ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ২১ অক্টোবর ২০২১ ৬ কার্তিক ১৪২৮
ই-পেপার বৃহস্পতিবার ২১ অক্টোবর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

অনেকে ব্যবসার স্বার্থে বঙ্গবন্ধুকে পছন্দ করে : মুনতাসীর মামুন
চবি প্রতিনিধি
প্রকাশ: রোববার, ২৬ সেপ্টেম্বর, ২০২১, ২:১৫ পিএম আপডেট: ২৬.০৯.২০২১ ২:১৯ পিএম | অনলাইন সংস্করণ  Count : 132

ইতিহাসবিদ অধ্যাপক ড. মুনতাসীর মামুন বলেছেন, বর্তমানে সবাই বঙ্গবন্ধু ভক্ত, একসময় তার ভক্ত ছিল হাতেগোনা। অনেকে ব্যবসা করার জন্য বঙ্গবন্ধুকে পছন্দ করে, বই লেখে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) 'বঙ্গবন্ধু ও নজরুল' শীর্ষক সেমিনারে আলোচকের বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রোববার (২৬ সেপ্টেম্বর) বেলা ১১টায়  চবির সিনেট কক্ষে নজরুল গবেষণা কেন্দ্র আয়োজিত সেমিনারটি অনুষ্ঠিত হয়। বাংলা একাডেমির মহাপরিচালক নুরুল হুদা সেমিনারের মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

চবির বঙ্গবন্ধু চেয়ার ড. মুনতাসীর মামুন আরও বলেন, নজরুল প্রচলিত ভাষাকে তছনছ করে নিজস্ব ভাষা নির্মাণ করেছেন। তেমনি বঙ্গবন্ধুও রাজনীতির অঙ্গনে নতুন ধারা এনেছেন। দুজনেরই সাহসিকতার মিল রয়েছে। অসাম্প্রদায়িক রাজনীতিতে জড়িয়ে বারবার জেলে গেছেন।

এর আগে সেমিনারের মূল প্রবন্ধ উপস্থাপন করেন কবি নুরুল হুদা। এ সময় তিনি বলেন, নজরুলের 'বাংলার জয়' আর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘জয় বাংলা’ অভিন্ন উৎস থেকে উৎসারিত। দুজনের সামগ্রিক জীবনে অসাম্প্রদায়িক মনোভাব, শোষণের বিরুদ্ধে ঝাঁপিয়ে পড়ার মন্ত্র ফুটে উঠেছে। জাতীয় কবি নজরুল স্বাধীন বাংলার স্বপ্নদ্রষ্টা এবং জাতির জনক বঙ্গবন্ধু স্বাধীন বাংলার বাস্তব স্রষ্টা। বাঙালিত্বের সংজ্ঞায়নের প্রশ্নে নজরুল এবং বঙ্গবন্ধু দুটি সম্পূরক সত্তা। একজন পূর্বসূরি, অন্যজন উত্তরসূরি।

প্রধান অতিথির বক্তব্যে চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার মূল প্রবন্ধের ওপর মতামত ব্যক্ত করেন।

বিশ্ববিদ্যালয়ের কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মহীবুল আজিজের সভাপতিত্বে এতে আরও বক্তব্য রাখেন উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, চবির নজরুল গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. আনোয়ার সাঈদ, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এসএম মনিরুল হাসান প্রমুখ।

/জেডও/




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]