ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ ১৬ অগ্রহায়ণ ১৪২৮
ই-পেপার মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

ত্বকের যত্নে টুথপেস্ট
সিনথিয়া আক্তার লিজা
প্রকাশ: রোববার, ১৭ অক্টোবর, ২০২১, ২:৫৪ পিএম | অনলাইন সংস্করণ  Count : 128

শুধু ত্বক বা দাঁত নয়, রূপচর্চায়ও নানাভাবে টুথপেস্ট ব্যবহার করা যায়। টুথপেস্টের সাহায্যে দাঁতের পাশাপাশি ত্বকও পরিষ্কার রাখা সম্ভব। ত্বকের যেকোনো অংশের কালো দাগ দূর করতে টুথপেস্ট অনেক কার্যকরী। তবে অবশ্যই সঠিক নিয়মে ব্যবহার করতে হবে। চলুন তবে দেখে নেওয়া যাক টুথপেস্টের উপকারী দিকগুলো-

নখের উজ্জ্বলতা বাড়াতে 
উজ্জ্বল, সুন্দর ও সাদা নখের জন্য টুথপেস্ট অনেক সাহায্যকারী। নখের ওপরে টুথপেস্ট লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করে ব্রাশের সাহায্যে মেজে ধুয়ে কিউটিকেল পরিষ্কার করে নখ ঘষে নিন। নখের উজ্জ্বলতা অনেক বেড়ে যাবে।

নাকের দাগ ওঠাতে
নাকের ওপরে ঘন করে টুথপেস্ট লাগিয়ে নিন। শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। নরম ব্রাশ দিয়ে হালকা করে গোলাকারভাবে ঘষে নিন। নাকের ওপরে থাকা দাগ দূর হওয়ার পাশাপাশি বন্ধ লোমকূপও পরিষ্কার হবে। সঙ্গে নাকের ব্ল্যাকহেডসও দূর হবে।

ফেস প্যাক
ফেস প্যাকের মতো করে টুথপেস্ট ব্যবহার করা যায়। পানি দিয়ে মুখ পরিষ্কার করে হালকা ভেজা অবস্থায় সারা মুখ ও গলায় টুথপেস্ট লাগিয়ে নিন। ১৫ মিনিট পর মুখ ধুয়ে নিন। এটা বড় খোলা লোমকূপ বন্ধ করে। 

মুখের ত্বক টানটান রাখে এবং উজ্জ্বলতা বাড়ায়। এক্ষেত্রে ভেষজ উপাদানে তৈরি টুথপেস্ট সবচেয়ে ভালো। কারণ এতে মধু ও লবঙ্গের গুণাগুণ থাকে। চাইলে আলাদাভাবেও মধু যোগ করে নিতে পারেন। 

রোদে পোড়া ভাব (সান বার্ন) দূর করতে
টুথপেস্টের সাদা করার ক্ষমতা রোদে পোড়া ভাব দূর করতে সাহায্য করে। পরিমিত টুথপেস্ট একটা কাপে নিয়ে তাতে একটা লেবু মেশান। মিশ্রণটি রোদে পোড়া অংশ যেমন- মুখ, গলা, হাত ও পায়ে লাগিয়ে আধা ঘণ্টা অপেক্ষার পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। একটানা তিন দিন ব্যবহারে এর ফলাফল চোখে পড়বে।

ব্রণ
ব্রণের সমস্যাতেও টুথপেস্ট দারুণ কার্যকরী। বিশেষ করে ব্যথাযুক্ত ব্রণের ক্ষেত্রে। রাতে ঘুমানোর আগে ব্রণের ওপর টুথপেস্টের প্রলেপ লাগিয়ে ঘুমাতে যান। সকালে উঠে দেখবেন ব্রণের ফোলা ভাব অনেক কমে গেছে আর ব্যথাও অনেক কম।

বিশেষ দ্রষ্টব্য : কোনো কালারফুল টুথপেস্ট ব্যবহার করবেন না। শুধু সাদা টুথপেস্ট ব্যবহার করবেন। 




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]