ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ২৫ অক্টোবর ২০২১ ১০ কার্তিক ১৪২৮
ই-পেপার সোমবার ২৫ অক্টোবর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

হাজীগঞ্জে সংঘর্ষে নিহত ৪, অনির্দিষ্টকাল ১৪৪ ধারা, বিভিন্ন স্থানে গ্রেফতার ৭৭
২২ জেলায় বিজিবি মোতায়েন
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: শুক্রবার, ১৫ অক্টোবর, ২০২১, ১:১২ এএম | অনলাইন সংস্করণ  Count : 153

দুর্গাপূজার নিরাপত্তা নিশ্চিত করতে দেশের ২২ জেলায় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মোতায়েন করা হয়েছে। প্রয়োজনে সারা দেশে বিজিবি মোতায়েন করা হবে। এদিকে কুমিল্লায় পবিত্র কোরআন অবমাননা কথিত অভিযোগের জেরে চাঁদপুরে ৪ জন নিষ্পাপ মানুষ নিহত হয়েছে বলে বৃহস্পতিবার জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এমনকি কুমিল্লার ওই ঘটনার পর থেকে আরও কিছু এলাকায় সংঘাতের সৃষ্টি হয়েছে, যা উদ্দেশ্যমূলক ও ষড়যন্ত্রের অংশ বলেও মনে করছে সরকার। এসব ঘটনার পেছনে প্রত্যক্ষ-পরোক্ষভাবে যেই জড়িত থাকুক তাদের আইনের আওতায় আনা হবে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

জানা গেছে, কুমিল্লার ঘটনার পর দেশের বিভিন্ন জেলায় প্রতিমা ভাঙচুরের প্রতিবাদে সারা দেশে বিক্ষোভ হয়েছে। এর মধ্যেও রাজশাহীর বাগমারাসহ কিছু স্থানে সাম্প্রদায়িক উসকানিমূলক ঘটনাও ঘটেছে বলে জানা গেছে। মানবাধিকার সংগঠন-আইন ও সালিশ কেন্দ্র (আসক) এবং বাংলাদেশ মহিলা পরিষদসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও বিশিষ্ট ব্যক্তিরাও এসব ঘটনার প্রতিবাদ জানিয়েছেন। তারা এসব ঘটনায় ইন্ধনদাতাদের চিহ্নিত করে শাস্তির আওতায় আনার দাবি জানান।

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কুমিল্লার ঘটনায় তদন্ত হচ্ছে। বৃহস্পতিবার রাজধানীর ঢাকেশ্বরী মন্দিরে মহানগর সার্বজনীন পূজা কমিটি আয়োজিত শারদীয় দুর্গাপূজার মহানবমীর অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এ কথা বলেন। প্রধানমন্ত্রীর পাশাপাশি স্বরাষ্ট্রমন্ত্রী ও তথ্যমন্ত্রীও কুমিল্লার ঘটনায় জড়িতদের আইনের আওতায় আনার কথা বলেছেন। এ ঘটনায় ইতোমধ্যে সন্দেহভাজন হিসেবে বেশ কয়েকজনকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

বিজিবির পরিচালক (অপারেশন) লেফটেন্যান্ট কর্নেল ফয়জুর রহমান বৃহস্পতিবার বলেন, জেলা প্রশাসনের চাহিদার পরিপ্রেক্ষিতে ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে দুর্গাপূজার নিরাপত্তা রক্ষার্থে ২২ জেলায় বিজিবি মোতায়েন করা হয়েছে। চাহিদা থাকলে ঢাকাতেও বিজিবি মোতায়েন করা হবে। আরও প্রয়োজন হলে সারা দেশে বিজিবি
মোতায়েন করা হবে।

কুমিল্লার পূজামণ্ডপে কোরআন অবমাননা সংক্রান্ত একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া মণ্ডপে হামলা-সংঘর্ষের ঘটনায় গভীর উদ্বেগ ও তীব্র নিন্দা জানিয়েছে আইন ও সালিশ কেন্দ্র। সামাজিক যোগাযোগ মাধ্যমসহ নানাভাবে অরাজকতা সৃষ্টির লক্ষ্যে উত্তেজনা ও সহিংসতা ছড়ানোর চেষ্টার ঘটনা নিরপেক্ষ তদন্তসাপেক্ষে সুষ্ঠু বিচার নিশ্চিতের দাবি জানিয়েছে সংস্থাটি।

