ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ২৫ অক্টোবর ২০২১ ১০ কার্তিক ১৪২৮
ই-পেপার সোমবার ২৫ অক্টোবর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

শিশুদের পরীক্ষামূলক টিকা প্রয়োগ শুরু হচ্ছে আজ
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বৃহস্পতিবার, ১৪ অক্টোবর, ২০২১, ৯:০৮ এএম | অনলাইন সংস্করণ  Count : 95

দেশে প্রথমবারের মতো আজ বৃহস্পতিবার (১৪ অক্টোবর) থেকে শুরু হচ্ছে ১২-১৭ বছর বয়সি শিশু-কিশোরদের পরীক্ষামূলক করোনা টিকা প্রয়োগ কার্যক্রম। ‘টেস্ট রান’ হিসেবে মানিকগঞ্জ থেকে দুটি স্কুলের শিক্ষার্থীদের এই টিকা কার্যক্রম শুরু হচ্ছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। 
গতকাল বুধবার স্বাস্থ্য অধিদফতরের ফেসবুক পেজে লাইভে এসে এ কথা জানান সংস্থাটির মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম।
তিনি জানান, বৃহস্পতিবার বেলা ১২টায় মানিকগঞ্জের কর্নেল মালেক মেডিকেল কলেজ হাসপাতালে ১২-১৭ বছর বয়সি ২টি বিদ্যালয়ের একদল শিক্ষার্থীকে পরীক্ষামূলক ফাইজারের টিকা দেবে স্বাস্থ্য অধিদফতর। তাদের ১০-১৪ দিন পর্যবেক্ষণ করা হবে।

ডা. এবিএম খুরশীদ আলম বলেন, পরীক্ষার অংশ হিসেবে মোট ১০০ শিশুকে টিকা দেওয়া হবে। পরে ঢাকায় স্কুল শিক্ষার্থীদের টিকা কার্যক্রম আরও বাড়ানো হবে। এ ক্ষেত্রে শিক্ষামন্ত্রী, শিক্ষা সচিবসহ শিক্ষা মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তা আমাদের সঙ্গে সংযুক্ত হবেন। স্বাস্থ্যের মহাপরিচালক বলেন, টেকনিক্যাল কারণে টিকা দেওয়ার স্থান হিসেবে স্বাস্থ্যমন্ত্রীর নির্বাচনি এলাকা মানিকগঞ্জকে বাছাই করা হয়েছে।

এ ক্ষেত্রে সবার সহযোগিতা কামনা করে খুরশীদ আলম বলেন, শিশুদের টিকার বিষয়টি অত্যন্ত স্পর্শকাতর। এই কঠিন কাজটাই আমরা শুরু করতে যাচ্ছি। এ ক্ষেত্রে শিক্ষামন্ত্রী, শিক্ষা সচিব, অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাসহ সবার সহযোগিতা প্রয়োজন। এই কাজে সবাই আমাদের সঙ্গে সংযুক্ত হবেন বলে আশা করছি।

স্বাস্থ্যের মহাপরিচালক বলেন, কিছুদিন আগে সম্ভবত দুই থেকে তিন দিন আগে ঢাকা এয়ারপোর্টে বিদেশগামী যাত্রীদের কোভিড টেস্টের অব্যবস্থাপনার কথা বলে স্বাস্থ্য অধিদফতর এবং স্বাস্থ্য মন্ত্রণালয়কে দোষারোপ করা হয়েছে। আমরা কাউকে দোষারোপ করতে চাই না। এখানে বিদেশগামী যাত্রীদের টেস্টের বিষয়ে যাদের দায়িত্ব ছিল, তারা সেই সময়ে সেই কাজটি করেননি।

তিনি বলেন, এখানে আমাদের কাজ করার কোনো সুযোগ নেই। এই কথাটা আপনাদের স্পষ্টভাবে জানিয়ে দিলাম। এর আগে দিন মঙ্গলবার স্বাস্থ্য অধিদফতরে এক অনুষ্ঠান শেষে অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম জানান, এখন পর্যন্ত সারা দেশের ২১টি কেন্দ্রে শিশু-কিশোরদের করোনার টিকা দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মাধ্যমেই তাদের নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করা হবে। আর তাদের জন্য আলাদা টিকাকেন্দ্র তৈরি করা হবে।

উল্লেখ্য, রোববার রাজধানীর এক অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছিলেন, সম্প্রতি সুইজারল্যান্ড সফরে বিশ^ স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ও গ্যাভির প্রতিনিধির সঙ্গে তার কথা হয়েছে। শিশুদের টিকা দেওয়ার ব্যাপারে তারা ‘সায় দিয়েছেন’। তিনি বলেন, সরকারের হাতে এখন ৬০ লাখ ডোজ ফাইজারের টিকা রয়েছে, এ থেকে ৩০ লাখ ডোজ দেওয়া হবে। বাকি ৩০ লাখ ডোজ রেখে দেওয়া হবে দ্বিতীয় ডোজ দেওয়ার জন্য।

শিশু শিক্ষার্থীদের নিবন্ধনের বিষয়ে ওইদিন মন্ত্রী জানিয়েছিলেন, শিক্ষার্থীরা তাদের জন্ম নিবন্ধন দিয়ে নিবন্ধন করবে। এ ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমেও নিবন্ধন করা যাবে। বিষয়টি আইসিটি বিভাগকে জানিয়ে দেওয়া হয়েছে। যাদের জন্ম নিবন্ধন সনদ নাই, কিন্তু জন্ম সনদ আছে, তাদের আমরা জন্ম সনদের মাধ্যমে দেব। স্কুল থেকেও সার্টিফাই করবে।


আরও সংবাদ   বিষয়:  শিশু-কিশোরদের করোনা টিকা প্রয়োগ     




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]