ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ৫ ডিসেম্বর ২০২১ ২০ অগ্রহায়ণ ১৪২৮
ই-পেপার রোববার ৫ ডিসেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

সতর্কবার্তাই দিল প্রস্তুতি ম্যাচ
ক্রীড়া প্রতিবেদক
প্রকাশ: শুক্রবার, ১৫ অক্টোবর, ২০২১, ৭:৩৬ এএম আপডেট: ১৫.১০.২০২১ ৮:১৪ এএম | অনলাইন সংস্করণ  Count : 119

‘আমি বলছি, বাংলাদেশ বিশ্বকাপের সেমিফাইনাল খেলবে’- মাহমুদউল্লাহ রিয়াদের নেতৃত্বে আইসিসির ওই মেগা ইভেন্টে অংশ নিতে মধ্যপ্রাচ্যে পাড়ি জমানো দলকে নিয়ে এমনই আত্মবিশ্বাসী খালেদ মাহমুদ সুজন। কিন্তু অফিসিয়াল দুটো প্রস্তুতি ম্যাচে দলের বাজে হার দেখার পর টাইগারদের নিয়ে তার আত্মবিশ্বাসটা অটুট আছে তো? তবে বিসিবি পরিচালক এবং জাতীয় দলের সাবেক এ অধিনায়কের ভাবনা এখন যেমনই হোক, শ্রীলঙ্কার পর আয়ারল্যান্ডের কাছে টাইগারদের হারের বার্তায় ভক্তকুলের আত্মবিশ্বাস কিছুটা হলেও যে টুটে গেছে, তা নিয়ে সংশয়ের অবকাশ কিন্তু অতি সামান্য।

শুধু কি ভক্তকুলের, টানা দুই হারের সতর্কবার্তায় টিম বাংলাদেশের আত্মবিশ্বাসের ভীতেও কি নাড়া পড়েনি? সরাসরি কথাটা হয়তো কেউ স্বীকার করবেন না। প্রশ্ন রাখা হলে সবাই হয়তো প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নুর মতো বলে দেবেন, ‘প্রস্তুতি ম্যাচে উত্থান-পতন থাকবেই। কারণ, এই ম্যাচগুলোতে অনেক কিছু পরখ করে দেখা হয়।’ অর্থাৎ এমন ধারার ম্যাচে জয়-পরাজয় মুখ্য নয়। কিন্তু কদিন আগ পর্যন্ত তারাই আবার তোতা পাখির মতো আউড়েছেন এই বুলি, ‘জয় সবসময়ই বাড়তি আত্মবিশ্বাস দেয়, তা সে যেমন ম্যাচেই হোক।’

এমন ভাবনাতেই আত্মবিশ্বাস বাড়িয়ে নিতে ঘরের মাঠে অস্ট্রেলিয়া আর নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে বিশ্বকাপের জন্য আদর্শ প্রস্তুতির দিকটা উপেক্ষা করে জয়ের পিছে ছুটেছে টিম বাংলাদেশ। ওমানে পাড়ি জমানোর আগে দেশে আনুষ্ঠানিক কোনো ক্যাম্পও করেনি তারা। তাতে প্রস্তুতিতে থেকে গেছে বড় ঘাটতি। পারফরম্যান্সেও প্রতিফলিত হচ্ছে এর প্রভাব। মঙ্গলবার শ্রীলঙ্কার বিপক্ষে তবু বোলিংটা ভালোই ছিল, আয়ারল্যান্ডের বিপক্ষে বৃহস্পতিবার সেই ভালোটাও উধাও। ব্যাটসম্যানরা তো যথারীতি ব্যর্থতার বৃত্তেই ঘুরপাক খাচ্ছেন। এরই পরিণতি আইরিশদের কাছে ৩৩ রানের বড় হারের লজ্জা।

