ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ ১৫ অগ্রহায়ণ ১৪২৮
ই-পেপার মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

২০৬০ সালের মধ্যে কার্বন নিঃসরণ শূন্য করবে সৌদি
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: সোমবার, ২৫ অক্টোবর, ২০২১, ৪:২০ এএম আপডেট: ২৫.১০.২০২১ ৪:২২ এএম | অনলাইন সংস্করণ  Count : 98

২০৬০ সালের মধ্যে নিজেদের গ্রিন হাউস গ্যাস নিঃসরণের পরিমাণ শূন্যে নামিয়ে ফেলার ঘোষণা দিয়েছে বিশ্বের অন্যতম শীর্ষ জ্বালানি তেল উৎপাদনকারী রাষ্ট্র সৌদি আরব।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানায়, শনিবার সৌদি গ্রিন ইনিশিয়েটিভ ফোরামে যুবরাজ মোহাম্মদ বিন সালমান কার্বন নিঃসরণ শূন্যে নামিয়ে আনার ঘোষণাটি দিয়েছেন। ২০৩০ সালের মধ্যে ৪৫ কোটি গাছ লাগানো এবং পতিত ভূমির বিশাল অংশে পুনর্বাসনের ব্যবস্থা করার ঘোষণা দেন যুবরাজ। তার আশা, এর মাধ্যমে ২০ কোটি টন কার্বন নিঃসরণ কমানো সম্ভব হবে এবং রাজধানী রিয়াদ আরও বেশি টেকসই হবে বলে আশাবাদ সংশ্লিষ্টদের।

বর্তমানে বিশে^র শতাধিক দেশ মনুষ্য সৃষ্ট জলবায়ু পরিবর্তনকে নিয়ন্ত্রণে রাখতে বৈশ্বিকভাবে প্রচেষ্টা চালাচ্ছে। সেই তালিকায় যোগ দিল মধ্যপ্রাচ্যের দেশটি। তবে কিন্তু তেল ও গ্যাসে দেশটি বিনিয়োগ কমাবে কি না, অথবা জীবাশ্ম জ্বালানির উৎপাদন থেকে কীভাবে সরে আসবে সে ব্যাপারে বিস্তারিত কিছু বলা হয়নি।

এর আগে এশিয়ার পরাশক্তি চীন ও ক্ষমতাধর রাষ্ট্র রাশিয়া ২০৬০ সালের মধ্যে কার্বন নিঃসরণ শূন্যে নামিয়ে আনার ঘোষণা দিয়েছিল। এখন সে তালিকায় নাম লেখাল শীর্ষ জ্বালানি উৎপাদনকারী দেশটি। তা ছাড়া যুক্তরাষ্ট্র ও ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) ২০৫০ সালের মধ্যে কার্বন নিঃসরণ শূন্যে নামানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।


আরও সংবাদ   বিষয়:   গ্রিন হাউস গ্যাস নিঃসরণ   সৌদি আরব  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]