ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ১৮ অক্টোবর ২০২১ ৩ কার্তিক ১৪২৮
ই-পেপার সোমবার ১৮ অক্টোবর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

সিলেটে এটিএম বুথের ২৪ লাখ টাকা লুট
ভারতীয় সিরিয়াল দেখে লক ভাঙার কৌশল রপ্ত
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২১, ৪:১৫ এএম | অনলাইন সংস্করণ  Count : 54

সিলেট জেলার ওসমানীনগর থানা এলাকায় ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের এটিএম মেশিনের লক ভেঙে ২৪ লাখ টাকা ছিনতাইয়ের ঘটনার সঙ্গে জড়িত ৩ জনকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতাররা হলো- শামীম আহাম্মেদ, নূর মোহাম্মদ সেবুল ও আব্দুল হালিম। এ সময় তাদের কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত কম্পিউটার, আইডি কার্ড, ভিজিটিং কার্ড, ট্যাক্স সার্টিফিকেটসহ বিভিন্ন ধরনের জাল নিয়োগপত্র উদ্ধার করা হয়। 

গ্রেফতারকৃতরা ভারতীয় মেগা সিরিয়াল দেখে ব্যাংকের এটিএম বুথের মেশিন ভাঙার কৌশল রপ্ত করে বলে জানিয়েছে ডিবি। মঙ্গলবার হবিগঞ্জ ও রাজধানীর বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগ। এ ছাড়া লুট হওয়া ১০ লাখ ৮ হাজার টাকা, দুটি মোবাইল ফোন, ছুরি ও ছিনতাইয়ে ব্যবহৃত জিনিসপত্র জব্দ করা হয়। গতকাল ডিএমপির মিডিয়া সেন্টারে এসব তথ্য তুলে ধরেন ডিবির যুগ্ম কমিশনার হারুন অর রশীদ। 

তিনি জানান, গত ১২ সেপ্টেম্বর ওসমানীনগর থানার শেরপুর নতুন বাজার হাজী ইউনুস উল্ল্যাহ মার্কেটের ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের নিচতলায় স্থাপিত এটিএম বুথের দায়িত্বরত পাহারাদারকে মারধর করে হাত ও মুখ স্কচটেপ দিয়ে পেঁচিয়ে বেঁধে ফেলে। এরপর গ্রেফতারকৃতরা এটিএম বুথে স্থাপিত এটিএম মেশিনের সম্মুখ দরজা ও লক ভেঙে ২৪ লাখ ২৫ হাজার ৫০০ টাকা নিয়ে যায়।

তিনি বলেন, গ্রেফতারকৃতরা তথ্যপ্রযুক্তি জ্ঞান সম্পর্কে পারদর্শী। এটিএম বুথের এটিএম মেশিন ভেঙে টাকা লুটের মূল পরিকল্পনাকারী মো. শামীম আহাম্মেদ নিয়মিত ভারতীয় মেগা সিরিয়াল সিআইডি অনুষ্ঠানটি দেখত। সিরিয়াল দেখে এটিএম বুথের এটিএম মেশিন ভাঙ্গার কলা-কৌশল রপ্ত করে এবং টাকা লুটের পরিকল্পনা গ্রহণ করে। 

পরিকল্পনা অনুযায়ী তার সহযোগী গ্রেফতারকৃত নূর মোহাম্মদ সেবুল ও মো. আব্দুল হালিমদের সঙ্গে আলোচনা করে। পরিকল্পনা বাস্তবায়নের জন্য তারা মুখে মাস্ক, মাথায় গোলাপি রঙের কাপড় বেঁধে ও মাথায় ক্যাপ পরিধান করে এবং শাবল ও অন্যান্য যন্ত্রপাতিসহ ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের শেরপুর শাখার এটিএম বুথে প্রবেশ করে। এটিএম বুথের সিসিটিভি ক্যামেরায় তাদের চেহারা যেন না দেখা যায় সেজন্য কালো রঙের স্প্রে করে ক্যামেরার লেন্স ঝাপসা করে দেয়। 

এ সময় তারা এটিএম বুথের সিকিউরিটি গার্ডকে মারধর করে এবং হাত ও মুখ স্কচটেপ দিয়ে বাঁধে। পরে তারা শাবল দিয়ে এটিএম বুথের লক ও বক্স ভেঙে টাকা নিয়ে যায়। সংবাদ সম্মেলনে ডিবির সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগের উপপুলিশ কমিশনার মুহাম্মদ শরীফুল ইসলাম, অতিরিক্ত উপপুলিশ কমিশনার মো. জুনায়েদ আলম সরকার ও অতিরিক্ত উপপুলিশ কমিশনার মনিরুল ইসলাম উপস্থিত ছিলেন।

সময়ের আলো// এসএ


আরও সংবাদ   বিষয়:  এটিএম মেশিনের লক ভেঙে ২৪ লাখ টাকা ছিনতাই  




এই ক্যাটেগরির আরো সংবাদ


সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]