ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ ১৫ অগ্রহায়ণ ১৪২৮
ই-পেপার মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

রেসিপি : খই ও শিমবিচির যুগলবন্দি
নার্গিস আক্তার রানী
প্রকাশ: সোমবার, ২৫ অক্টোবর, ২০২১, ২:১৭ পিএম | অনলাইন সংস্করণ  Count : 117

খই, শিমের বিচি, ফেলন ডাল অনেকেই খান। কিন্তু এই খই ও শিমের বিচির সমন্বয়ে যে খুব মজার একটি খাবার তৈরি করা যায় তা অনেকের অজানা। চাইলে আপনিও তৈরি করতে পারবেন। সকাল কিংবা বিকালের আড্ডায় এই মজার খাবারটি আপনার সেরা স্বাদের সঙ্গী হয়ে উঠবে।

উপকরণ
খই (পরিমাণ মতো), ভাজা শিমের বিচি ও ভাজা ফেলন ডাল ১ কাপ, ১টি তেজপাতা, চিনি আধা কাপ (স্বাদ অনুযায়ী কম বা বেশি), লবণ আধা চা চামচ, কোরানো নারকেল ১ কাপ।

প্রস্তুত প্রণালি
শিমের বিচি ও ফেলন ডাল চুলায় ভেজে নিয়ে খোসা ছাড়িয়ে নিন। এবার ভাজা শিমের বিচি ও ভাজা ফেলন ডাল পরিষ্কার করে ধুয়ে নিন। চুলায় একটি হাড়ি বসিয়ে তাতে পর্যাপ্ত পরিমাণে পানি নিয়ে তাতে বলক আসলে একটি তেজপাতা দিয়ে শিমের বিচি ও ফেলন ডাল দিয়ে নাড়াচাড়া করুন। চুলার আঁচ মাঝারি রেখে বিচি ও ফেলনা ডাল সিদ্ধ করতে হবে। সিদ্ধ করার জন্য প্রয়োজনে অতিরিক্ত পানি দেওয়া যাবে। যখন বিচি ও ফেলন ডাল অর্ধেক সিদ্ধ হবে সে সময় চিনি, লবণ, নারিকেল দিয়ে নেড়েচেড়ে আরও ৩০ মিনিট অপেক্ষা করতে হবে। বিচি ও ফেলন ডাল পুরোপুরি সিদ্ধ হওয়া পর্যন্ত খেয়াল রাখুন যেন বেশি ঘন না হয়। সিদ্ধ হয়ে গেলে নামিয়ে একটি বাটিতে প্রথমে প্রয়োজন অনুযায়ী খই দিয়ে তার ওপর প্রয়োজন অনুযায়ী বিচির মিষ্টির মিশ্রণ দিন। চাইলে কোরানো নারকেলও দেওয়া যেতে পারে।

















আরও সংবাদ   বিষয়:  খই ও শিমবিচি  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]