ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ ২৩ অগ্রহায়ণ ১৪২৮
ই-পেপার  বুধবার ৮ ডিসেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

আইয়ুব বাচ্চুর তৃতীয় মৃত্যুবার্ষিকী
সময়ের আলো অনলাইন
প্রকাশ: সোমবার, ১৮ অক্টোবর, ২০২১, ৯:৫৯ এএম আপডেট: ১৮.১০.২০২১ ১০:০৫ এএম | অনলাইন সংস্করণ  Count : 141

বাংলাদেশের ব্যান্ড মিউজিকের রক আইকন আইয়ুব বাচ্চু। আশির দশক থেকে গানে-সুরে দেশের গণ্ডি পেরিয়ে বিদেশেও কোটি বাঙালির হৃদয় জয় করেছেন তিনি। সেই রুপালি গিটার ফেলে ২০১৮ সালের ১৮ অক্টোবর সবাইকে কাঁদিয়ে পৃথিবীর মায়া ত্যাগ করেন আইয়ুব বাচ্চু।

ভালোবেসে সবাই তাকে ‘এবি’ বলে ডাকতেন। আর সঙ্গীতের অনুরাগীরা ‘বস’ ডাকতেন। তাকে বলা হতো বাংলাদেশের ‘গিটার লিজেন্ড’। তার তৃতীয় মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা জানিয়ে আজকের এই আয়োজন। ১৯৭৮ সালে ‘ফিলিংস’ ব্যান্ডের মাধ্যমে গানের ভুবনে পথচলা শুরু করেন আইয়ুব বাচ্চু। এরপর ১০ বছর সোলস ব্যান্ডের লিড গিটারিস্ট হিসেবে কাজ করেন। নব্বই দশকে ‘ব্যান্ডদল এলআরবি’ প্রতিষ্ঠা করেন তিনি।

২০১৭ সালে আইয়ুব বাচ্চু নিজের কিছু গানের কপিরাইট নিবন্ধন করেছিলেন। এর দুই বছর পর ২০২০ সালে ১৮ অক্টোবর আইয়ুব বাচ্চুর ২৭২টি গান সংরক্ষণের উদ্যোগ নেয় কপিরাইট অফিস। আর সেই গান থেকে গত এক বছরে আয় হয়েছে ৫ হাজার ডলার বা বাংলাদেশি মুদ্রায় ৪ লাখ টাকা। সম্প্রতি সেই সম্মানী পরিবারের হাতে তুলে দিয়ে বাংলাদেশ কপিরাইট অফিস। এ ছাড়াও দুটি মোবাইল অপারেটর ও স্বাধীন মিউজিক অ্যাপস নামের সঙ্গীত বিষয়ক একটি প্রতিষ্ঠান অগ্রিম রয়্যালটি হিসেবে ৫ লাখ টাকা প্রদান করে। আইয়ুব বাচ্চুর এই ২৭২টি গান তাদের প্লাটফর্মে প্রকাশ করবে। মাসিক হারে রয়্যালটি পাবে এবি পরিবার। আইয়ুব বাচ্চুর স্ত্রী ফেরদৌস আক্তার চন্দনার হাতে রয়্যালটির ৫ ও ৪ লাখ টাকার চেক দুটি তুলে দেন প্রতিমন্ত্রী কেএম খালিদ। এদিকে আইয়ুব বাচ্চুর মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার আত্মার মাগফেরাত কামনায় আজ দোয়া মাহফিলের আয়োজন করেছে চট্টগ্রাম মিউজিসিয়ান’স ক্লাব, ঢাকা।

জনপ্রিয় ১০ গান
সেই তুমি, ফেরারি মন, রুপালি গিটার, কষ্ট পেতে ভালোবাসি, এখন অনেক রাত, কেউ সুখী নয়, হাসতে দেখো গাইতে দেখো, তিন পুরুষ, ঘুমন্ত শহরে ও তারা ভরা রাতে।


আরও সংবাদ   বিষয়:  আয়ুব বাচ্চু   মৃত্যু বার্ষিকী  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]