ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ২৫ অক্টোবর ২০২১ ১০ কার্তিক ১৪২৮
ই-পেপার সোমবার ২৫ অক্টোবর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

তিস্তা নদীর ভাঙন রোধে ৬ দাবি
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: রোববার, ২৬ সেপ্টেম্বর, ২০২১, ৮:২৯ এএম | অনলাইন সংস্করণ  Count : 78

তিস্তাসহ জেলার অন্যান্য নদীর ভাঙন রোধে স্থায়ী ব্যবস্থা নেওয়াসহ ছয় দফা দাবি জানানো হয়েছে। শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধন থেকে এসব দাবি উপস্থাপন করে কুড়িগ্রাম সমিতি, ঢাকা ও ঢাকাস্থ কুড়িগ্রামবাসী।

মানববন্ধনে জানানো হয়, কুড়িগ্রাম জেলা দিয়ে বয়ে চলা তিস্তা, ধরলা, ব্রহ্মপুত্র ও দুধকুমার নদীর ভাঙনের শিকার হয়ে বসতভিটা হারিয়েছেন হাজার হাজার পরিবার। স্কুল-কলেজ, মসজিদ-মন্দিরসহ হাজার হাজার ঘরবাড়ি, রাস্তা ও আবাদি জমি নদীগর্ভে বিলীন হয়েছে। সর্বস্ব হারিয়েছেন প্রায় ২ হাজার পরিবার। তাদের অধিকাংশই আশ্রয় নিয়েছেন রাস্তা ও অন্যের জায়গায়। চলতি মৌসুমে শুধু রাজারহাটেই প্রায় ১ হাজার ঘরবাড়ি নদীগর্ভে বিলীন হয়েছে। ভাঙন রোধে দায়সারা কাজ করছে জেলা পানি উন্নয়ন বোর্ড।

কুড়িগ্রামবাসীর পক্ষে দাবিগুলো হলো : নদীভাঙনে ক্ষতিগ্রস্ত পরিবারকে সরকারিভাবে আর্থিক সহায়তা দেওয়া; চলমান নদীভাঙন স্থানে দ্রুত বাঁধ নির্মাণ; রাস্তায় ও অন্যের জায়গায় আশ্রয় নেওয়া পরিবারগুলোর জন্য আবাসন ব্যবস্থা; ক্ষতিগ্রস্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় বিশেষ আর্থিক সহায়তা; নদীভাঙনে বিলীন হয়ে যাওয়া ১৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের জমি অধিগ্রহণ করে দ্রুত ভবন নির্মাণের ব্যবস্থা করা; স্থায়ীভাবে নদীভাঙন রোধে দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করে দ্রুত বাস্তবায়ন করা।

মানববন্ধনে উপস্থিত ছিলেন, মেজর জেনারেল (অব.) আমসা আমিন, মুক্তিযোদ্ধা ও মেজর (অব.) আব্দুস সালাম, তিস্তা নদী রক্ষা কমিটির সভাপতি ও বাপার নির্বাহী সদস্য ফরিদুল ইসলাম ফরিদ, পরিবেশবিদ ও নদী গবেষক শেখ রোকন প্রমুখ।

/জেডও/




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]