ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ ১৬ অগ্রহায়ণ ১৪২৮
ই-পেপার মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

সাম্প্রদায়িক হামলার বিরুদ্ধে সারা দেশে অনশন ও বিক্ষোভ
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: রোববার, ২৪ অক্টোবর, ২০২১, ৭:২০ এএম | অনলাইন সংস্করণ  Count : 129

দেশের বিভিন্ন স্থানে দুর্গাপূজায় প্রতিমা ভাঙচুর ও হিন্দু সম্প্রদায়ের ওপর নির্যাতনের প্রতিবাদে গণঅনশন ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছে হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টার ঐক্য পরিষদ। রাজধানী ঢাকাসহ চট্টগ্রাম, লক্ষ্মীপুর, ময়মনসিংহ, কুড়িগ্রাম, নাটোর, দিনাজপুর, চুয়াডাঙ্গা, ফেনী, কুমিল্লা, ঝালকাঠিসহ দেশের বিভিন্ন স্থানে এ কর্মসূচি পালিত হয়। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবরÑ

ঢাকা : সাম্প্রদায়িক সহিংসতার তদন্তে সুপ্রিমকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে বিচার বিভাগীয় তদন্ত কমিশন গঠন, হামলায় ক্ষতিগ্রস্ত সব মন্দির, বাড়িঘর পুনঃনির্মাণসহ আট দফা দাবিতে শাহবাগে গণঅনশন কর্মসূচি পালন করেছে বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদসহ বিভিন্ন সংগঠন। শনিবার সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত জাতীয় জাদুঘরের সামনে এই কর্মসূচিতে হিন্দু ধর্মাবলম্বীদের বিভিন্ন সংগঠন ও বেসরকারি সংস্থা অংশ নেয়। 

চট্টগ্রাম : সারা দেশে প্রতিমা, পূজামণ্ডপ, মন্দিরে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের প্রতিবাদে গণঅনশন, গণঅবস্থান ও বিক্ষোভ মিছিল করে সনাতন ধর্মাবলম্বীরা। পরিষদের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে চট্টগ্রামে এ কর্মসূচি পালন করে সনাতন ধর্মাবলম্বীদের বিভিন্ন সংগঠন। দুপুর দেড়টার দিকে বিক্ষোভ মিছিল আন্দরকিল্লা-টেরিবাজার হয়ে নিউমার্কেটের দিকে চলে যায়। মিছিলে গোটা এলাকা লোকারণ্যে হয়ে ওঠে। 

লক্ষ্মীপুর : দেশের বিভিন্ন স্থানে দুর্গাপূজায় প্রতিমা ভাঙচুর ও হিন্দু সম্প্রদায়ের ওপর নির্যাতনের প্রতিবাদে লক্ষ্মীপুরে গণঅনশন ও বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়েছে। শনিবার সকাল ৬টা থেকে শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে গণঅনশন ও অবস্থান করছে জেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টার ঐক্য পরিষদ ও ইসকনসহ হিন্দু সম্প্রদায়ের বিভিন্ন সংগঠন। 

ময়মনসিংহ : সারা দেশে সংঘটিত সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে গণঅনশন ও গণঅবস্থান পালন করছে হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ ময়মনসিংহ জেলা ও মহানগর শাখা। শনিবার সকালে নগরীর শহীদ ফিরোজ-জাহাঙ্গীর চত্বরে অবস্থান নিয়ে গণঅনশন পালন করছে তারা। 

কুড়িগ্রাম : কুড়িগ্রামসহ দেশের বিভিন্ন এলাকায় শারদীয় দুর্গোৎসবে সাম্প্রদায়িক সহিংসতা ও হত্যা, মন্দির-বাড়িঘরে অগ্নিসংযোগ, ভাঙচুর ও লুটপাটের প্রতিবাদে কুড়িগ্রামে গণঅনশন কর্মসূচি পালিত হয়েছে। হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এই গণঅনশন কর্মসূচির আয়োজন করে।

নাটোর : নাটোরসহ সারা দেশে পূজামণ্ডপে হামলা ও হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরে অগ্নিসংযোগ, লুটপাট এবং জুলুম-নির্যাতনের প্রতিবাদ, দোষীদের দ্রুত বিচার ট্রাইব্যুনালে শাস্তি নিশ্চিত করাসহ সংখ্যালঘু সুরক্ষা আইন বাস্তবায়নের দাবিতে নাটোরে গণঅনশন, মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। 

