ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ৫ ডিসেম্বর ২০২১ ২০ অগ্রহায়ণ ১৪২৮
ই-পেপার রোববার ৫ ডিসেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

করোনায় মৃত্যুহীন পাঁচ বিভাগ
৫ মাসে সর্বনিম্ন শনাক্ত
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: শনিবার, ১৬ অক্টোবর, ২০২১, ২:৫৭ এএম | অনলাইন সংস্করণ  Count : 112

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৯ জনের মৃত্যু হয়েছে। এর আগের দিন মারা যান ৭ জন। এ নিয়ে দেশে করোনায় মোট মৃত্যুর সংখ্যা দাঁড়াল ২৭ হাজার ৭৪৬ জনে। আর একই সময়ে নতুন করে শনাক্ত হয়েছেন ৩৯৬ জন। পাঁচ মাসের মধ্যে এটি সর্বনিম্ন শনাক্ত। এর আগে গত ১৬ মে শনাক্ত হয়েছিল ৩৬৩ জন। আর আগের দিন শনাক্ত হন ৪৬৬ জন। এই নিয়ে দেশে এখন পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ১৫ লাখ ৬৪ হাজার ৮৮১ জনে। 

এ ছাড়া নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ২ দশমিক ০৯ শতাংশ। আগের দিন এ হার ছিল ২ দশমিক ১৬ শতাংশ। তাছাড়া ৫ বিভাগে কেউ মারা যায়নি। 

শুক্রবার স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৫২৩ জন। দেশে এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ২৬ হাজার ৮৯১ জন।

দেশে সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় ৮২৯টি ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৯ হাজার ৩টি এবং নমুনা পরীক্ষা করা হয়েছে ১৮ হাজার ৯৮০টি। দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে এক কোটি ৬১ হাজার ২৪৫টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৭৩ লাখ ৭৩ হাজার ১৯৭টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা হয়েছে ২৬ লাখ ৮৮ হাজার ৪৮টি।

স্বাস্থ্য অধিদফতর জানাচ্ছে, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ২ দশমিক ৯ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৫ দশমিক ৫৫ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৫৭ শতাংশ। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে পুরুষ রয়েছেন ৪ জন এবং নারী ৫ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্ত পুরুষ মারা গেলেন ১৭ হাজার ৭৭৫ জন, নারী ৯ হাজার ৯৭১ জন। এ পর্যন্ত পুরুষ রোগীর মৃত্যুর হার ৬৪ দশমিক ০৬ শতাংশ, নারী রোগীর মৃত্যুর হার ৩৫ দশমিক ৯৪ শতাংশ।

বিভাগভিত্তিক মৃতদের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় মৃত ৯ জনের মধ্যে ৬ জনই ঢাকা বিভাগের। দুইজন মারা গেছেন চট্টগ্রাম বিভাগে। আর সিলেট বিভাগে একজন মারা গেছেন। এ ছাড়া রাজশাহী, খুলনা, বরিশাল, রংপুর ও ময়মনসিংহ বিভাগে কারও মৃত্যু হয়নি।

মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে একজন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে চারজন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে দুজন ও ৮১ থেকে ৯০ বছরের মধ্যে দুজন রয়েছেন। এদের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ৮ জন, বেসরকারি হাসপাতালে মারা গেছেন একজন।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। আর চলতি বছরের মার্চ মাসের পর থেকে করোনায় দৈনিক মৃত্যু ক্রমে বাড়তে থাকে। করোনাভাইরাসের ডেল্টা ধরনের দাপটে জুলাই মাসে দৈনিক মৃত্যু ২০০-র ঘর ছাড়িয়ে যায়। গত আগস্টের দুই দিন সর্বোচ্চ ২৬৪ জনের মৃত্যু হয়। তবে কিছুদিন ধরে সংক্রমণের হার কমে আসার সঙ্গে কমেছে দৈনিক মৃত্যুর সংখ্যাও।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]