ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ৫ ডিসেম্বর ২০২১ ২০ অগ্রহায়ণ ১৪২৮
ই-পেপার রোববার ৫ ডিসেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

কেন্দ্র নিয়ে গড়মিল: ভুল নাকি জালিয়াতি
কুবি প্রতিনিধি
প্রকাশ: সোমবার, ২৫ অক্টোবর, ২০২১, ১২:৫৩ পিএম | অনলাইন সংস্করণ  Count : 208

গুচ্ছ পদ্ধতিতে ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা দিতে আসা এক পরীক্ষার্থীর প্রবেশপত্রে কেন্দ্রের নাম নিয়ে গড়মিলের অভিযোগ পাওয়া গেছে। এনিয়ে বিভ্রান্তিতে পড়েছে পরীক্ষার্থী। গত রোববার কুমিল্লা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। এখন প্রশ্ন উঠেছে এমন ভুলে কি কোন জালিয়াতি আছে কিনা। পরে অবশ্যই প্রক্টোরিয়াল বডি ও পরীক্ষা কমিটি তার আলাদাভাবে পরীক্ষা নেন।

খোঁজ নিয়ে জানা যায়, গতকাল অনুষ্ঠিত গুচ্ছ পদ্ধতির  ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় পরীক্ষা দিতে আসা ৫২০১০০ রোলধারী এ পরীক্ষার্থীর কেন্দ্রের নামে দেখা যায়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, ঢাকা লিখা। এ রোলধারী সোনিয়া আক্তার শিলা হলেও প্রবেশপত্রে ছাপা কিউআর কোড স্ক্যান করলে আখন্দ নামে এক পরীক্ষার্থীর নাম আসে। যার কেন্দ্র জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

সোনিয়া কুমিল্লা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে চলে আসেন। আরও দেখা যায় নিউ একাডেমিক বিল্ডিং এর ৭ম তলায় সিট পড়েছে। কিন্তু কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ৭ম তলাবিশিষ্ট কোনো একাডেমিক ভবন নেই। এছাড়াও তার কিউ.আর কোডের সাথেও ওই প্রবেশপত্রের নামের মিল পাওয়া যায়নি। এছাড়াও প্রবেশ পত্রে বিশ্ববিদ্যালয়ের ইংরেজি নামের বানানে ভুল দেখা যায়। প্রবেশ পত্রে আছে 'Cumilla University' কিন্তু কুমিল্লা বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী সঠিক হচ্ছে Comilla Univetsity।

এবিষয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয় কেন্দ্রের ‘খ’ ইউনিটের আহ্বায়ক ও কলা ও মানবিক অনুষদের ডিন অধ্যাপক ড. এম. এম. শরীফুল করীম বলেন, আমরা সেন্ট্রাল কমিটির সাথে কথা বলেছি। ওই শিক্ষার্থীর আমরা আলাদা পরীক্ষা নিয়ে আলাদাভাবে ও.এম.আর কেন্দ্রে পাঠাবো। শিক্ষার্থীর নামের সাথে তার রেজিস্ট্রেশন এর মিল আছে বলে আমাদেরকে সেন্ট্রাল কমিটি জানিয়েছে।

গুচ্ছ পরীক্ষার কেন্দ্রীয় কমিটির সদস্য সচিব প্রকৌশলী মোঃ ওহিদুজ্জামান কাছে বিষয়টি জানতে চাইলে তিনি বলেন, এখানে কারিগরি সমস্যা হতে পারে। টেকনিক্যাল কমিটি ভালো বলতে পারবে।

সমন্বিত পরীক্ষার টেকনিক্যাল কমিটির আহ্বায়ক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর বলেন, কিউআর কোডে যেহেতু অন্য কারও নামে আসছে তাহলে হয়তো ঘাপলা আছে। এটা এডিট করা হতে পারে। কিউআর কোডে ভুল থাকার তো কোন কারণ নেই।

তিনি আরও বলেন, প্রতিটি বিশ্ববিদ্যালয়েই টেকনিক্যাল কমিটির কাছে প্যানেলের এক্সেস রয়েছে। তারা এটা চেক করে নিতে পারতো। টেকনিক্যাল কমিটিকে নির্দেশনা দেয়া আছে যে, তথ্যে গরমিল থাকলে চেক করে নিতে। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী এ বিষয়ে বলেন, আমরা কেন্দ্রীয় কমিটিকে বিষয়টি জানিয়েছি।




এই ক্যাটেগরির আরো সংবাদ


সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]