ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ২১ অক্টোবর ২০২১ ৬ কার্তিক ১৪২৮
ই-পেপার বৃহস্পতিবার ২১ অক্টোবর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

ইলিশের সরবরাহ বাড়লেও দাম নাগালের বাইরে
শরীফুল ইসলাম চাঁদপুর
প্রকাশ: বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২১, ৪:৫৯ এএম | অনলাইন সংস্করণ  Count : 73

চাঁদপুর বড়স্টেশন মাছঘাটে ইলিশের সরবরাহ বেড়েছে। এতে করে উৎসবের আমেজ বিরাজ করছে ব্যবসায়ী, জেলে ও শ্রমিকদের মধ্যে। তবে উৎপাদন বাড়লেও দাম কমেনি বলে অভিযোগ করেছেন ক্রেতারা। ভরা পূর্ণিমা ঘিরে ইলিশে সয়লাব চাঁদপুর মাছঘাট। এতে করে প্রাণচাঞ্চল্য ফিরেছে পুরো মাছঘাটে। বুধবার দুপুরে চাঁদপুর বড়স্টেশন মাছঘাটে প্রচুর ইলিশের সরবরাহ লক্ষ করা গেছে। ক্রেতা-বিক্রেতার হাঁক-ডাকে মুখরিত চাঁদপুর মাছঘাট। ট্রলার থেকে মণ মণ ইলিশ এনে স্তূপ করা হচ্ছে মাছঘাটে। ব্যবসায়ীরা জানিয়েছেন, কয়েকদিন ধরে এখানে ৩ থেকে ৫ হাজার মণ ইলিশ সরবরাহ করা হয়েছে। 

চাঁদপুর মাছঘাটের মৎস্য ব্যবসায়ী বিপ্লব খান বলেন, বড়স্টেশন মাছঘাটে সড়ক ও নৌপথে ইলিশ নিয়ে আসা হয়। বর্তমানে ঘাটে প্রচুর ইলিশের সরবরাহ শুরু হয়েছে। বড় বিষয় হচ্ছে, ইলিশের উৎপাদন বাড়লেও দাম কমেনি। ১ কেজি সাইজের ইলিশের দাম ১৩০০, দেড় কেজি ইলিশের দাম ১৫০০ আর ২ কেজি (বড় সাইজ) ইলিশের দাম ১৮০০ টাকা কেজি। এ ছাড়া ৯০০ থেকে ১ হাজার গ্রামের ইলিশের মণ ৪৮-৫০ হাজার টাকা দরে বিক্রি হচ্ছ।

মাছঘাটে ইলিশ কিনতে আসা জামাল হোসেন বলেন, কয়েকদিন ধরে শুধু দেখছি ইলিশ আর ইলিশ। প্রচুর ইলিশ থাকা সত্ত্বেও দাম কমেনি। তা হলে উৎপাদন বেড়ে আমাদের লাভ কী। ব্যবসায়ীদের জন্য আমরা মাছ কিনে নিতে পারছি না। নোয়াখালী থেকে বড়স্টেশন মাছঘাটে আসা অনলাইনে ইলিশ ব্যবসায়ী মো. সরোয়ার হোসেন বলেন, ক্রেতাদের কাছে ইলিশের প্রচুর চাহিদা রয়েছে। দাম বেশি থাকায় আমাদেরকেও অনলাইনে বেশি বিক্রি করতে হয়। ঘাটে পর্যাপ্ত ইলিশ আছে, তবে দাম নাগালের বাইরে। সরকারের প্রতি অনুরোধ, যাতে ইলিশের দামের বিষয়ে একটু নজরদারি করে।

চাঁদপুর মৎস্য বণিক সমবায় সমিতির সাধারণ সম্পাদক হাজী শবে বরাত সরকার বলেন, ভরা পূর্ণিমা ঘিরে মাছঘাটে ইলিশের সরবরাহ বেড়েছে। তবে উৎপাদন বেশি হলেও দাম কমেনি। চাঁদপুর জেলা মৎস্য র্কমকর্তা গোলাম মেহেদী হাসান বলেন, জেলেরা বর্তমানে পুরোদমে ইলিশ শিকারে ব্যস্ত রয়েছে। প্রচুর ইলিশও ধরা পড়ছে তাদের জালে। ইলিশের উৎপাদন বাড়াতে ও ডিম ছাড়ার সুযোগ দিতে আগামী ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত মোট ২২ দিন সারা দেশে ইলিশ আহরণ বন্ধ থাকবে।

চাঁদপুর মৎস্য গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও ইলিশ গবেষক ড. আনিসুর রহমান বলেন, অমাবস্যা ও পূর্ণিমা ঘিরে ইলিশ লোনাপানি থেকে মিঠা পানিতে বিচরণ করে। এই সময়টাতে ইলিশ খাদ্য সংগ্রহ এবং ডিম ছাড়ার লক্ষ্যে নদী অঞ্চলে যাতায়াত শুরু করে, যে কারণে এখন ইলিশের আমদানি বেড়েছে। সেপ্টেম্বর থেকে শুরু করে অক্টোবর পর্যন্ত ইলিশ মিঠা পানিতে বিচরণ করবে।

সময়ের আলো// এসএ


আরও সংবাদ   বিষয়:  চাঁদপুর   ইলিশ  




এই ক্যাটেগরির আরো সংবাদ


সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]