ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ ১৫ অগ্রহায়ণ ১৪২৮
ই-পেপার মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

বসে ঘুমানোর ক্ষতিকর দিক
জীবন যখন যেমন ডেস্ক
প্রকাশ: সোমবার, ২৫ অক্টোবর, ২০২১, ২:০৯ পিএম | অনলাইন সংস্করণ  Count : 257

অফিসে কাজ করার সময় অনেকে ডেস্কে বসেই ঘুমান। কেউবা বাসের সিটে বসে ঘুমান। তবে এভাবে নিয়মিত ঘুমালে ভয়ানক পিঠের ব্যথা, ঘাড় এবং কাঁধ শক্ত হয়ে যাওয়ার মতো অসুখও হতে পারে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। দীর্ঘ সময় বসে থাকা এবং গতিহীন থাকার কারণে এমন হয় বলে জানাচ্ছেন চিকিৎসকেরা। বসা অবস্থায় ঘুমানো বা দাঁড়িয়ে থাকা প্রাণিজগতের একটি সাধারণ ঘটনা, তবে মানুষের শরীর এই ধরনের অভ্যাসে অভ্যস্ত নয়।

বসে ঘুমালে রক্তনালিতে রক্ত জমাট বাঁধার মতো রোগও হতে পারে বলে মত বিশেষজ্ঞদের। ঘন ঘন চেয়ারে বসে ঘুমানো স্বাস্থ্যের ক্ষেত্রে অত্যন্ত ক্ষতিকারক হতে পারে বলে মত চিকিৎসকদের। বিছানায় শুয়ে ঘুমানোর সময় আমাদের অঙ্গ-প্রত্যঙ্গ এবং জয়েন্টগুলো প্রসারিত হয়, কিন্তু বসে ঘুমালে রক্ত সঞ্চালন ব্যাহত হতে পারে, চলাচল সীমাবদ্ধ করতে পারে, যা আরও জটিলতার দিকে নিয়ে যায়।

একটি অবস্থানে দীর্ঘ সময় ঘুমানো বা বসার সময় ঘুমানোর একটি নেতিবাচক ফলাফল হতে পারে। দীর্ঘক্ষণ বসা অথবা বসে ঘুমানোর কারণে পিঠে ব্যথা হলে অবহেলা না করে দ্রুত চিকিৎসা করানো উচিত। এটি একটি জরুরি অবস্থার দিকে নিয়ে যেতে পারে, এমনকি গুরুতর পরিস্থিতিতে মৃত্যু হতে পারে।

আমেরিকার ন্যাশনাল ব্লাড ক্লট অ্যালায়েন্সের গবেষণায় দেখা গেছে, প্রতিদিন ২০০ জনেরও বেশি মানুষ রক্ত জমাট বাঁধার পরিণতিতে মারা যায়। ২৫ বছর বা এমনকি ৮৫ বছর বয়সেও জমাট বাঁধতে পারে। শিরায় রক্ত জমাট বাঁধার প্রধান লক্ষণ হলো- পেশি, গোড়ালি বা পায়ে ফোলা এবং হঠাৎ ব্যথা হওয়া।

বসে থাকা অবস্থায় ঘুমাতে চাইলে সবসময় একটি রিক্লাইনার বা হেলান দেওয়ার মতো আরামদায়ক পদ্ধতি ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়। যদিও এ ধরনের ঘুমের অবস্থান এড়িয়ে চলা উচিত। এটি গর্ভবতী নারীদের জন্য উপকারী হতে পারে, যাদের শুয়ে থাকা কঠিন। তবে বসে না ঘুমানো উত্তম কারণ ঘুমের সময় শ্বাস নিতে সমস্যা হতে পারে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]