ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ২১ অক্টোবর ২০২১ ৬ কার্তিক ১৪২৮
ই-পেপার বৃহস্পতিবার ২১ অক্টোবর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

আঙ্গেলা ম্যার্কেলের উত্তরসূরির অপেক্ষায় জার্মানি
সময়ের আলো অনলাইন
প্রকাশ: রোববার, ২৬ সেপ্টেম্বর, ২০২১, ৩:৪১ পিএম | অনলাইন সংস্করণ  Count : 86

জার্মানিতে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে আজ। দীর্ঘ ১৬ বছর পর এ নির্বাচনের মাধ্যমে নতুন চ্যান্সেলর পেতে যাচ্ছে জার্মানরা।

রোববার (২৬ সেপ্টেম্বর) স্থানীয় সময় সকাল ৮টা থেকে বিকেল ৬টা পর্যন্ত এ নির্বাচনের ভোটগ্রহণ চলবে। ২০০৫ সাল থেকে টানা ১৬ বছর জার্মানির চ্যান্সেলর হিসেবে দায়িত্ব পালন করছেন আঙ্গেলা ম্যার্কেল। এবারের নির্বাচনে তিনি লড়ছেন না বলে আগেই জানিয়ে দিয়েছিলেন।

জানা যায়, এবারের পার্লামেন্ট নির্বাচনে জার্মানির ছয় কোটির বেশি নাগরিক ভোট দেওয়ার সম্ভাবনা রয়েছে। জনমত সমীক্ষা অনুযায়ী, এবারের নির্বাচনে ম্যার্কেলের ক্ষমতাসীন ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়নের (সিডিইউ) সঙ্গে সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির (এসপিডি) তুমুল লড়াই হতে পারে। অন্যদিকে শক্ত অবস্থানে রয়েছে পরিবেশবাদী গ্রিন পার্টিও।

এবার নির্বাচনে জার্মানির চ্যান্সেলর পদের জন্য লড়ছেন মোট ৩ জন প্রার্থী। আঙ্গেলা মের্কেলের দল ক্রিশ্চিয়ান ডেমোক্র্যাটিক ইউনিয়ন (সিডিইউ) থেকে চ্যান্সেলর পদে লড়ছেন দলটির বর্তমান চেয়ারম্যান আরমিন লাশেট। সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি (এসপিডি) থেকে চ্যান্সেলর পদে লড়ছেন জার্মানির বর্তমান ভাইস চ্যান্সেলর এবং অর্থমন্ত্রী ওলাফ শোলজ। এছাড়া পরিবেশবাদী দল গ্রিন পার্টি থেকে চ্যান্সেলর পদে লড়ছেন আনালেনা বেয়ারবক।

প্রসঙ্গত, জার্মানির ফেডারেল নির্বাচনে প্রথমবারের মতো একজন প্রবাসী বাংলাদেশিও প্রার্থী হয়েছেন। তার নাম শাহাবুদ্দিন মিয়া। তিনি দেশটির সোয়েস্ট জেলার নির্বাচনী আসন নম্বর ১৪৬-এ গ্রিন পার্টি থেকে নির্বাচন করছেন।

/জেডও/




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]