ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ৫ ডিসেম্বর ২০২১ ২০ অগ্রহায়ণ ১৪২৮
ই-পেপার রোববার ৫ ডিসেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

নবাবি সেমাই
মৌসুমী আলম
প্রকাশ: রোববার, ১৭ অক্টোবর, ২০২১, ৪:১০ পিএম | অনলাইন সংস্করণ  Count : 137

শুধু ঈদেই সেমাই খেতে হবে এমন কোনো নিয়ম নেই। সব সময়ই এর স্বাদ নেওয়া সম্ভব। তাই যেকোনো উৎসবে সেমাইয়ের একটা আইটেম থাকলে মন্দ হয় না। আমরা বিভিন্নভাবে এই সেমাই রান্না করি। আজ আপনাদের জন্য রইল নবাবি সেমাইের রেসিপি। 

উপকরণ
লাচ্চা সেমাই ১ প্যাকেট (৪০০ গ্রামের প্যাকেট), ঘি প্রয়োজন অনুযায়ী, চিনি স্বাদমতো, দুধ ১ লিটার, কর্ন ফ্লাওয়ার ২ টেবিল চামচ, কাস্টার্ড পাউডার ২-৩ টেবিল চামচ, কনডেন্সড মিল্ক ৩-৪ টেবিল চামচ, ক্রিম ২-৩ টেবিল চামচ, ফুড কালার প্রয়োজন মতো, নারকেল কোরা ১ কাপ। আর সাজানোর জন্য কাজু বাদাম, কিশমিশ ও বাদাম কুচি প্রয়োজন মতো।

প্রস্তুত প্রণালি
প্রথমে কড়াইতে ঘি দিয়ে কাজু, কিশমিশ, বাদাম একটু টেলে নিয়ে ক্রাশ করে রাখুন। সঙ্গে নারকেল কোরাও সামান্য টেলে রাখুন। এবার কড়াইতে ঘি দিয়ে গরম করে তাতে লাচ্চা সেমাই ও চিনি দিয়ে হালকা আঁচে ভাজতে হবে। ভাজা হলে অর্ধেক সেমাই তুলে রাখতে হবে। কড়াইয়ের সেমাইতে ফুড কালার দিয়ে আরও একটু ভেজে নিতে হবে। এবার পছন্দমতো একটা ডিশ নিয়ে সেটায় ঘি ব্রাশ করে নিতে হবে। এরপর ভাজা সেমাইটা সুন্দর করে চেপে চেপে ডিশে বসাতে হবে। সেট হলে একপাশে রেখে দিন।

চুলায় দুধ ফুটিয়ে নিন। বেশ কয়েকটা বলক দিয়ে দুধ ঘন করে নিন। চুলা থেকে নামিয়ে একটু ঠান্ডা করে সেই দুধে কর্ন ফ্লাওয়ার, কাস্টার্ড পাউডার, ক্রিম, কনডেন্স মিল্ক দিয়ে ভালো মতো মিশিয়ে নিয়ে চুলায় বসান। এরপর হালকা আঁচে ফুটিয়ে নিন। বারবার নাড়তে হবে যেন লেগে না যায়। ঘন হলে নামিয়ে গরম গরম ডিশের সেমাইয়ের ওপর সমান করে ঢেলে দিতে হবে। বাকি সেমাইটাও ডিশে বিছিয়ে দিন। এরপর ভেজে রাখা নারকেল কোরা ছড়িয়ে দিন। একইভাবে ভেজে ক্রাশ করে রাখা কাজু, কিশমিশ ও বাদাম কুচি ছড়িয়ে দিন। সেট হওয়ার জন্য ঘণ্টাখানিক ফ্রিজে রেখে পরিবেশন করুন নবাবি সেমাই।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]