ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ ১৬ অগ্রহায়ণ ১৪২৮
ই-পেপার মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্তদের ১১৬ জনই ঢাকার, বাইরের ৭ জন
আক্রান্তদের মধ্যে যুবক ও শিশুরাই সবেচেয়ে বেশি
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: শুক্রবার, ২২ অক্টোবর, ২০২১, ৫:৫৮ পিএম | অনলাইন সংস্করণ  Count : 106

অতীতে রাজধানী ঢাকাতে  সীমাবদ্ধ থাকলেও এ বছর সারা দেশে ছড়িয়ে পড়ছে ডেঙ্গুতে আক্রান্ত  রোগীর সংখ্যা। চলতি মাসে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা ৩ হাজার ৯৩৩ জনে দাঁড়িয়েছে।  এর মধ্যে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ১২৩ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে ১১৬ জনই ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন এবং মাত্র ৭ জন ঢাকার বাইরের। 

এর আগের দিন শনাক্ত হন ১৭০ জন । অর্থাৎ ২৪ ঘণ্টার ব্যবধানে ডেঙ্গু রোগী কমলো ৫৮জন। 

এছাড়া  গত ২৪ ঘণ্টায় যারা ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন তাদের মধ্যে ২১ থেকে ৩০ বছর বয়সী রোগী সবচেয়ে বেশি। এ বয়সের রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন ২৯ দশমিক ৫ শতাংশ। এরপর রয়েছে ১১ থেকে ২০ বছর বয়সীরা। এ সংখ্যা ২৭ দশমিক ৩ শতাংশ।আর চলতি বছরে মোট ডেঙ্গুতে শনাক্তের সংখ্যা ২২ হাজার ১৩০ জনে দাঁড়ালো।

শুক্রবার বিকেলে সারাদেশের পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত ডেঙ্গু বিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, বর্তমানে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে সর্বমোট ৭’শ ৮০ জন ডেঙ্গু রোগী ভর্তি আছেন। এর মধ্যে ঢাকার ৪৬টি সরকারি-বেসরকারি হাসপাতালে ৬’শ ২৫ জন  এবং অন্যান্য বিভাগে বর্তমানে ১৫৫ জন রোগী ভর্তি রয়েছেন।

এছাড়া গত ২৪ ঘণ্টায় রাজধানীর সরকারি ও স্বায়িত্বশাসিত হাসপাতালে ভর্তি আছেন ২’শ ৯৭ জন রোগী। এর মধ্যে সর্বোচ্চ ১২৮ জন স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজে (মিটফোর্ড হাসপাতাল)  ভর্তি আছেন। এর পরেই সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি আছেন ৪৬ জন। ঢাকা শিশু হাসপাতালে ৪৪ জন। শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে ৩৩ জন। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ১৬ জন। 

এছাড়া মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি আছেন ১৫ জন।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যমতে, গত ২৪ ঘন্টায় ডেঙ্গু শনাক্ত রোগীর মধ্যে  এক  থেকে ১০ বছরের মধ্যে রয়েছেন ৯ দশমিক ১ শতাংশ, ১১ থেকে ২০ বছরের মধ্যে ২৭ দশমিক ৩  শতাংশ, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ২৯ দশমিক ৫ শতাংশ, ৩১ থেকে ৪০ বছরের ৯ দশমিক ১ শতাংশ, ৪১ থেকে ৫০ বছরের ১৩ দশমিক ৬ শতাংশ, ৫১ থেকে ৬০ বছরের  ৯ দশমিক ১ শতাংশ এবং ৬০ বছরের উপরে রয়েছেন ২ দশমিক ৩ শতাংশ।

এ বছর ১ জানুয়ারি থেকে ২২ অক্টোবর পর্যন্ত বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা সর্বমোট ২২ হাজার  ১৩০ জন। একই সময়ে তাদের মধ্য থেকে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২১ হাজার ২৬৬জন রোগী।

দেশে এ বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে মোট ৮৪ জনের মৃত্যু হয়েছে। এর  মধ্যে জুলাইয়ে ১২ জন, আগস্টে ৩৪ জন ,সেপ্টেম্বরে ২৩জন এবং অক্টোবরে ১৫ জনের মৃত্যু হয়েছে। এছাড়া চলতি বছরের জানুয়ারিতে ৩২ জন, ফেব্রুয়ারিতে ৯ জন, মার্চে ১৩ জন, এপ্রিলে তিনজন, মে’তে ৪৩ জন, জুনে ২৭২ জন, জুলাইয়ে ২ হাজার ২৮৬ জন,  আগস্টে ৭ হাজার ৬৯৮ জন, সেপ্টেম্বরে ৭ হাজার ৮৪১জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হন। 

এসএ


আরও সংবাদ   বিষয়:  ডেঙ্গু   ডেঙ্গু আক্রান্ত  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]