কুমিল্লাসহ দেশের বিভিন্ন এলাকায় সাম্প্রদায়িক সহিংসতার ঘটনার প্রতিবাদে তীব্র নিন্দা, ক্ষোভ ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ। পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম ও সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলবার রাতে কুমিল্লার নানুয়ার দীঘির পাড় এলাকায় একটি পূজামণ্ডপে পরিকল্পিত উসকানিমূলক ঘটনার পরিপ্রেক্ষিতে সামাজিক যোগাযোগ মাধ্যমের সাহায্যে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার অপচেষ্টা চালানো হয়। একই সঙ্গে দেশের বিভিন্ন স্থানে (চাঁদপুরের হাজীগঞ্জে, চট্টগ্রাম, রংপুর) বেশ কয়েকটি মন্দিরে হামলা ও পুলিশের সঙ্গে হামলাকারীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। পরিষদ এই ঘটনার দ্রুত, সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তসাপেক্ষে দোষী ব্যক্তিদের দ্রুত চিহ্নিত করে আইনের আওতায় এনে উপযুক্ত শাস্তির দাবি বরে। এ ছাড়া শারদীয় দুর্গোৎসব নির্বিঘ্নে সম্পন্ন হওয়ার জন্য রাষ্ট্র, সরকার, এলাকার জনপ্রতিনিধি ও সংশ্লিষ্ট প্রশাসনকে প্রয়োজনীয় সব ধরনের সতর্কতামূলক জরুরি কার্যকর পদক্ষেপ গ্রহণের জোর দাবি জানায়।

কুমিল্লার ঘটনাকে কেন্দ্র করে দেশের বিভিন্ন স্থানে সংঘটিত পূজামণ্ডপ ভাঙচুর, হিন্দু বাড়িতে হামলা, লুটপাট ও সংঘর্ষের সংবাদ পাঠিয়েছেন সময়ের আলোর প্রতিনিধিরা। স্থানীয় প্রশাসন, পুলিশ ও সংশ্লিষ্ট অন্যান্য সূত্রের বরাতে এসব ঘটনার তথ্য নিশ্চিত করেছেন তারা।

চাঁদপুর : চাঁদপুরের হাজীগঞ্জে একাধিক মন্দিরে হামলার ঘটনায় সাধারণ জনতা-পুলিশ সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে তিন যুবকসহ এক কিশোর নিহত হয়েছেন। এর মধ্যে তিনজন বুধবার রাতে ও একজন বৃহস্পতিবার সকালে চিকিৎসাধীন কুমিল্লা মেডিকেলে মারা যান। বুধবার রাত সাড়ে ৮টার দিকে হাজীগঞ্জ পৌর এলাকার লক্ষ্মী নারায়ণ জিউর আখড়া (ত্রিনয়নী), দি বিবেকানন্দ বিদ্যাপীঠ মন্দির, পৌর মহাশ্মশান, জমিদার বাড়িসহ কয়েকটি পূজামণ্ডপে এই সংঘর্ষের ঘটনা ঘটে।

নিহতরা হলেনÑ টাইলস মিস্ত্রি চাঁপাইনবাবগঞ্জ জেলার সুন্দরপুর বাগডাঙা এলাকার সামছুর ছেলে বাবলু (৩৫), হাজীগঞ্জ পৌর এলাকার ১১নং ওয়ার্ড রান্ধুনীমুড়ার শুকু কমিশনার বাড়ির তাজুল ইসলামের ছেলে আল আমিন (১৮) ও একই ওয়ার্ডের সেকান্দর বেপারি বাড়ির মো. ফজলুর ছেলে হৃদয় (১৪)। এ ছাড়া কুমিল্লা মেডিকেল কলেজে পৌরসভাধীন রান্ধুনীমুড়ার বাচ্চুর ছেলে গ্রামের শামীম (১৯)।

চারজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন হাজীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ইমার্জেন্সি মেডিকেল অফিসার সুলতান মাহমুদ। এদিকে এ ঘটনায় অনির্দিষ্টকালের জন্য হাজীগঞ্জ উপজেলায় ১৪৪ ধারা জারি করেছেন প্রশাসন।

