ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ২১ অক্টোবর ২০২১ ৬ কার্তিক ১৪২৮
ই-পেপার বৃহস্পতিবার ২১ অক্টোবর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

ইসলামী বিশ্ববিদ্যালয়
ভাঙা ম্যানহোল যেন মারণফাঁদ
আদিল সরকার, ইসলামী বিশ্ববিদ্যালয়
প্রকাশ: মঙ্গলবার, ১২ অক্টোবর, ২০২১, ৭:২০ এএম | অনলাইন সংস্করণ  Count : 297

ইসলামী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন জায়গায় কর্তৃপক্ষের অব্যবস্থাপনায় তৈরি হয়েছে বেশ কিছু ম্যানহোল। ক্যাম্পাসের পানি সরাতে ব্যবহৃত ড্রেনগুলোয় ঢাকনা না থাকায় এসব ম্যানহোলে ফাঁদের সৃষ্টি হয়েছে। একই সঙ্গে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন আবাসিক হলের সামনের ছোট ড্রেনগুলোতেও নেই কোনো  স্ল্যাব। সংস্কারের অভাবে এসব ম্যানহোল আর ড্রেন রূপ নিয়েছে মারণফাঁদে। ফলে চলাফেরায় বিভিন্ন দুর্ঘটনার সম্মুখীন হচ্ছেন শিক্ষার্থীরা। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। 

সরেজমিন দেখা যায়, ক্যাম্পাসের পানি নিষ্কাশনে বড় ড্রেন তৈরি করেছে কর্তৃপক্ষ। তবে বিজ্ঞান ভবনের পাশ দিয়ে যাওয়া ড্রেনের কয়েক জায়গা ভাঙা অবস্থায় রয়েছে, কয়েক জায়গায় নেই ঢাকনা। গত শনিবার ড্রেনের এক ভাঙা জায়গায় একটি কুকুর পড়ে গেলে বিষয়টি বিশ্ববিদ্যালয়ের একজন খাবার দোকানদারের নজরে এলে নিরাপত্তা কর্মীদের খবর দেন তিনি। এ সময় নিরাপত্তাকর্মীরা কুকুরটিকে উদ্ধার করার চেষ্টা করেও উদ্ধার করতে না পেরে শৈলক‚পা ফায়ার সার্ভিসকে খবর দেয়। পরে ফায়ার সার্ভিসের একটি টিম এসে কুকুরটিকে উদ্ধার করেন।

এর আগেও বিশ্ববিদ্যালয়ের একজন দোকানদার ড্রেনের ঢাকনা না থাকায় পা পিছলে গর্তে পড়ে যান। পরবর্তীতে কয়েকজন দোকানি মিলে ড্রেনের এসব ভাঙা জায়গায় নিজ খরচে মাটির বস্তা ও বাঁশ দিয়ে ঢেকে দেন। তবে দীর্ঘ সময় ধরে এসব সংস্কার না করায় বস্তা ও বাঁশগুলো নষ্ট হয়ে আবারও ম্যানহোলের ফাঁদ তৈরি হয়। ফলে এসব ঝুঁকিপূর্ণ জায়গা দিয়ে চলাচল এড়িয়ে চলছেন অনেকেই। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের সাদ্দাম হোসেন হলসহ বিভিন্ন আবাসিক হলের সামনের ছোট ড্রেনগুলোর ওপরও নেই কোন স্ল্যাব। ফলে প্রায়ই চলাফেরা করতে গিয়ে হোঁচট খেয়ে ড্রেনে পড়তে হচ্ছে শিক্ষার্থীদের। এ নিয়ে বিভিন্ন সময় চরম ভোগান্তির শিকার হতে হচ্ছে বলে অভিযোগ জানিয়েছেন একাধিক শিক্ষার্থী। সুমন আহমেদ নামের বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী বলেন, ‘সাদ্দাম হোসেন হলের আশপাশের ড্রেনগুলোতে স্ল্যাব না থাকার কারণে ভয় হয়, কখন আবার ড্রেনে পড়ে যাই। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কাজগুলো সম্পন্ন করতে না পারার বিষয়টি খুবই দুঃখজনক।’ 

মিরাজ হোসেন নামে বিশ্ববিদ্যালয়ের এক খাবার দোকানদার সময়ের আলোকে জানান, কয়েক বছর ধরেই ড্রেনটির কয়েক জায়গা ভাঙা ও ঢাকনাবিহীনভাবে পড়ে আছে। এখনও এগুলো ঠিক করা হয়নি। এগুলোতে ঢাকনা দিলে নিরাপদে চলাচল করা যেত। শিক্ষার্থীসহ অন্য সবাইকে বিপদের মুখ রক্ষা করতে দ্রæত এসব ড্রেন সংস্কারের দাবি জানিয়েছে শিক্ষার্থীরা।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী মুন্সী সহিদ উদ্দীন মো. তারেক সময়ের আলোকে বলেন, ড্রেন ভাঙার বিষয়টি আগে জানা ছিল না। ঘটনাস্থল পরিদর্শন করে ব্যবস্থা নেব।


আরও সংবাদ   বিষয়:   ইসলামী বিশ্ববিদ্যালয়   ম্যানহোল  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]