ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ৫ ডিসেম্বর ২০২১ ২০ অগ্রহায়ণ ১৪২৮
ই-পেপার রোববার ৫ ডিসেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

হোমওয়ার্কের চাপ কমাতে চীনে আইন পাস
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: রোববার, ২৪ অক্টোবর, ২০২১, ৮:৫০ পিএম | অনলাইন সংস্করণ  Count : 107

চীনে অতিরিক্ত হোমওয়ার্ক এবং স্কুল-পরবর্তী টিউটরিংয়ের চাপ কমানোর লক্ষ্যে একটি শিক্ষা আইন পাস করেছে দেশটির পার্লামেন্ট। শনিবার দেশটির স্থায়ী আইনসভা সংস্থা ন্যাশনাল পিপলস কংগ্রেস স্ট্যান্ডিং কমিটি এই আইন পাস করে। এ ছাড়া অভিভাবকদের নির্দেশ দেওয়া হচ্ছে যাতে তারা শিশুদের বিশ্রাম এবং ব্যায়ামের জন্য যথাযথ সময় নিশ্চিত করে। এমনকি অনলাইনে যাতে তারা খুব বেশি সময় ব্যয় না করে, সে বিষয়েও লক্ষ রাখতে বলা হচ্ছে। 

নতুন আইনের বিস্তারিত বিবরণ এখনও প্রকাশিত হয়নি। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, অভিভাবকদের নিজেদের সন্তানের নৈতিকতা, বুদ্ধিবৃত্তিক বিকাশ এবং সামাজিক অভ্যাস লালনে উৎসাহিত করতে নেওয়া হয়েছে এ পদক্ষেপ। দেশটির স্থানীয় সরকার এই আইনটি বাস্তবায়নে কাজ করবে। উল্লেখ্য, ‘পাঠ্যক্রম বহির্ভূত কার্যক্রম’ নিশ্চিতের জন্য তহবিল সরবরাহ করবে তারা। 

জুলাই মাসে টিউটরিংয়ের মাধ্যমে মুনাফা অর্জনকারী অনলাইন টিউটরিং সংস্থাগুলোর কার্যক্রম কঠোর নিয়ন্ত্রণে নিয়ে আসে চীন। এ ছাড়া টিউটরিং শিল্পে বিদেশি বিনিয়োগকেও সীমাবদ্ধ করেছে দেশটি। চীনের প্রাইভেট টিউটরিং সেক্টরটি প্রায় ১২০ বিলিয়ন ডলার সমমূল্যের। 

এর আগে চলতি বছরের আগস্টে ৬ ও ৭ বছর বয়সি শিক্ষার্থীদের লিখিত পরীক্ষা নিষিদ্ধ করে চীন। শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের ক্ষতি হচ্ছে বলে সে সময় সতর্ক করেছিলেন কর্মকর্তারা। তা ছাড়া ইন্টারনেট এবং পপ কালচারের প্রতি শিশুদের ‘আসক্তি’ নিয়ন্ত্রণের লক্ষ্যে গত বছর বেশ কিছু ব্যবস্থা নেয় চীন। 

/এমএইচ/




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]