ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ১৮ অক্টোবর ২০২১ ৩ কার্তিক ১৪২৮
ই-পেপার সোমবার ১৮ অক্টোবর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

অন্ধকারে কোম্যান!
ক্রীড়া ডেস্ক
প্রকাশ: শনিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২১, ৭:২৯ এএম | অনলাইন সংস্করণ  Count : 50

রোনাল্ড কোম্যান যদি ‘টাইম মেশিনে’ চড়ে নিজের ভবিষ্যৎ দেখতে পেতেন, নিশ্চয়ই হল্যান্ডের ডাগআউট ছেড়ে বার্সেলোনায় উড়াল দিতে চাইতেন না! কথায় আছে, ‘সুখে থাকলে নাকি ভুতে কিলায়।’ হয়তো সে কারণেই ঘরের সুখ ত্যাগ করে ‘ভুতের কিল খেতে’ ভুগতে থাকা বার্সেলোনার দায়িত্ব নিয়েছিলেন ডাচ কোচ। কাতালান ক্লাবটিতে কোনোরকমে প্রথম মৌসুমটা কাটিয়ে দিলেও নতুন মৌসুমের পাঁচ ম্যাচ যেতে না যেতেই কোম্যানের ওপর আস্থা হারিয়েছে বার্সা বোর্ড। ফুটবল বিষয়ক ওয়েবসাইট গোল ডটকম জানিয়েছে, বরখাস্ত করা হতে পারে এ ডাচম্যানকে। তার স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন বেলজিয়াম কোচ রবার্তো মার্টিনেজ।

চলতি মৌসুমে হতাশাজনক শুরুর পর বার্সা বোর্ড নাকি কোম্যানকে আর রাখতে চায় না। বিকল্প হিসেবে ডাগআউট সামলানোর জন্য মার্টিনেজের সঙ্গে প্রাথমিক যোগাযোগও সেরেছে ক্লাবটি। যদিও ৪৮ বছর বয়সি এ কোচকে আনুষ্ঠানিক প্রস্তাব দেওয়া হয়নি এখনও। তারপরও এরই মধ্যে তিনি নাকি বেলজিয়াম ফুটবল ফেডারেশনকে জানিয়েছেনÑ দায়িত্ব ছেড়ে ক্যাম্প ন্যুতে যেতে পারেন। গোল ডটকমের এমন খবরে কোম্যানের দুশ্চিন্তা আরও বেড়ে যাওয়ারই কথা। একদিকে মাঠের খেলায় তার শিষ্যরা জিততে ভুলে গেছে, অন্যদিকে চাকরি হারানোর গুঞ্জনÑ সব মিলিয়ে চারপাশে যেন অন্ধকারই দেখতে পাচ্ছেন তিনি।

আর্নেস্তো ভালভার্দেকে হটিয়ে ২০১৯-২০২০ মৌসুমের মাঝপথেই কিকে সেতিয়েনকে দায়িত্ব দিয়েছিল বার্সা বোর্ড। কিন্তু মাত্র আট মাস না যেতেই আগস্টে রোনাল্ড কোম্যানকে হল্যান্ড থেকে উড়িয়ে আনে ক্লাবটি। প্রথম মৌসুমে দলকে কেবলমাত্র একটি শিরোপা জিতিয়েছিলেন এই ডাচম্যান। তবুও তার ওপর আস্থার কমতি ছিল না ক্লাব নির্বাহীদের। লিওনেল মেসি, আতোয়ান গ্রিজম্যানরা বার্সা ছাড়লেও কোম্যানের পছন্দের খেলোয়াড়দের দলে ভেড়ায় ক্লাবটি। কিন্তু মৌসুমের শুরুতেই বড় ধাক্কা খায় স্প্যানিশ জায়ান্টরা। লিগে ৫ ম্যাচের মাত্র দুটিতে জয়ের দেখা পেয়েছে তারা।

চলতি মৌসুমে মাঠে বার্সেলোনাকে চিনতে বেশ কষ্টই হচ্ছে ভক্তদের। ঐতিহ্যগত পাসিং ফুটবল দিয়ে যে ক্লাবের সাফল্যগাথা, সেটিকে হটিয়ে ক্রসনির্ভর খেলায় জোর দিয়েছেন কোম্যান। দুই প্রান্ত ধরে উইঙ্গাররা বল পায়ে খানিকটা দৌড়ে প্রতিপক্ষের ডি-বক্সে ক্রস করবেন, সুযোগ সন্ধানী ফরোয়ার্ড মাথা ছুঁয়ে কিংবা রক্ষণকে ছিটকে বল জালে জড়াবেনÑ বার্সার সবশেষ ম্যাচগুলোতে পরিচিত দৃশ্যই এটিই। 

কিন্তু এ ধরনের খেলায় যেমন শক্তিশালী আর গতিশীল ফুটবলারের প্রয়োজন, সেটি বার্সার নেই। ফলে কোম্যানের কৌশল মাঠে কাজে লাগছে না। চ্যাম্পিয়ন্স লিগে ঘরের মাঠে বায়ার্নের বিপক্ষে অসহায় আত্মসমর্পণের পরে লা লিগায় তুলনামূলক দুর্বল প্রতিপক্ষ গ্রানাডা আর কাদিজের বিপক্ষেও ড্র করেছে স্প্যানিশ জায়ান্টরা।

কোম্যানের ভুল তত্ত্ব প্রয়োগের নতুন প্লেয়িং স্টাইলে নাখোশ লাপোর্তার নেতৃত্বাধীন বার্সা বোর্ড। সে কারণে কোচকে অপসারণের সিদ্ধান্তই নিয়েছে ক্লাবটি। তাদের চোখ পড়েছে মার্টিনেজে। কিন্তু কাতার বিশ্বকাপ পর্যন্ত বেলজিয়ামের সঙ্গে চুক্তিবদ্ধ তিনি। তবে বার্সা থেকে যদি ডাক আসে, তাহলে চুক্তি ভেঙেই কাতালান ক্লাবটিতে যে পাড়ি জমাবেন, বেলজিক ফেডারেশনকে সেটা জানিয়ে দিয়েছেন মার্টিনেজ। 




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]