ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ ২৩ অগ্রহায়ণ ১৪২৮
ই-পেপার  বুধবার ৮ ডিসেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

মহাকাশে শুটিং শেষে পৃথিবীতে ফিরলেন তারা
আনন্দ সময় ডেস্ক
প্রকাশ: রোববার, ১৭ অক্টোবর, ২০২১, ৮:৩৩ পিএম | অনলাইন সংস্করণ  Count : 146

অনেক সিনেমায় দর্শকরা মহাকাশ দেখেছেন। যে শুটিংগুলো হয়েছে নামিদামি সব স্টুডিওতে। কিন্তু প্রথমবার রাশিয়ান সিনেমায় দেখা যাবে বাস্তবের মহাকাশ। এ নিয়ে বহুদিন চলছে আলোচনা। সিনেমাপ্রেমীদের মধ্যে জল্পনার কোনো কমতি নেই। ঠিক যেন স্বপ্নের মতো কিছু ঘটতে যাচ্ছে। অবশেষে সেই স্বপ্ন সত্যি হলো। মহাকাশযান ‘সয়ুজ এমএস-১৮’-এ চড়ে আইএসএসে গিয়েছিলেন রুশ সিনেমা ‘দ্য চ্যালেঞ্জ’-এর অভিনেত্রী জুলিয়া পেরেসলিদ, রুশ মহাকাশচারি ও অভিনেতা অ্যান্টন স্কাপলেরভ এবং পরিচালক-প্রযোজক ক্লিম শিপেংকো। শেষ পর্যন্ত ১২ দিনের শুটিং শেষে গতকাল কাজাখস্তানের স্থানীয় সময় সকাল ১০টা ৩৫ মিনিটে সবাই নিরাপদে পৃথিবীতে পৌঁছেন।

সফলভাবে শুটিং শেষ করলেও ফেরার সময় ঘটে বিপত্তি। পৃথিবীর উদ্দেশে রওনা দিতে তৈরি হচ্ছিল ‘সয়ুজ এমএস-১৮’। তখনই ঘটনাটি ঘটে। জানা যায়, ইঞ্জিন চালু হওয়ার পর তা আর বন্ধ করা যায়নি। ফলে সজোরে ধাক্কা লাগে মহাকাশ স্টেশনে। এতে কেঁপে উঠেছিল স্পেস স্টেশন। প্রায় ৩০ মিনিট চেষ্টার পর বন্ধ করা সম্ভব হয় মহাকাশযানের থ্রাস্টার ইঞ্জিনগুলো। তাতে মহাকাশ স্টেশনের কাঁপুনিও বন্ধ হয়। এর আগেও গত জুলাইয়ে আরও একটি রুশ মহাকাশযানের অবতরণের সময় এভাবেই কেঁপে উঠেছিল মহাকাশ স্টেশন। তার পর মহাকাশ স্টেশনের রুশ অংশে আগুন লেগে ধোঁয়া বেরিয়ে আসার ঘটনাও ঘটে গত সেপ্টেম্বরে।

‘দ্য চ্যালেঞ্জ’-এর গল্প, বাজেটসহ সব বিষয় গোপন রাখা হয়েছে। তবে বিভিন্ন সূত্রে জানা যায়, এক মহাকাশচারিকে বাঁচাতে একজন চিকিৎসককে মহাকাশে পাঠাতে হবে, এ নিয়েই সিনেমার গল্প। ক্রেমলিনের পক্ষের টেলিভিশন চ্যানেল ওয়ান টিভি নেটওয়ার্কের প্রধান এবং ‘দ্য চ্যালেঞ্জ’ সিনেমার সহপ্রযোজক কনস্ট্যান্টিন আর্নস্ট জানিয়েছেন, সিনেমার সঙ্গে যুক্ত এক ব্যক্তি তাদের অবতরণের দৃশ্য ভিডিও আকারে তুলে রেখেছেন, সিনেমায় সে দৃশ্যও দেখানো হবে।

উল্লেখ্য, রাশিয়ার পর মহাকাশে সিনেমার শুটিংয়ে যাবে মার্কিন সিনেমাও। আগামী নভেম্বরে হলিউড তারকা টম ক্রুজের সে উদ্দেশ্যে উড়াল দেওয়ার কথা রয়েছে। 

/এমএইচ/




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]