ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ১৮ অক্টোবর ২০২১ ৩ কার্তিক ১৪২৮
ই-পেপার সোমবার ১৮ অক্টোবর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

১৮ মাস পর খুলল ঢাবি গ্রন্থাগার
ঢাবি প্রতিনিধি
প্রকাশ: রোববার, ২৬ সেপ্টেম্বর, ২০২১, ২:১০ পিএম আপডেট: ২৬.০৯.২০২১ ২:১৭ পিএম | অনলাইন সংস্করণ  Count : 69

করোনা মহামারি কারণে দীর্ঘ ১৮ মাস বন্ধ থাকার পর রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার, বিজ্ঞান গ্রন্থাগার ও বিভাগীয়/ইনস্টিটিউটের সেমিনার লাইব্রেরিগুলো খুলে দেওয়া হয়েছে।

এদিন স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে শিক্ষার্থীদের বরণ করে নেয় লাইব্রেরি কর্তৃপক্ষ। অন্তত এক ডোজ ভ্যাকসিন গ্রহণের প্রমাণস্বরূপ টিকা কার্ড, লাইব্রেরি কার্ড ও জাতীয় পরিচয়পত্র দেখিয়ে প্রবেশ করতে পারবেন শিক্ষার্থীরা। গ্রন্থাগার ও সেমিনার গ্রন্থাগারগুলো সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত খোলা থাকবে। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আখতারুজ্জামান বেলা সাড়ে ১২টার দিকে গ্রন্থাগার পরিদর্শনে আসেন এবং পুরো গ্রন্থাগার ঘুরে দেখেন। এসময় লাইব্রেরির পাশাপাশি হল এবং ক্লাসরুমে শিক্ষা কার্যক্রম পরিচালনার ব্যাপারে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, সম্পূর্ণ বিষয়টি নিয়ে আমরা সুপরিকল্পিতভাবে আগাচ্ছি। নভেম্বর মাসের আগেই বিশ্ববিদ্যালয়ে সকল শিক্ষার্থীদের ক্যাম্পাসে ফিরিয়ে আনার পরিকল্পনা আছে। শিক্ষার্থীবিহীন ক্যাম্পাসে আমরা শিক্ষকরা অস্বস্তিতে আছি। শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার ব্যাপারটিকে আমরা সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছি। তাই আমরা এ ব্যাপারটি মাথায় রেখেই সকল ধরণের পরিকল্পনা গ্রহণ করছি।

এদিকে দীর্ঘ সময় পর লাইব্রেরি খুলে দেওয়ায় খুশি শিক্ষার্থীরা। কিন্তু, লাইব্রেরিতে অবস্থানকালীন সময়সীমা নিয়ে তাদের মধ্যে ক্ষোভ দেখা গেছে। এছাড়াও সকল বর্ষের শিক্ষার্থীদের লাইব্রেরিতে সুযোগ করে দেওয়ার দাবি উঠেছে শিক্ষার্থীদের মধ্য থেকে।

অন্যদিকে বিজ্ঞান লাইব্রেরিতে নিয়ম ভেঙে শিক্ষার্থীরা ১০টার আগেই ভেতরে প্রবেশ করেন। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এলে শিক্ষার্থীদের একটি অংশ প্রক্টরের ওপর ক্ষোভ প্রকাশ করেন। এসময় শিক্ষার্থীরা লাইব্রেরির সময়সীমা আগের মতো করার দাবি জানান। এছাড়াও লাইব্রেরির বাইরে থাকা টেবিল চেয়ার দ্রুত না সরানোর আবেদনও জানান শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের দাবির বিষয়ে প্রক্টর অধ্যাপক ড.  এ কে এম গোলাম রব্বানী বলেন, আমরা তাদের প্রস্তাবগুলো বিবেচনা করবো। আমাদের শিক্ষার্থীদের পড়াশোনার প্রতি প্রচণ্ড আগ্রহ যেটা দেখেছি তা অত্যন্ত ইতিবাচক। আমরা তাদের বিষয়গুলো নিয়ে পরবর্তী সিদ্ধান্তে যাব।


আরও সংবাদ   বিষয়:   ঢাবি গ্রন্থাগার   




এই ক্যাটেগরির আরো সংবাদ


সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]