ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ২৫ অক্টোবর ২০২১ ১০ কার্তিক ১৪২৮
ই-পেপার সোমবার ২৫ অক্টোবর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

টিকা নিশ্চিতে পরিকল্পনা
১৮ বছরের নিচের শিক্ষার্থীদের তালিকা চেয়েছে সরকার
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: শুক্রবার, ১৫ অক্টোবর, ২০২১, ৩:৩৯ এএম | অনলাইন সংস্করণ  Count : 42

দেশের প্রায় ৩০ লাখ শিক্ষার্থীকে প্রাথমিকভাবে করোনার টিকা দেওয়ার পরিকল্পনা নিয়েছে সরকার। আর এ টিকা নিশ্চিত করতে রাজধানীর শিক্ষাপ্রতিষ্ঠানের ১২-১৭ বছর বয়সি অর্থাৎ ১৮ বছরের নিচের শিক্ষার্থীদের তালিকা চেয়েছে সরকার। আগামী ১৮ অক্টোবরের মধ্যে এই তথ্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরে পাঠানোর নির্দেশনা দেওয়া হয়েছে। বৃহস্পতিবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক এই নির্দেশ দেন।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, সারা দেশের জেলা ও সিটি করপোরেশন পর্যায়ে ২১টি কেন্দ্র নির্ধারণ করা হয়েছে। এসব কেন্দ্রে স্কুল শিক্ষার্থীদের ফাইজারের টিকা দেওয়ার প্রস্তুতি নেওয়া হচ্ছে। স্কুল শিক্ষার্থীদের তালিকা সরবরাহ করবে শিক্ষাপ্রতিষ্ঠান। তবে এ টিকা দেওয়ার দিন তারিখ চূড়ান্ত না হলেও শিগগিরই কার্যক্রম শুরু হবে জানা গেছে।

এদিকে শিশুদের পরীক্ষামূলকভাবে করোনার টিকা দেওয়ার উদ্বোধন করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বৃহস্পতিবার দুপুরে মানিকগঞ্জে কর্নেল মালেক মেডিকেল কলেজ ও হাসপাতালে স্কুল শিক্ষার্থীদের ভ্যাকসিন প্রদান কর্মসূচি উদ্বোধন করা হয়। এদিন সদর উপজেলার চারটি স্কুলের ১২-১৭ বয়সি ১২০ জনকে ভ্যাকসিন দেওয়া হয়।

অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এখন থেকে পরীক্ষামূলকভাবে শিশুদের টিকাদান কর্মসূচি শুরু হলো। এরপর রাজধানীতে বিশাল অনুষ্ঠানের মাধ্যমে এ কর্মসূচি শুরু হবে। দেশে ১ কোটির বেশি শিশু রয়েছে। পর্যায়ক্রমে সব শিশুকে টিকা দেওয়া হবে। সরকারের হাতে ৬০ লাখ টিকা আছে, যা ৩০ লাখ শিশুকে দেওয়া যাবে। শিশুরা শিক্ষাপ্রতিষ্ঠানে যাচ্ছে। তাদের নিয়ে অভিভাবকেরা চিন্তিত থাকেন। এই টিকাদানের মাধ্যমে শিশুরা করোনাভাইরাস থেকে সুরক্ষা পাবে। তবে টিকা নেওয়ার পরও স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

জাহিদ মালেক বলেন, আমেরিকায় উৎপাদিত ভালো মানের টিকা শিশুদের দেওয়া হবে। গতকাল পরীক্ষামূলকভাবে এই টিকা দেওয়া শুরু করা হলো। এ টিকা যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ বিশ্বের অন্য দেশেও শিশুদের দেওয়া হচ্ছে। এই টিকা নিরাপদ। আমরা চাই আমাদের শিশুরা নিরাপদে থাকুক। এ ছাড়া পর্যায়ক্রমে সারা দেশের মানুষকে টিকা দেওয়া হবে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]