হাজীগঞ্জ বাজারের ব্যবসায়ীরা জানান, এশার নামাজের পর আনুমানিক সাড়ে ৮টার দিকে জনতা মিছিল নিয়ে লক্ষ্মী নারায়ণ জিউর আখড়া ও পাশর্^বর্তী আশ্রমে হামলা করে। এ সময় পুলিশ এগিয়ে এলে তাদের ওপরও হামলা ও পুলিশের একটি গাড়ি আগুন দিয়ে জ¦ালিয়ে দেওয়ার চেষ্টা করলে পুলিশ ও জনতার মধ্যে সংঘর্ষ শুরু হয়। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গুলি ছোড়ে। এ সময় পুলিশ, সাংবাদিক ও পথচারীসহ প্রায় ৩৫ জন আহত হন। এর মধ্যে গুরুতর আহত বাবলু, আল আমিন, হৃদয় ও শামীমকে ঘটনাস্থল থেকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে তাদের মৃত্যু হয়।

হাজীগঞ্জ থানার ওসি হারুনুর রশিদ বলেন, দলবদ্ধ জনতার হামলায় পুলিশসহ প্রায় ৩০-৩৫ জন আহত হয়েছেন। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছে।

চাঁদপুরের এসপি মো. মিলন মাহমুদ বলেন, এই পর্যন্ত কতটি মন্দিরে হামলা হয়েছে, তা এখনও নিশ্চিত করে বলতে পারছি না। আমাদের অনেক পুলিশ সদস্য আহত হয়েছে।
কুমিল্লা : ধর্মীয় অনুভূতিতে আঘাত হেনে সহিংসতা ছড়ানোর ঘটনায় কুমিল্লা নগরীর নানুয়ার দীঘিরপাড়ের দুর্গামণ্ডপ পরিদর্শন করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের পর্যবেক্ষক দল। বৃহস্পতিবার দুপুরে বাংলাদেশ জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদের নেতৃত্বে পর্যবেক্ষক দলে ছিলেন আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক সেলিম মাহমুদ এমপি, খনিজ সম্পদ মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় কমিটির সভাপতি ওয়াসিকা খানম, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য আঞ্জুম সুলতানা সীমাসহ কুমিল্লা জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতারা।

গাজীপুর : গাজীপুর সিটি করপোরেশনের কাশিমপুর বাজার এলাকায় বৃহস্পতিবার তিনটি মন্দিরে হামলা চালিয়ে প্রতিমা ভাঙচুর করেছে দুর্বৃত্তরা। এ ঘটনায় ১৯ জনকে আটক করেছে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ।

রাজশাহী : রাজশাহীর বাগমারা উপজেলার ভবানীগঞ্জ বাজারে পবিত্র কোরআন নিয়ে হিন্দু সম্প্রদায়ের এক যুবকের মন্তব্যের জেরে ব্যাপক সংঘর্ষ হয়েছে। এতে পাঁচ পুলিশসহ অন্তত ১৪ জন আহত হয়েছে। স্থানীয়ভাবে আহতদের চিকিৎসা দেওয়া হয় বলে জানা গেছে। এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

নোয়াখালী : জেলার হাতিয়া উপজেলায় পূজামণ্ডপ ভাঙচুরের ঘটনা ঘটেছে। বুধবার রাতে হাতিয়া পৌরসভার ১ নম্বর ওয়ার্ডের লোক শ্রীশ্রী প্রীতম সাধুর বাড়ির দুর্গামণ্ডপে ও নলচিরা ৯ নম্বর ওয়ার্ডে বাবা লোকনাথ পূজামণ্ডপে এ ঘটনা ঘটে। ঘটনায় জড়িত অভিযোগে আজগর (২৫), হেলাল (২৪) ও মো. সোহেল (২৫) নামে তিনজনকে গ্রেফতার করে বৃহস্পতিবার আদালতে পাঠিয়েছে পুলিশ। আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে জেলায় বৃহস্পতিবার বিজিবি ও র‍্যাব মোতায়েন করা হয়েছে।

মৌলভীবাজার : জেলার কুলাউড়া উপজেলার বিভিন্ন এলাকায় বিক্ষোভ মিছিল করা হয়েছে এবং তিনটি পূজামণ্ডপে ভাঙচুর করা হয়েছে। বুধবার রাত ১০টার দিকে উপজেলার কর্মধা ইউনিয়নের নলডরী কালীমন্দির, আসকরাবাদ, রাজানগর চা বাগান মণ্ডপে ভাঙচুরের ঘটনা ঘটে।