বরিশাল : সারা দেশে সনাতন ধর্মাবলম্বীদের উপাসনালয়, বাড়িঘর, ব্যবসা প্রতিষ্ঠানে হামলা, অগ্নিসংযোগ আর খুনের ঘটনার প্রতিবাদে বরিশালে সমাবেশ ও প্রতীকী অনশন হয়েছে। শনিবার সকাল থেকে নগরীর অশি^নী কুমার টাউন হল চত্বরে হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের ব্যানারে এই প্রতিবাদ কর্মসূচি অনুষ্ঠিত হয়। 

দিনাজপুর : শারদীয় দুর্গোৎসবকে কেন্দ্র করে সারা দেশে সনাতন ধর্মাবলম্বীদের বাড়িঘর, পূজামণ্ডপ, মঠ-মন্দিরে হামলা-ভাঙচুর, অগ্নিসংযোগ, নারী নির্যাতন, ধর্ষণ, পুজারি হত্যা, লুটপাট ও সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের প্রতিবাদে শনিবার সকালে দিনাজপুর প্রেসক্লাব সম্মুখ সড়কে গণঅনশন-গণঅবস্থান ও বিক্ষোভ মিছিল কর্মসূচি পালন করে বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ জেলা শাখা।

চুয়াডাঙ্গা : দেশব্যাপী মন্দির, দুর্গোৎসবে হামলা, হত্যা, লুটতরাজ ও নির্যাতনের প্রতিবাদে চুয়াডাঙ্গায় গণঅনশন ও অবস্থান কর্মসূচি পালন করা হয়েছে। শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত চুয়াডাঙ্গা সরকারি কলেজ চত্বরের শহীদ মিনারে এ কর্মসূচি পালন করে বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ চুয়াডাঙ্গা জেলা শাখা। 

ফেনী : সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে ফেনীর কেন্দ্রীয় শহীদ মিনারে গণঅনশন ও বিক্ষোভ সমাবেশ করেছে বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ। শনিবার ভোর ৬টা থেকে দুপুর ১টা পর্যন্ত কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ফেনী জেলা কমিটির উদ্যোগে এ কর্মসূচি পালিত হয়। 

ইবি : সম্প্রতি সনাতন ধর্মাবলম্বীদের ওপর হামলা, হত্যা, মন্দির-বাড়িঘর ভাঙচুর তথা সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) বঙ্গবন্ধু পরিষদ। শনিবার বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালের সামনে এ মানববন্ধন করে তারা। 

পটুয়াখালী : সারা দেশে হিন্দু সম্প্রদায়ের মন্দির. বাড়িঘর ভাঙচুর, অগ্নিসংযোগ, লুটপাট, হত্যা ও ধর্ষণের প্রতিবাদ ও দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে পটুয়াখালীর বাউফল উপজেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ। 

কুমিল্লা : কুমিল্লাসহ দেশের বিভিন্ন স্থানে মন্দির ভাঙচুর ও হিন্দু সম্প্রদায়ের মানুষের ওপর ন্যক্কারজনক হামলার প্রতিবাদে খুলনায় অনশন ও প্রতিবাদ মিছিল সমাবেশ অনুষ্ঠিত হয়। বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ খুলনা জেলা ও মহানগর শাখা এই সমাবেশের আয়োজন করে। 

গোপালগঞ্জ : দেশব্যাপী হিন্দু সম্প্রদায়ের মন্দির ও মূর্তি ভাঙচুর, দোকান ও বাড়িঘর জ্বালানো এবং ধর্ষণ ও খুনের প্রতিবাদে গোপালগঞ্জে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ গোপালগঞ্জ জেলা শাখা, মাইনরিটি রাইটস ফোরাম বাংলাদেশ গোপালগঞ্জ শাখা, উদয়ন হিন্দু অঞ্চলবাসী, শ্রীশ্রী রাঁধাকৃষ্ণ নামহট্ট মন্দিরসহ বিভিন্ন সনাতনী সংগঠন যৌথভাবে এই কর্মসূচি পালন করে। 

ঝালকাঠি : সাম্প্রদায়িক হামলা ও হামলা চেষ্টার প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ঝালকাঠিতে গণঅনশন ও গণঅবস্থান কর্মসূচি পালন করছে হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ ও পূজা উদযাপন পরিষদ। ঝালকাঠি প্রেসক্লাবের সামনে শনিবার সকাল ৬টা থেকে শুরু হওয়া এ কর্মসূচি চলে দুপুর ১২টা পর্যন্ত।

/এমএইচ/




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]