ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ২১ অক্টোবর ২০২১ ৬ কার্তিক ১৪২৮
ই-পেপার বৃহস্পতিবার ২১ অক্টোবর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

পানিফলের পুষ্টিগুণ
জীবন যখন যেমন ডেস্ক
প্রকাশ: বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১, ১০:০৭ এএম | অনলাইন সংস্করণ  Count : 96

পুষ্টিতে ভরপুর পানিফল। জলাশয় বা পানিতে চাষ হয় এই ফল। অন্যদিকে শিঙাড়ার মতো তিন কোনা দেখতে বলে অনেকে এই ফলকে পানি শিঙাড়া বলে।

পানিফলের শুধু খাদ্যগুণ নয় রয়েছে ঔষধি গুণও। পানিফলের শাঁস শুকিয়ে রুটি বানিয়ে খেলে অ্যালার্জি ও হাত-পা ফোলা রোগ কমে যায়। উদরাময় ও তলপেটে ব্যথায় পানিফল খুবই উপকারী। বিছাপোকা বা অন্য পোকায় কামড় দিলে যদি জ্বালাপোড়া হয় তবে ক্ষতস্থানে কাঁচা পানিফল পিষে লাগালে দ্রুত ব্যথা দূর হয়। কাঁচা পানিফল বলকারক, দুর্বল ও অসুস্থ মানুষের জন্য সহজপাচ্য খাবার। পানিফলে শর্করা ও প্রোটিন আছে যথেষ্ট। শাঁস শুকিয়ে রেখে খাওয়া যায়।

বমিভাব, হজমের সমস্যা দূর করতে পানিফলের জুড়ি নেই। অনিদ্রা, দুর্বলতা দূর করতে কাজে দেয় এই ফল। পানিফল ঠান্ডা লাগা, সর্দিতেও স্বস্তি দিতে পারে।

রক্তচাপ নিয়ন্ত্রণে ভালো কাজ করে পানিফল। ব্রঙ্কাইটিস ও অ্যানিমিয়া কমাতে পারে এই ফল। ত্বক উজ্জ্বল আর সতেজ রাখতেও পানিফল ভালো কাজ করে। পটাশিয়াম, জিঙ্ক, ভিটামিন বি, ভিটামিন ই ভরপুর পানিফলে, তাই এই ফল খেলে চুল ভালো থাকে। পানিফল প্রস্রাববর্ধক, শোথনাশক ও রুচিবর্ধক। এটি যকৃতের প্রদাহনাশক অর্থাৎ লিভারের ইনফ্লামেশন নিরাময় করে। এটি যৌন শক্তিবর্ধক। ঋতুর আধিক্যজনিত সমস্যা ঠিক করতে খুব উপকারী পানিফল।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]