আইপিএলের শেষদিকে রান বিলানো মোস্তাফিজুর রহমান লাল-সবুজ জার্সিতে এদিনও লাইন-লেন্থ ঠিক রাখতে পারেননি। ৪ ওভারে ৪০ রান নিয়ে থেকে গেলেন উইকেটশূন্য। আরেক বাঁহাতি পেসার শরিফুল ইসলাম দিয়েছেন আরও একটি রান বেশি। বাঁহাতি স্পিনার নাসুম আহমেদ ওপেনার পল স্টারলিংয়ের উইকেটটি পেলেও গ্যারেথ ডেলানির প্রহার থেকে গা বাঁচাতে পারেননি। ৩ ওভারেই দিয়েছেন ৩৩ রান। সমান ওভার হাত ঘুরিয়ে ১৫ রান দিয়ে উইকেটশূন্য থাকা অফস্পিনার শেখ মেহেদী ছিলেন মন্দের ভালো। তবে ২৬ রানে ২ উইকেট শিকার করা পেসার তাসকিন আহমেদ যথেষ্টই সমীহ আদায় করেছেন।

তাতেও অবশ্য ডেলানি-স্টারলিংদের ব্যাটে ঝড় ওঠা আটকানো যায়নি। বিশেষ করে ডেলানি ছিলেন অপ্রতিরোধ্য। ৮টি ছক্কা আর ৩টি চারের মারে ৫০ বলে হার না মানা ৮৮ রানের ইনিংস খেলেছেন ২৪ বছর বয়সি ডানহাতি এ ব্যাটসম্যান। মূলত তার ব্যাটে চেপেই এডিসি ওভালে মোটে ৩ উইকেট হারিয়ে ১৭৭ রানের বড় সংগ্রহ গড়ে আয়ারল্যান্ড। জবাবে ১৪৪ রানেই থামে সাকিব আল হাসান-মাহমুদউল্লাহ রিয়াদহীন বাংলাদেশ। সেটাও সম্ভব হয়েছে সৌম্য সরকারের ৩৭ আর কিপার-ব্যাটসম্যান নুরুল হাসান সোহানের ৩৮ রানের সুবাদে।

আগের ম্যাচের মতো এদিনও দলকে নেতৃত্ব দেওয়া লিটন দাস এক রান করে প্রথম ওভারেই সাজঘরে ফেরেন। আরেক ওপেনার নাইম শেখও ৩ রানের বেশি করতে পারেননি। ব্যাট হাতে মুশফিকুর রহিম এদিনও ব্যর্থ হওয়ায় ১৫ রানেই ৩ উইকেট খুইয়ে বসে বাংলাদেশ। তখনই পরিষ্কার হয়ে গিয়েছিল, প্রস্তুতিতে আরেকটি হারই দেখতে চলেছে টাইগাররা। সৌম্য আর সোহান স্রোতের বিপরীতে দাঁড়িয়ে চেষ্টা চালিয়েছেন, তবে তা যথেষ্ট ছিল না। তাই আরেকটি হারের যাতনা নিয়েই সংযুক্ত আবর আমিরাতে প্রস্তুতিপর্ব শেষ করতে হয়েছে তাদের।

এই পর্ব শেষে রাতেই টিম বাংলাদেশ ফিরেছে ওমানে। আজ এবং আগামীকাল সেখানে অনুশীলন করে পরদিন স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করবে তারা। সেই ম্যাচে অধিনায়ক মাহমুদউল্লাহ আর সাকিবকে পাওয়া যাবে কি না, তা নিয়ে সংশয় আছে। কাঁধের চোটের সঙ্গে লড়ছেন মাহমুদউল্লাহ, সাকিব এখনও আইপিএলের দল কলকাতা নাইটরাইডার্সের সঙ্গেই আছেন। আজ রাতে চেন্নাই সুপার কিংসের বিপক্ষে ফাইনাল তাদের। অর্থাৎ শনিবারের আগে দলের সঙ্গে সাকিবের যোগ দেওয়ার সম্ভাবনা ক্ষীণ। যদি কোয়ারেন্টাইন সংক্রান্ত জটিলতা থাকে, সেক্ষেত্রে সময়ের অন্যতম সেরা অলরাউন্ডারকে ছাড়াই হয়তো অভিযান শুরু করতে হবে টিম বাংলাদেশকে।

সব মিলে বাছাইয়ের নামে হতে যাওয়া প্রথম পর্বেও কঠিন চ্যালেঞ্জ বাংলাদেশের সামনে। সাকিব-মাহমুদউল্লাহর অনুপস্থিতিতে প্রস্তুতি ম্যাচ দুটো কিন্তু সেই বার্তাই দিয়ে গেছে। টাইগাররা এখন তাতে সতর্ক হলেই হয়।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]