ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ১৮ অক্টোবর ২০২১ ৩ কার্তিক ১৪২৮
ই-পেপার সোমবার ১৮ অক্টোবর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

হঠাৎ বাড়ল ডিমের দাম
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বৃহস্পতিবার, ১৪ অক্টোবর, ২০২১, ১:২২ এএম | অনলাইন সংস্করণ  Count : 80

এক সময় কোনো অনুষ্ঠান পছন্দ না হলেই ডিম ছুড়ে মারত দর্শকরা। হোক তা ভালো কিংবা পচা। কিন্তু এখন ডিমের যে দাম তাতে এ ধরনের দৃশ্য ঘটানোর মতো মানুষ খুঁজে পাওয়া যাবে না। মালিবাগের গৃহিণী মুন্নি তার আদরের ছেলেকে প্রতিদিন সকালে নাশতায় একটি করে ডিম খাওয়ান। এখন নাশতার তালিকায় ডিম দিন দিন কমে আসছে বলে জানান তিনি। কেন- জানতে চাইলে বলেন, এখন ডিমের দাম নাগালের বাইরে চলে যাচ্ছে। একটি ডিম ১০ টাকা, ভাবতেই অবাক লাগে।

প্রোটিনের উৎস হিসেবে প্রায় প্রতিটি ঘরে ডিমের আয়োজন থাকে। কিন্তু সম্প্রতি ডিমের দাম বেড়ে যাওয়ায় অনেকে কাটছাঁট করছেন তাদের দৈনন্দিন জীবনযাপনে। বাজারে মুরগির লাল ডিমের হালি বিক্রি হচ্ছে ৩৮ থেকে ৪০ টাকায়। অর্থাৎ প্রতিটি ডিমের দাম পড়ছে ১০ টাকা। তবে ডজনে ডিমের দাম কিছুটা কম। অনেকের পক্ষে এক ডজন ডিম কেনা সম্ভব হয় না বলে জানান মালিবাগ বাজারের ডিম বিক্রেতা শামসুল। পাইকারিতে যারা ডিম কিনছেন তারা অবশ্য ডজন ১০৫ থেকে ১১০ টাকায় কিনছেন। আর হাঁসের ডিম কিনতে গেলে বেশ কিছুটা চিন্তাভাবনা করতে হয়। কারণ হাঁসের একটি ডিমের দাম পড়ে ১৪ থেকে ১৫ টাকা।

একাধিক সূত্রে জানা গেছে, বাজারে ডিমের দাম চড়া হলেও খামারিরা পাচ্ছে ডজনে ৯৪ থেকে ৯৫ টাকা। মালিবাগ বাজারের ডিম বিক্রেতা হাশেম জানান, আমরা মূলত ১০০ হিসেবে ডিম কিনি। এখন ৮৫০ থেকে ৮৮০ টাকায় কিনতে হচ্ছে। কেন দাম বাড়ছে? এ প্রশ্নের উত্তরে তিনি জানান, করোনার সময় অনেক মুরগির খামার বন্ধ ছিল। বিশেষ করে গাজীপুরের খামারিদের কাছ থেকে ডিম আসে। কিন্তু লোকসানের কারণে খামারিরা ওই খামারগুলো আর চালু করতে পারেনি, তাই সরবরাহ কম।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, গাজীপুরে ডিম উৎপাদনকারী বা লেয়ার মুরগির খামার ছিল ৪ হাজার ১০৬টি। আর ব্রয়লার মুরগির খামার ছিল ২ হাজার ৫৬৫টি। কিন্তু করোনাকালে আস্তে আস্তে অনেক খামার বন্ধ হয়ে যায়। আবার অনেকে লোকসান দিয়ে খামার চালাতে চায় না। ফলে ডিমের চাহিদা অনুযায়ী সরবরাহ অনেকটা কমে গেছে। এ কারণে ডিমের দাম বেড়েছে।

/জেডও/




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]