ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ ১৫ অগ্রহায়ণ ১৪২৮
ই-পেপার মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

ভালো ঘুমের জন্য থানকুনি পাতা
জীবন যখন যেমন ডেস্ক
প্রকাশ: মঙ্গলবার, ৫ অক্টোবর, ২০২১, ১২:৩১ পিএম | অনলাইন সংস্করণ  Count : 257

আমাদের অতিপরিচিত পাতা থানকুনি। গ্রামের পুকুরপাড় বা জলাশয়ে প্রায়ই এর দেখা মেলে। চিকিৎসকরা বলছেন, থানকুনি পাতার এমন ভেষজ গুণ রয়েছে, নিয়মিত খেতে পারলে, পেটের অসুখে কোনো দিনও ভুগতে হবে না। দেখে নেওয়া যাক, থানকুনি পাতার ভেষজ গুণগুলো।

একজিমা এবং সোরিয়াসিসের মতো জটিল ত্বকের রোগ সারিয়ে তুলতে যেমন এই প্রাকৃতিক উপাদানের জুড়ি মেলা ভার। এই গুল্মটিতে আছে একাধিক উপকারী খনিজ এবং ভিটামিন মস্তিষ্কের ক্ষমতা বাড়ায়। প্রতিদিন এই পাতার রস খেতে পারলে অন্যরকম কোনো চিন্তা থাকবেই না।

থানকুনি পাতার মধ্যে থাকে নানা রকমের খনিজ উপাদান, যা তাড়াতাড়ি রক্ত জমাট বাঁধতে সাহায্য করে। যে কারণে অনেক জটিল রোগ থেকে খুব দ্রæত উপকার পাওয়া যায়।

নিয়মিত থানকুনি পাতা খাওয়া শুরু করলে শরীরে অ্যান্টিঅক্সিডেন্ট এবং পেন্টাসাক্লিক ট্রিটারপেনস নামে একটি উপাদানের মাত্রা বাড়ে। যে কারণে ব্রেনসেল ভালোভাবে কাজ করতে পারে। স্মৃতিশক্তির উন্নতি, সেই সঙ্গে বুদ্ধির ধারও বাড়ে থানকুনি পাতা খেলে। এ কারণেই তো ছোট শিশুদের থানকুনি পাতার রস খাওয়ানোর পরামর্শ দেন বিশেষজ্ঞরা। এমনকি অ্যালঝাইমার্সের ওষুধও তৈরি হয় এই পাতার রস থেকে। যারা মানসিক সমস্যায় ভুগছেন তাদের জন্য খুব ভালো থানকুনি পাতার রস। থানকুনি স্ট্রেস হরমোনের ক্ষরণ নিয়ন্ত্রণ করে। ফলে মানসিক চাপ আর অস্থিরতা দুই কমে। এর ফলে অ্যাংজাইটির আশঙ্কাও কমে যায়। যারা দিনের পর দিন রাত জেগে কাটান, ঠিকমতো ঘুম হয় না, তারা প্রতিদিন সকালে উঠে থানকুনি পাতা ভেজানো পানি খান। স্নায়ু শিথিল হবে। ঘুম আসবেই। 

প্রতিদিন থানকুনি পাতার রসের সঙ্গে এক চামচ মধু মিশিয়ে খান। যাবতীয় টক্সিন বেরিয়ে যাবে। শরীর থাকবে ফুরফুরে। কোনো কারণে শরীরের ভেতরে কোনো ক্ষত হলে নানা রকম সমস্যা দেখা যায়। জ্বর, ক্লান্তি এসব আসতেই পারে। এর সঙ্গে শরীরের অন্যান্য অঙ্গেরও ক্ষতি হয়ে যেতে পারে। এমনকি ক্ষুধা কমে যাওয়া, পেশির ব্যথা এগুলোও থাকে। থানকুনি পাতার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিইনফ্ল্যামেটারি উপাদান। যার ফলে খুব তাড়াতাড়ি জ্বালা, যন্ত্রণা কমে যায়। এ ছাড়াও ক্লান্তি ভাব দূর হয়।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]