চাঁপাইনবাবগঞ্জ : জেলার শিবগঞ্জ উপজেলার মনাকষা ইউনিয়নের খড়িয়াল মোড় কামারপাড়ায় পূজামণ্ডপে হামলার ঘটনা ঘটেছে। বুধবার রাতে একদল দুর্বৃত্ত হঠাৎ করে হামলা চালিয়ে মণ্ডপের বাইরের প্যান্ডেল ভাঙচুর ও ইটের আঘাতে প্রতিমার মুখের সামান্য অংশ ক্ষতিগ্রস্ত করে। ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে জিজ্ঞাসাবাদের জন্য ১১ জনকে থানায় নিয়ে যাওয়া হয়।

বান্দরবান : জেলার লামা উপজেলার কেন্দ্রীয় দুর্গাপূজা মণ্ডপে হামলা ও ভাঙচুরের ঘটনা ঘটেছে। হামলাকারীদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষ হয়। এতে লামা থানার ওসি মো. মিজানুর রহমানসহ কয়েকজন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

পেকুয়া (কক্সবাজার) : কুমিল্লার ঘটনার জেরে পেকুয়ায় ব্যাপক তাণ্ডব চালিয়েছে একদল দুর্বৃত্ত। তারা পেকুয়া সদর ইউনিয়নের বিশ্বাসপাড়া ও শীলপাড়ার দুটি মন্দিরের গেটে আগুন ধরিয়ে দেয়। এ ছাড়া বাড়ির ভেতর ঢুকে হামলা, ভাঙচুর ও আগুন দিয়ে জ্বালিয়ে দেওয়ার চেষ্টা করলে পুলিশ ফাঁকা গুলিবর্ষণে ছত্রভঙ্গ করে দেয়। মগনামায় জ্বালিয়ে দেওয়া হয় তিন হিন্দু বাড়ি। বুধবার রাত ৮টা থেকে শুরু হওয়া ঘটনা ভোর রাত ৫টা পর্যন্ত উপজেলার ৪ ইউনিয়নে ওই ঘটনা ঘটে।

কমলগঞ্জ (মৌলভীবাজার) : মৌলভীবাজারের কমলগঞ্জে হামলা চালিয়ে দুটি পূজামণ্ডপের মূর্তি ও পাঁচটি পূজামণ্ডপের মূল ফটক ও আসবাবপত্র ভাঙচুর করেছে দুর্বৃত্তরা। বুধবার রাত ৮টা থেকে রাত ১০টার মধ্যে এ ঘটনা ঘটে। পূজামণ্ডপের নিরাপত্তায় বৃহস্পতিবার সকাল থেকে কমলগঞ্জে বিজিবি মোতায়েন করা হয়।

কমলনগর-রামগতি (লক্ষ্মীপুর) : রামগতি পৌরসভার জমিদারহাট বাজারসংলগ্ন শ্রীশ্রী রামঠাকুরাঙ্গন মন্দির ও পূজা মণ্ডপে বুধবার রাতে হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। এ সময় পুলিশ লাঠিচার্জ, শটগানের গুলি ও টিয়ার গ্যাস নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। এ ঘটনায় পুলিশের চার সদস্যসহ অন্তত ১৪ জন আহত হয়েছেন।

দেশের বিভিন্ন স্থানে এ ধরনের ঘটনার খবর পেয়ে প্রশাসনিক পদক্ষেপ গ্রহণের পাশাপাশি ঘটনাস্থল পরিদর্শন করেছেন প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা।

উল্লেখ্য, বুধবার ভোরে কুমিল্লা নগরীর নানুয়ার দীঘির পাড়ে একটি পূজামণ্ডপে প্রতিমার পায়ের কাছে মুসলমানদের ধর্মীয় গ্রন্থ কোরআন শরিফ পাওয়ার অভিযোগ ওঠে। এ ঘটনায় সারা শহরে উত্তেজনা ছড়িয়ে পড়লে পুলিশের সঙ্গে বিক্ষুব্ধদের সংঘর্ষ হয়।

/জেডও/




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]