ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ১৮ অক্টোবর ২০২১ ৩ কার্তিক ১৪২৮
ই-পেপার সোমবার ১৮ অক্টোবর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

ইচ্ছেমাফিক দাম বাড়ানো হচ্ছে ভোজ্য তেলের
এসএম আলমগীর
প্রকাশ: শনিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২১, ৫:৩২ এএম | অনলাইন সংস্করণ  Count : 89

ভোজ্য তেল নিয়ে তেলেসমাতি কারবার থামছেই না। হুট করেই দাম বাড়ানো হচ্ছে এই নিত্যপণ্যটির। বিষয়টি এখন এমন দাঁড়িয়েছে- আমদানিকারক ও সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোর মন চাইল আর দাম বাড়ানো হলো ভোজ্য তেলের। তারা ইচ্ছেমাফিক দাম বাড়াচ্ছে পণ্যটির। এক্ষেত্রে মানা হচ্ছে না বাণিজ্য মন্ত্রণালয়ের কোনো নিয়মনীতিও।

তা ছাড়া ইচ্ছে করে সরবরাহ কমিয়ে বাজারে কৃত্রিম সঙ্কট তৈরি করা হচ্ছে। এক লিটার ও দুই লিটারের বোতলজাত সয়াবিনের সরবরাহ কমিয়ে দেওয়া হয়েছে। এতে আরও অস্থির হয়ে পড়ছে বাজার।

গত ৫ সেপ্টেম্বর বাণিজ্য মন্ত্রণালয়ে ভোজ্য তেল সরবরাহকরী প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে সর্বশেষ দাম বাড়ানো হয় ভোজ্য তেলের। 

মূলত এ দিন কোম্পানিগুলো লিটারে ৪ টাকা কমিয়েছিল সেটি বাড়িয়ে নতুন মূল্য ঘোষণা দেওয়া হয়। সে অনুযায়ী এক লিটার বোতলজাত সয়াবিনের দাম ধরা হয় ১৫৩ টাকা। ২ লিটার ৩০৫ টাকা এবং ৫ লিটারের বোতলজাত সয়াবিনের দাম নির্ধারণ করা হয় ৭২৮ টাকা। আর খোলা সয়াবিনের প্রতি লিটারের দাম ধরা হয় ১২৯ টাকা। গত সপ্তাহের আগ পর্যন্ত খুচরা বাজারে এ দামেই বিক্রি হয়ে আসছিল ভোজ্য তেল। 

এ সপ্তাহে এসে পাল্টে গেছে সে চিত্র। কোনো রকম পূর্ব ঘোষণা ছাড়াই বা বাণিজ্য মন্ত্রণালয়ের অনুমতি না নিয়েই নতুন করে দাম বাড়ানো হয়েছে ভোজ্য তেলের। এক্ষেত্রে সবচেয়ে এগিয়ে আছে রূপচাঁদা ব্র্যান্ড। এই ব্র্যান্ডের সয়াবিন তেল সরবরাহকারী প্রতিষ্ঠান বাংলাদেশ এডিবল অয়েল লিমিটেড। প্রতিষ্ঠানটি সবচেয়ে বেশি দাম বাড়িয়েছে সয়াবিন তেলের। রূপচাঁদার ৫ লিটারের বোতলের গায়ে এখন খুচরা মূল্য দেওয়া হয়েছে ৭৬০ টাকা। অর্থাৎ সরকারের বেঁধে দেওয়া দাম অনুযায়ী দাম হওয়ার কথা ৭২৮ টাকা। সরকারের বেঁধে দেওয়া দামের চেয়ে ৩২ টাকা বেশিতে প্রতিষ্ঠানটি এখন বাজারে ভোজ্য তেল সরবরাহ করছে। দুই লিটারের মূল্য দেওয়া হয়েছে ৩১৮ টাকা এবং এক লিটারের মূল্য দেওয়া হয়েছে ১৬০ টাকা। যদিও এক লিটার ও ২ লিটারের বোতলজাত সয়াবিন সরবরাহ অনেকটাই বন্ধ করে দিয়েছে প্রতিষ্ঠানটি।

বাজারের আরেক বড় ব্র্যান্ড সিটি গ্রুপের তীর। প্রতিষ্ঠানটিও তাদের বাজারজাত করা সয়াবিন তেলের দাম বাড়িয়েছে। ৫ লিটারের সয়াবিন তেলের দাম দেওয়া হয়েছে ৭৪৫ টাকা, ২ লিটারের বোতলের মূল্য ৩০৯ টাকা এবং ১ লিটারের দাম ধরা হয়েছে ১৬০ টাকা। একই হারে দাম বাড়ানো হয়েছে টিকে গ্রুপের পুষ্টি ব্র্যান্ডের সয়াবিন তেল ও গ্লোব গ্রুপের সুপার শেপসহ অন্য ব্র্যান্ডের তেলেরও। এ ছাড়া খোলা সয়াবিন ১২৯ টাকা লিটারে বিক্রি করার কথা থাকলেও বিক্রি করা হচ্ছে ১৩৫ টাকায়। গতকাল রাজধানীর কারওয়ান বাজার, কল্যাণপুর ও নতুন বাজারসহ বেশ কয়েকটি বাজার ঘুরে এবং মুদি দোকানদারদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে। 

এ বিষয়ে কারওয়ান বাজারের ইউসুফ জেনারেল স্টোরের স্বত্বাধিকারী মো. ইউসুফ আলী সময়ের আলোকে বলেন, ‘পরিস্থিতি এখন এমন দাঁড়িয়েছে প্রতিদিনই দাম বাড়ানো হচ্ছে ভোজ্য তেলের। সরবরাহকারী প্রতিষ্ঠানের বিক্রয় প্রতিনিধিরা এসে অগ্রিম জানিয়ে যাচ্ছে দাম বাড়বে সয়াবিন তেলের। বর্ধিত দামের অর্ডার দিয়ে যাচ্ছে তারা। আমাদের পণ্য বিক্রি করতে হবে, তাই বাধ্য হয়ে তারা যে দামে দিচ্ছে সে দামেই কিনতে হচ্ছে। তবে হুট করে দাম বাড়ানোয় আমাদের সমস্যা হচ্ছে। ক্রেতাদের সঙ্গে মাঝেমধ্যেই বাকবিতণ্ডা হচ্ছে। তারা তো আর কোম্পানির লোকদের চেনে না বা পায় না, যত ক্ষোভ তারা আমাদের ওপরই ঝাড়ে।

রাজধানীর কল্যাণপুর এলাকার বাজারগুলোতে রূপচাঁদা ব্র্যান্ডের সয়াবিন সরবরাহ করেন প্রতিষ্ঠানটির বিক্রয় প্রতিনিধি সিদ্দিকুর রহমান। তার কাছে জানতে চাওয়া হয়, কেন কোনো রকম পূর্ব ঘোষণা ছাড়াই এভাবে দাম বাড়াচ্ছেন আপনারা? এ বিষয়ে তিনি সময়ের আলোকে বলেন, ‘বিশ্ব বাজারে দাম বেড়েই চলেছে, সে জন্য দেশেও দাম বাড়ছে। তবে বাণিজ্য মন্ত্রণালয়কে না জানিয়ে হুট করে কেন দাম বাড়ানো হচ্ছে এ বিষয়ে আমি কিছু বলতে পারব না। এটা আমাদের হেড অফিসের লোকেরা বলতে পারবে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]