ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ২৫ অক্টোবর ২০২১ ১০ কার্তিক ১৪২৮
ই-পেপার সোমবার ২৫ অক্টোবর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

নাচে-গানে শরৎ উৎসব
আনন্দ সময় প্রতিবেদক
প্রকাশ: শনিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২১, ৯:০২ এএম | অনলাইন সংস্করণ  Count : 56

স্নিগ্ধতার ছোঁয়া নিয়ে নাচে-গানে শেষ হয়েছে শরৎ উৎসব। গতকাল বাংলাদেশ শিল্পকলা একাডেমির উন্মুক্ত মঞ্চে সকাল সাড়ে ৭টায় স্বপন সরকারের ‘বাংলা ঢোল’ বাদনের মধ্য দিয়ে উৎসবের সূচনা হয়। দিনজুড়ে ছিল বিভিন্ন পরিবেশনা। সকাল-বিকাল দুই পর্বে অনুষ্ঠিত হয় এই উৎসব। সত্যেন সেন শিল্পীগোষ্ঠী সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় এই উৎসবের আয়োজন করা হয়। করোনা মহামারির বিধিনিষেধের পর রাজধানীতে এই প্রথম কোনো বড় সাংস্কৃতিক উৎসবের আয়োজন করা হয়। এবার নিয়ে শরৎ উৎসবের ১৬ বছর হলো। প্রধান অতিথি হিসেবে এ উৎসবের উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ।

তিনি বলেন, কাশফুল দেখলে শরতের কথা মনে পড়ে। প্রকৃতির সঙ্গে আমাদের মিলেমিশে থাকতে হবে। জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবিলা করতে হলে প্রকৃতিকে তার নিজের মতো করে রাখতে হবে। ঋতুভিত্তিক এই উৎসবগুলো আমাদের সাংস্কৃতিক চর্চাকে বিকশিত করার পাশাপাশি প্রকৃতির প্রতিও সচেতন করে তোলে।

অনুষ্ঠানে সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ বলেন, শরৎ উৎসব, বসন্ত উৎসব, নবান্ন বা বৈশাখি উৎসবের মতো ঋতুভিত্তিক উৎসবগুলো সব শ্রেণির মানুষকে একতাবদ্ধ করে তোলে। অপশক্তির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে সব মানুষের এই ঐক্য খুবই জরুরি।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সত্যেন সেন শিল্পীগোষ্ঠীর সাধারণ সম্পাদক মানজার চৌধুরী। এরপর শরৎ বন্দনা করে একক ও দলীয় গান, নৃত্য ও আবৃত্তি দিয়ে সাজানো হয় অনুষ্ঠান। বিকালে শরৎ উৎসবের দ্বিতীয় পর্ব ছিল শিশু সংগঠনগুলোর পরিবেশনা। নবীন ও জাতীয় পর্যায়ের শিল্পীদের একক গান, দলীয় সঙ্গীত, নৃত্য ও আবৃত্তিতে মুখর হয় অনুষ্ঠানস্থল।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]