ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ৫ ডিসেম্বর ২০২১ ২০ অগ্রহায়ণ ১৪২৮
ই-পেপার রোববার ৫ ডিসেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

নারীর হার্ট অ্যাটাকের উপসর্গ ও প্রতিকার
ডা. মুজাহিদুল ইসলাম সাঈদ
প্রকাশ: শুক্রবার, ১৫ অক্টোবর, ২০২১, ১২:১৪ পিএম | অনলাইন সংস্করণ  Count : 97

হার্টের ছোটখাটো কোনো সমস্যা থাকলে হার্ট অ্যাটাকের সম্ভাবনা থাকে। বর্তমানে হার্টের সমস্যা একটি সাধারণ রোগ। বিশে^ কোটি কোটি মানুষ এতে ভুগছে। এক্ষেত্রে পুরুষ এবং নারী, উভয়ের মধ্যে হার্ট অ্যাটাকের ঝুঁকি সমান। কিন্তু শারীরবৃত্তীয় বিভিন্ন কারণে হার্ট অ্যাটাকের পরবর্তী সময়ে নারীদের ক্ষেত্রে বেশি সমস্যা দেখা দেয়। এ ছাড়াও নারীদের মধ্যে হার্ট অ্যাটাকের যে উপসর্গ দেখা যায় তা পুরুষদের থেকে কিছুটা আলাদা। যে কারণে নারীরা হার্ট অ্যাটাকে আক্রান্ত হলে তা বুঝতে বেশ কিছু সমস্যা হচ্ছে। 

হার্টের গঠনে পার্থক্য
নারীদের হার্ট তুলনামূলকভাবে পুরুষদের থেকে ছোট। ফলে ভেতরের প্রকোষ্ঠগুলোও ছোট হয়। পুরুষের হার্ট থেকে যে পরিমাণ রক্ত পাম্প করা হয় নারীদের ক্ষেত্রে ১০ শতাংশ রক্ত কম পাম্প করা হয়। নারীরা যখন অতিরিক্ত দুশ্চিন্তা করেন তখন তাদের হার্ট অতিরিক্ত রক্ত পাম্প করে। ফলে রক্তচাপ অনেকটা বেড়ে যায়। এ কারণে হার্ট অ্যাটাকের সম্ভাবনা থাকে। চলুন জেনে নিই কীভাবে এ সমস্যা থেকে মুক্তি মিলবে।
যেসব সমস্যা নারীদের ওপর বেশি প্রভাব ফেলে

নারীদের ক্ষেত্রে অ্যান্ডোম্যাট্রিওসিস বা জরায়ুর বাইরে কোষের অস্বাভাবিক বৃদ্ধি, পলিসিস্টিক ওভারি ডিজিস (পিসিওএস) বা হরমোনজনিত ব্যাধি, ডায়াবেটিস এবং গর্ভাবস্থায় যদি রক্তচাপ সৃষ্টি হয় তা হলে তা হার্টের জটিল সমস্যা তৈরি করতে পারে। এ ছাড়াও উচ্চ রক্তচাপ, অতিরিক্ত ব্লাড সুগার, কোলেস্টরলের মাত্রা বেশি থাকলে এবং যেসব নারী ধূমপান করে তাদের ক্ষেত্রেও হার্টের সমস্যা দেখা দিতে পারে। এমনকি নারীদের ক্ষেত্রে হার্ট অ্যাটাকের সম্ভাবনা পুরুষদের থেকে অনেক বেশি থাকে।

বুকে যন্ত্রণা অনুভব না হওয়া
হার্ট অ্যাটাকের ক্ষেত্রে একটি সাধারণ উপসর্গ হলো বুকে যন্ত্রণা। রক্ত সঞ্চালনে সমস্যা হলে যখন হার্ট অ্যাটাকের সম্ভাবনা দেখা দেয় তখন বুকে যন্ত্রণা হওয়া স্বাভাবিক। বিশেষজ্ঞরা দেখেছেন, নারীদের ক্ষেত্রে অনেক সময় হার্ট অ্যাটাকের সময় বুকে যন্ত্রণা হয় না। বরং অন্য বেশ কিছু উপসর্গ দেখা দেয়। সাধারণভাবে সেগুলো দেখে সহজে বোঝা যায় না হার্ট অ্যাটাক হয়েছে কি না।

