ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ৬ ডিসেম্বর ২০২১ ২০ অগ্রহায়ণ ১৪২৮
ই-পেপার সোমবার ৬ ডিসেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

মধুমতীর তীব্র ভাঙনে দিশেহারা মানুষ
ফরিদপুর প্রতিনিধি
প্রকাশ: সোমবার, ১৮ অক্টোবর, ২০২১, ৫:৩৪ এএম | অনলাইন সংস্করণ  Count : 173

ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলার পাচুরিয়া ইউনিয়নের তিনটি গ্রামের মধুমতী নদীর ভাঙন তীব্র আকার ধারণ করেছে। প্রতিদিনই ভাঙছে নদীর পাড়। এতে বাড়িঘর, পাকা রাস্তা হাট-বাজার, মসজিদ, মাদ্রাসা, একটি প্রাইমারি স্কুলসহ বিভিন্ন স্থাপনা ভেঙে নদীতে বিলীন হয়ে গেছে। ঘরবাড়িসহ ফসলি জমি হারিয়ে অনেকে নিঃস্ব হয়েছেন।

স্থানীয়রা জানান, গত কয়েকদিন ধরে নদীভাঙন তীব্র আকার ধারণ করেছে। অল্প সময়ের মধ্যে ৮০টি বাড়ি, গাছপালা নদীতে বিলীন হয়ে গেছে। এ ছাড়াও কয়েকশ একর ফসলি জমি, ১টি মসজিদ, ১টি মাদ্রাসা, ঈদগাহসহ বিভিন্ন স্থাপনা নদীতে হারিয়ে গেছে।

স্থানীয় চেয়ারম্যান মিজানুর রহমান জানান, গত কয়েক বছর ধরে মধুমতী নদীর ভাঙনে পাচুরিয়া ইউনিয়নের নারানদিয়া ও চরনারানদিয়া গ্রামের বিস্তীর্ণ এলাকা নদীতে বিলীন হয়েছে। এ বছর ভাঙনের তীব্রতা বেড়েছে। এ বছর নদীভাঙন ব্যাপকভাবে শুরু হলে পানি উন্নয়ন বোর্ডের তরফ থেকে কিছু বালির বস্তা ফেলা হলেও তা প্রয়োজনের তুলনায় একেবারেই নগন্য। এ ছাড়া বালির বস্তা ফেলে নদীভাঙন রোধ সম্ভব নয় বলে তিনি জানান। 

ভাঙন কবলিত এলাকার মানুষ দীর্ঘদিন ধরে স্থায়ী বাঁধ নির্মাণের কথা বললেও এ ধরনের প্রকল্প না থাকায় তা করা যাচ্ছে না বলে পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে। এদিকে, মধুমতী নদীর ভাঙনরোধে স্থায়ী বাঁধের দাবিতে গতকাল সকালে মানববন্ধন করেছে স্বেচ্ছাসেবী সংগঠন সেভ ও স্থানীয়রা। পাচুরিয়া ইউনিয়নের চরনারানদিয়া গ্রামের মধুমতী নদী তীরে এ মানববন্ধন কর্মসূচিতে ভাঙনে ক্ষতিগ্রস্ত কয়েকশ নারী-পুরুষ অংশ নেয়।


আরও সংবাদ   বিষয়:  ফরিদপুর   আলফাডাঙ্গা  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]