ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ১৮ অক্টোবর ২০২১ ৩ কার্তিক ১৪২৮
ই-পেপার সোমবার ১৮ অক্টোবর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

কার দরজায় যাচ্ছে সাহিত্যে নোবেল
শাহনেওয়াজ
প্রকাশ: বুধবার, ৬ অক্টোবর, ২০২১, ২:৩১ এএম | অনলাইন সংস্করণ  Count : 122

একটি বিখ্যাত নাটক ‘ওয়েটিং ফর গডো’। যার অনুবাদ করলে দাঁড়ায় প্রতীক্ষার প্রহর। আগামীকাল সেই প্রতীক্ষার প্রহর শেষ হচ্ছে। আর প্রতীক্ষাটি হচ্ছে, সাহিত্যে নোবেল পুরস্কার। এবার কার দরজায় পড়বে টোকা? বলবে, তুমি সেই ভাগ্যবান, নোবেল বিজয়ী।

আগামী বৃহস্পতিবার ঘোষণা করা হবে এ বছর সাহিত্যে কে পাচ্ছেন সেই অমূল্য নোবেল পুরস্কার। বিশ্বের নামি সব বার্তা সংস্থা জানিয়েছে, এবার একটু ব্যতিক্রম হবে পুরস্কারের অনুষ্ঠানটি। যারা পুরস্কার পাবেন তাদের নিজ ঠিকানায় পৌঁছে যাবে নোবেল পদক। তবে বেশ কিছুদিন ধরে বিশ্বের সাহিত্যমোদীরা চোখ রাখছেন এখানে-সেখানে। আর আলোচনা-সমালোচনা তো চলছেই। 

তবে নোবেল পুরস্কার নিয়ে আগাম আভাস দেওয়া অনেকটাই কঠিন। এরপরও আলোচনা থেমে নেই। কারণ ২০১৯ সালের বিজয়ীকে অনেকেই পছন্দ করেননি। জ্যামাইকা কিনকেড, হরি কুঞ্জরু কিংবা সালমান রুশদীর মতো সাহিত্যিককে বাদ দিয়ে পিটার হ্যান্ডকে বিজয়ী করার বিষয়টি অনেকে মেনে নিতে পারেননি। বিশেষ করে যারা বিশ্বসাহিত্য নিয়ে পড়াশোনা করেন কিংবা খোঁজখবর রাখেন।

বিশ্বসাহিত্য নিয়ে যারা প্রতিনিয়ত খোঁজখবর রাখেন ও পড়াশোনা করেন তাদের দৃষ্টিতে এবার সাহিত্যে নোবেল পেতে পারেন মার্গারেট অ্যাটাউড কিংবা অ্যান কারসন। আমেরিকার বিশিষ্ট কবি লুইস গ্লকের ২০২০ সালে নোবেল পুরস্কার পাওয়ার কথা আভাস দেওয়া হয়েছিল। পেয়েছেনও তিনি। এ বছর আরও যাদের নাম ঘুরে-ফিরে আসছে তাদের মধ্যে রয়েছেন রাশিয়ার লুদমিলা উলিতস্কায়া, ফরাসির নাট্যকার মারিসি কদে ও কেনিয়ার নগুই ওয়া থিওংগো। এছাড়া আছেন চীনের কেন জুয়ে ও মার্কিন থ্রিলার লেখক স্টিফেন কিং। 

নোবেল নিয়ে চারদিক থেকে বিভিন্ন জন তাদের মতামত জানিয়ে ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট দিচ্ছেন। এখানে স্পেনের জাভিয়ার মারিয়াসের নাম আসছে। আবার কেউ কেউ আন্দাজ করছেন নরওয়ের লেখক জন ফস নোবেল পাবেন। 

সঙ্গীত শিল্পীদের নোবেল পাওয়ার ইতিহাস খুব কম। কেউ কেউ মজা করে নোবেল কমিটির কাছে পপ তারকা লেডি গাগাকে সাহিত্যে নোবেল পুরস্কার দেওয়ার জন্য প্রস্তাব করেছেন। কারণ ২০১৬ সালে সাহিত্যে নোবেল পুরস্কার দেওয়া হয় কিংবদন্তি সঙ্গীত তারকা বব ডিলানকে। এরপরও সবার দৃষ্টি এখন আগামীকালের দিকে। কখন ঘোষণা করা হবে সেই প্রতীক্ষিত নাম। অনেকে মনে করছেন, এ বছর সাহিত্যে নোবেল জয়ীকে খুব দক্ষতার সঙ্গে নির্বাচন করা হবে। নোবেল বিজয়ীদের নির্বাচনে এখন বিভিন্ন মহলের বিশেষজ্ঞদের সহায়তা নেওয়া হয়। তাদের গুরুত্বপূর্ণ মতামত বিবেচনা করা হয়। এটি এখন সুইডিশ একাডেমির একক সিদ্ধান্তের মধ্যে নেই। বোদ্ধাদের বিবেচনায় সাহিত্যে নোবেল পাওয়ার যোগ্য অধিকারী হচ্ছেন অ্যান কারসন ও মার্গারেট অ্যাটউড। এদের বই বিশে^র নারীবাদকে এগিয়ে নিয়েছে বলে মনে করছেন অনেকে। কেউ কেউ মনে করেন, অ্যান কারসনের লেখার ধরন একেবারে আলাদা। তিনি যা বলতে চান, একেবারে সরাসরি বলেন। কোনো রাখঢাক নেই। তার লেখা ‘মেন ইন দ্য অব আওয়ার্স’ সবচেয়ে আলোচিত বই হিসেবে বিবেচিত। এ ছাড়া ‘ক্যানাকুলা ডি আনা’ ও ‘দ্য বিউটি অব দ্য হাজবেন্ড’ বই দুটোও পাঠকের কাছে বেশ জনপ্রিয়। আবার অনেকের মতে, মার্গারেট অ্যাটউড মানবজাতির জন্য অসাধারণ দিকনির্দেশনা দিয়েছেন। তাই তিনি যদি নোবেল পুরস্কার পান তাহলে অবাক হওয়ার কিছু থাকবে না। এরপরও আজ বাদ কাল বিষয়টি স্পষ্ট হয়ে যাবে কার ভাগ্যে জুটছে সেই নোবেল পুরস্কার। আপাতত তাই অপেক্ষায় থাকুন।


আরও সংবাদ   বিষয়:  সাহিত্যে নোবেল     




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]