ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ২১ অক্টোবর ২০২১ ৬ কার্তিক ১৪২৮
ই-পেপার বৃহস্পতিবার ২১ অক্টোবর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

ঢাকাইয়া বিফ তেহারি
ফারজানা শিকদার ফাল্গুনী
প্রকাশ: বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১, ১১:৩৮ এএম | অনলাইন সংস্করণ  Count : 131

তেহারি কমবেশি সবার পছন্দের খাবার। তবে প্রতিদিন তো একই রকমের তেহারি খেতে ভালো লাগে না। এই খাবারের স্বাদেও বৈচিত্র্য আনা যায়। আজ আপনাদের জন্য রইল চিনিগুঁড়া চালের ঢাকাইয়া তেহারি। চলুন জেনে নিই রেসিপি।

উপকরণ : চিনিগুঁড়া পোলাও চাল আধা কেজি, গরুর মাংস ১ কেজি, পেঁয়াজ কুচি ১ কাপ, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, টক দই এক-চতুর্থাংশ কাপ, কাঁচামরিচ ১৫-২০টি, কেওড়া জল ২ চা চামচ, লবণ স্বাদমতো, সরিষার তেল ১ কাপ, চিনি এক-চতুর্থাংশ চা চামচ, স্পেশাল তেহারি মসলা (১টি জয়ফলের অর্ধেক, জয়ত্রী ৩টা ফুল, ছোট এলাচ ৬টি, দারুচিনি ১ ইঞ্চির ৪টি, লবঙ্গ ৪টি। এই সবকিছু একত্রে গ্রাইন্ডারে গুঁড়া করে নিলেই মসলা প্রস্তুত), পোলাও রান্নার জন্য গরম পানি ১ কেজি।

প্রণালি : প্রথমে হাঁড়িতে সরিষায় তেল দিয়ে পেঁয়াজ কুচি দিয়ে ভালোমতো বাদামি করে ভেজে নিব। তারপর আাদা বাটা, রসুন বাটা, টক দই এবং স্পেশাল মসলা (১ চা চামচ) দিয়ে একটু কসিয়ে মাংসগুলো দিয়ে দিব এবং ভালোমতো মসলায় নেড়ে স্বাদমতো লবণ এবং ৮-১০টি কাঁচামরিচ দিয়ে ঢেকে রাখব। যদি মাংস সেদ্ধ করতে কারও পানি প্রয়োজন হয় দিতে পারেন। 

তবে সাধারণত মাংসের ভেতর থেকে যে পানি বের হয়ে ওই পানিতে মাংস সেদ্ধ হয়ে যায়। কিছুক্ষণ পর যখন দেখবেন মাংস সেদ্ধ হয়ে গেছে তখন সামান্য চিনি এবং ১ চা চামচ কেওড়া জল দিয়ে নেড়ে দিন এবং ঠিক ৫ মিনিট পর মাংসগুলো একটি পাত্রে তুলে রাখুন; তবে ঝোলগুলো হাঁড়িতেই থাকবে। এখন আগে থেকে ধুয়ে পানি ঝরিয়ে রাখা চিনিগুঁড়া পোলাও চাল সেই মসলায় দিয়ে ২ মিনিট কসিয়ে সঙ্গে সঙ্গে গরম পানি দিন। 

এবার পরিমাণমতো লবণ দেবেন, ১ চা চামচ কেওড়া জল, বেশ কিছু কাঁচামরিচ দিয়ে একটু নেড়ে দিন। যখনই প্রথম বলক চলে আসবে চুলা একদম মিডিয়াম করে দিয়ে হাঁড়ির মুখ ঢাকনা দিয়ে ঢেকে ৮ মিনিট অপেক্ষা করুন। তারপর চালের ওপরে উঠিয়ে রাখা মাংসগুলো দিয়ে ভালো মতো মিক্স করে দিয়ে ১ চা চামচ তেহারি মসলা দিন। তারপর চুলার হিট মৃদু করে দিয়ে চুলায় একটি ভারী তাওয়া দিয়ে হাঁড়ির মুখ বন্ধ করে ১৫ মিনিট পর আবার চাল উল্টে দিয়ে অপেক্ষা করুন আরও ১৫ মিনিট। তারপর চুলা বন্ধ করে দিন। 

এবার একটি জ্বলন্ত কয়লা ছোট একটা বাটিতে বসিয়ে হাঁড়ির ভেতর দিয়ে একটু তেল ঢেলে ধোঁয়া হলে ১ মিনিটের জন্য হাঁড়ির ঢাকনা বন্ধ করে দিন। তারপর কয়লা বের করে ওপরে ১ চা চামচ সরিষার তেল ছড়িয়ে দিন এবং মিক্স করে গরম গরম পরিবেশন করবেন।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]