্রাণ সহায়তা দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে তালেবান। সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আধানম গেব্রিয়াসিসের সঙ্গে তালেবান নেতাদের এক বৈঠকের সময় এ আহ্বান জানানো হয়েছে। কাবুল সফরের সময় ডব্লিউএইচও প্রধান আফগানিস্তানের প্রধানমন্ত্রী মোল্লা হাসান আখুন্দের সঙ্গে বৈঠক করেন। আফগান প্রধানমন্ত্রী বলেন, ‘আন্তর্জাতিক সম্প্রদায় যদি স্বাস্থ্য খাত ও অন্যান্য ক্ষেত্রে ত্রাণ সহায়তা না দেয়, তাহলে আফগানিস্তান মানবিক সংকটের মুখে পড়বে।’




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]