ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ ১৫ অগ্রহায়ণ ১৪২৮
ই-পেপার মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

মানুষের সঙ্গে মিলেমিশে থাকার পুরস্কার
ইসলামে বিধান, ঈমানদারদের আচরণ
প্রকাশ: সোমবার, ১৮ অক্টোবর, ২০২১, ৯:০০ এএম | অনলাইন সংস্করণ  Count : 117

ইসলামের গুরুত্বপূর্ণ একটি বিধান হচ্ছে সবার সঙ্গে মিলেমিশে থাকা। বিশেষত ঈমানদারেরা পরস্পরে হাসি মুখে সাক্ষাৎ করবে। সবার সঙ্গে মিলেমিশে থাকবে। এতে পার্থিব জীবন যেমন সুখের হবে, পরকালের অ্যাকাউন্টেও জমা হবে সওয়াব ও পুরস্কার।

নবীজি (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি নিজের কোনো মুসলিম ভাইকে খুশি করার জন্য এমনভাবে সাক্ষাৎ করে, যেমনটি সে নিজের জন্য পছন্দ করে; কেয়ামতের দিন এর বিনিময়ে আল্লাহ তাকে খুশি করবেন।’ (তাবারানি : ১১৭৮; মাজমাউজ জাওয়ায়ে-দ : ১৩৭২১)।

বিশেষভাবে ইমানদার ব্যক্তিদের সঙ্গে সাক্ষাতের সওয়াবের কথা বলা হলেও অন্য আরও অনেক হাদিস থেকে জানা যায়, যেকোনো মানুষের সঙ্গে সদ্ভাব বজায় রেখে চলা। কোনো মানুষকে কষ্ট না দেওয়া। আল্লাহর রাসুল (সা.) ও সাহাবায়ে কেরাম অমুসলমি প্রতিবেশীদের সঙ্গে স্বাভাবিক সামাজিক সম্পর্ক ও সৌজন্যমূলক লেনদেন অব্যাহত রেখেছিলেন। 
হজরত আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘আমি কি তোমাদের জানিয়ে দেব না, কোন ব্যক্তির জন্য জাহান্নাম হারাম এবং জাহান্নামের জন্য কোন ব্যক্তি হারাম? জাহান্নামের আগুন এমন প্রতিটি লোকের জন্য হারাম, যে মানুষের কাছাকাছি থাকে, সবার সঙ্গে মিলেমিশে থাকে; যে কোমলমতি নম্র প্রকৃতির ও মধুর স্বভাববিশিষ্ট।’ (তিরমিজি : ২৪৮৮)




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]