বয়স
নারীদের ক্ষেত্রে দেখা গেছে একটু বেশি বয়সে হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা থাকে। তুলনামূলকভাবে পুরুষদের ক্ষেত্রে কম বয়সেও হার্ট অ্যাটাক হতে পারে। নারীদের শরীরে অ্যাস্ট্রোজেন হরমোনের জন্য মেনোপজের পরও হার্ট অ্যাটাকের সম্ভাবনা থেকে রক্ষা হয়। কিন্তু ৬০ বছর পর অ্যাস্ট্রোজেনের পরিমাণ যখন কমে যায় তখন হার্টের বিভিন্ন সমস্যা দেখা দেয়। এমনকি এ বয়সের পর একাধিক সমস্যায় আক্রান্ত হয় নারীরা। যেমন ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ইত্যাদি। 

নারীদের ক্ষেত্রে যেসব উপসর্গ প্রকাশ হতে পারে

বিশেষজ্ঞরা মনে করেন, নারীদের হার্ট অ্যাটাকের ক্ষেত্রে পাঁচটি ভিন্ন উপসর্গ থাকে। 
-নারীদের ক্ষেত্রে হার্ট অ্যাটাকের সময় যন্ত্রণা হয় না। পরিবর্তে তারা বুকে অস্বস্তি অনুভব করে। বুকের মধ্যে চাপ দিলে যেমন অনুভব হয় সেই একই চাপ অনুভব করে তারা।
-নারীদের ক্ষেত্রে হার্ট অ্যাটাক হলে হাত, ঘাড় এবং পিঠে ব্যথা অনুভব হতে পারে। 
-পাকস্থলী ও পেটে ব্যথা অনুভব হতে পারে। জ্বালা-পোড়া অনুভূত হতে পারে।
-আচমকা শ্বাসপ্রশ্বাসের সমস্যা দেখা দিলে হার্টের সমস্যা দেখা দিতে পারে। এমনকি হার্ট অ্যাটাকের সম্ভাবনা থাকে। তাই এ ধরনের সমস্যা দেখা দিলে দ্রুত বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া দরকার।
-ক্লান্তি এবং বমি নারীদের হার্ট অ্যাটাকের ক্ষেত্রেও একটি লক্ষণ। এক্ষেত্রেও আচমকা ক্লান্তি ভাব আসতে পারে। তাই সেক্ষেত্রে বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।
 
বাঁচার উপায়
কিছু নিয়ম মেনে চললে হার্ট অ্যাটাকের সম্ভাবনা থেকে রক্ষা পাওয়া সম্ভব। এক্ষেত্রে সঠিক খাদ্যাভ্যাস অত্যন্ত জরুরি। জাঙ্ক ফুড ও বাইরের খাবার এড়িয়ে চলতে হবে। বিশেষজ্ঞদের পরামর্শ, প্রতিদিন সবুজ শাকসবজি খেতে হবে। চর্বিজাতীয় খাবার খাওয়া যাবে না। এ ছাড়া যোগব্যায়াম করার পাশাপাশি প্রতিদিন হাঁটতে হবে এবং শরীরচর্চার ওপর জোর দিতে হবে। একই সঙ্গে ধূমপানের অভ্যাস থাকলে তা সম্পূর্ণ বন্ধ করতে হবে।

লেখক: সিনিয়র মেডিকেল অফিসার
মেডি এইড জেনারেল হাসপাতাল, ঢাকা


আরও সংবাদ   বিষয়:  নারীদের হার্ট অ্যাটাক   লক্ষণ  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]